PhonePe Blogs Main Featured Image

Design

লক্ষ লক্ষ ভারতীয়দের জন্য গড়ে তোলা হয়েছে নিরবিচ্ছিন্ন পেমেন্ট অভিজ্ঞতা

PhonePe Regional|2 min read|23 April, 2021

URL copied to clipboard

PhonePe সম্প্রতি 250 মিলিয়ন ব্যবহারকারীর লক্ষ্য পার করেছে এবং UPI লেনদেন–এর ক্ষেত্রে বৃহত্তম প্লেয়ার হিসাবে নিজেকে প্রকাশ করেছে। 100 মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারীদের নিয়ে, আমাদের কাছে এখন দেশের মধ্যে সবথেকে বেশি লেনদেনকারী বেস আছে। এবং আমরা এখন অনেকটা এগিয়েছি, গর্বের সাথে ভারতের 500টি শহর জুড়ে লক্ষ লক্ষ ব্যবহারকারীকে পরিষেবা দিয়েছি।

দুর্দান্ত প্রযুক্তিগত ক্ষমতা, একটি সহজ এবং স্বয়ংক্রিয় প্রোডাক্ট-ফ্লো এবং নতুন পণ্য এবং নতুন বৈশিষ্ট্য যোগ করার পাশাপাশি, গ্রাহক অভিজ্ঞতাই হল মূল কারণ, যার জন্য গ্রাহকরা আমাদের প্রতিদিন ব্যবহার করে থাকেন। আমাদের অ্যাপের মাধ্যমে গ্রাহকদের টাকা পাঠানোর প্রতিটি অভিজ্ঞতাকে সুন্দর করে তুলতে, আমরা গ্রাহক সন্তুষ্টির ঊর্ধ্বে আরও এগিয়ে গিয়েছি।

ভারতে ডিজিটাল পেমেন্টের ব্যবহার শুরু

আমরা টাকা পাঠানোর বিকল্প হিসাবে দেশজুড়ে ব্যাপকভাবে গৃহীত। আমাদের মার্কেটিং বিচক্ষণতা এবং অনেক ব্যবহারকারী বেসের সত্য সাক্ষ্য হল, আমাদের প্রায় 80% গ্রাহক আসে 2, 3 এবং তার উপরের স্তর থেকে। এই ক্ষেত্রগুলিতে ডিজিটাল পেমেন্টের সাথে পরিচিতি এখনও কম, এবং বিশ্বাস, সুরক্ষা নিরাপত্তা এবং বিশ্বাসযোগ্যতা সম্পর্কে উদ্বেগ রয়েছে।

আমাদের গ্রাহকদের সাথে কথোপকথন চলাকালীন, আমরা বুঝেছি যে আমাদের গ্রাহকদের এমন অনেকেই আছেন যারা প্রথমবার ইন্টারনেট ব্যবহার করছেন এবং আমাদের কাজ শুধুমাত্র টাকা পাঠানো সহজ করে তোলাই ছিল না, তার সাথে তাদের ডিজিটালগত ভাবে সহজাত হয়ে ওঠার যাত্রাতে তাদের হাত ধরে থাকার কাজও ছিল।

এই ছোট ছোট দিকগুলি মাথায় রেখে, আমরা সিস্টেম তৈরিতে এবং প্রক্রিয়াগুলিতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছি যা আমাদেরকে ব্যবহারকারীর বিভাগ, অবস্থান, ডিভাইস, পেমেন্ট বিভাগ জুড়ে গ্রাহকদের আচরণের ধরন সম্পর্কে আমাদের গভীর ভাবে বুঝতে সাহায্য করেছে। আমরা এই চেষ্টার মাধ্যমে আমাদের অ্যাপে আনন্দদায়ক এবং হতাশাময় দুটো অভিজ্ঞতার ক্ষেত্রেই অবদান রাখার জন্য গুরুত্বপূর্ণ দিকগুলিও চিহ্নিত করেছি। আমাদের গভীর গবেষণা চলাকালীন যে বৈসাদৃশ্য পয়েন্টগুলি আমাদের চোখে এসেছে তা সমাধান করার জন্য একটি প্রযুক্তি এবং ডেটা-ফার্স্ট পদ্ধতি গ্রহণ করেছি।

আমাদের অ্যাপ আপনার পছন্দের ভাষায়

আমাদের অনেক গ্রাহক তাদের মাতৃভাষায় অ্যাপটি ব্যবহার করা পছন্দ করেন। এটি মাথায় রেখে, আমরা 8টি ভারতীয় ভাষায় সাহায্য এবং সহায়তা পরিষেবা দিয়ে থাকি। আঞ্চলিক ভাষার টেলিফোনিক সাহায্য ছাড়াও, আমরা এখন অ্যাপের জন্য, সহায়তা বিভাগ এবং চ্যাটের মাধ্যমে সাহায্যের জন্য ভাষা বেছে নেওয়ার সুবিধা দিই। আরও অনেক বেশি ভাবে পছন্দের ভাষাতে অ্যাপটি ব্যাবহার করার ক্ষেত্রে আমাদের স্থানীয়করণের প্রচেষ্টায় দারুণ প্রতিক্রিয়া পেয়েছি।

সাহায্য করার জন্য আমরা আছি!

প্রচুর ব্যবহারকারী ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে ইতস্তত বোধ করেন কারণ, কীভাবে UPI পেমেন্ট করবে সে বিষয়ে সচেতনতার অভাব, যার মধ্যে আছে VPA তৈরি করা, UPI PIN ঠিক করা, ব্যাঙ্কের অ্যাকাউন্টের সাথে সংযোগ করা এসবের মতো বিভিন্ন মূল বিষয়গুলি। গ্রাহক অন-বোর্ডিংকে মসৃণ করে তোলার জন্য আমরা ইজি-টু-আন্ডারস্ট্যান্ড সহায়ক নিবন্ধ এবং শিক্ষণীয় ভিডিও তৈরি করেছি। আমরা অ্যাপে গ্রাহকদের সাহায্য করার আরও ছবি এবং ভিডিও ক্রমাগত যুক্ত করে যাচ্ছি। আমরা প্রোডাক্ট এবং বিজনেস টিমগুলির সাথেও অংশীদার হয়েছি এবং আমাদের সহায়তা বিভাগের সাথে যোগাযোগের পরিমাণ কমাতে ক্রমাগত কাজ করে যাচ্ছি, যা আজ অভূতপূর্ব ভাবে 0.5% ।

অটোমেশন সহ তাত্ক্ষণিক সমস্যার সমাধান

আমরা 90% গ্রাহক সমস্যার সমাধান তাত্‌ক্ষণিকভাবেই দিয়ে থাকি এবং এর পরিসংখ্যান আরও ভাল করার জন্য সবসময় কাজ করে যাচ্ছি। গ্রাহকদের অ্যাপটিতে তাদের অর্থপ্রদানের সমস্যাগুলি সহজে ট্র্যাক করতে এবং তাত্ক্ষণিক প্রতিক্রিয়া পেতে আমাদের সাপোর্ট সিস্টেমগুলি স্বয়ংক্রিয় করেছি। এটি গ্রাহকদের কাস্টমার সাপোর্ট এক্সিকিউটিভের কাছে সাহায্য পাওয়ার জন্য অপেক্ষা না করেই তাদের সমস্যা সমাধানের সুবিধা দেয়। গ্রাহকদের সমাধান দেওয়ার সময় আমরা সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করেছি। আজ, সমস্ত সমস্যার প্রায় 80% স্বয়ংক্রিয় পোর্টাল অভিজ্ঞতা এবং ফোন IVR-এর মাধ্যমে, উন্নতিশীল সাপোর্ট সন্তুষ্টি স্কোরের সাথে সমাধান করা হচ্ছে, এবং আমরা বিশ্বাস করি যে আমরা এটি আরও উন্নত করতে পারি। গ্রাহকের কোনও সমস্যা হলে, কয়েক ঘণ্টার মধ্যে যাতে আমাদের কাছ থেকে প্রত্যুত্তর পান সেই বিষয়টি আমরা নিশ্চিত করি।

ভবিষ্যতের জন্য তৈরি

আমরা আমাদের গ্রাহকদের কাছ থেকে প্রতিদিন শিখতে থাকি। আমরা ক্রমাগত ফিডব্যাকগুলি একত্রিত করে এমন অভিজ্ঞতার ডিজাইন করছি যা পুরো ভারত জুড়ে ব্যবহারকারীদের জন্য সর্বোত্তম টাকা পাঠানোর অভিজ্ঞতা প্রদান করবে।

Keep Reading