PhonePe Blogs Main Featured Image

Investments

আপনি কি নিজের মাসিক বেতন থেকে পর্যাপ্ত টাকা বিনিয়োগ করছেন?

PhonePe Regional|2 min read|11 June, 2021

URL copied to clipboard

আমার মাসিক বেতনের কত শতাংশ বিনিয়োগ করা উচিত? এই প্রশ্নটি যদি কখনও আপনার মাথায় আসে, তাহলে জেনে রাখুন, আপনি একা নন। বিনিয়োগের সফর শুরুর বছরগুলিতে বহু বিনিয়োগকারীর মনেই এই সাধারণ প্রশ্নটি থাকে।

এই প্রশ্নের এমন কোনও উত্তর নেই যা প্রত্যেকের ক্ষেত্রে খাটবে, তাই বিনিয়োগের রাশি নির্ধারণ করা নিয়ে আমরা এমন কিছু পরামর্শ দেব যা আপনাকে নিজের আর্থিক লক্ষ্য পূরণ করতে সাহায্য করবে।

ক্রিকেটের উপমা দিয়ে বোঝালে বিষয়টি সহজে বোঝা যাবে!

50 ওভারের এক দিনের ক্রিকেট ম্যাচে, যে দলটি প্রথমে ব্যাট করতে নামে তাদের ধাওয়া করার মতো সঠিক কোনও রানের লক্ষ্য থাকে না এবং ম্যাচ জেতার জন্য তাদেরকে কী রেটে রান করতে হবে সেটিও নির্ধারণ করা যায় না।

তবে, জেতার জন্য তারা প্রতি ইনিংসে একটি ন্যূনতম রান রেটের (যেমন, প্রতি ওভারে 5–6 রান) অনুমান করে নেয় (সামগ্রিক রান রেট যত বেশি হবে, জেতার সম্ভাবনাও তত বাড়বে)।

একইরকমভাবে, যখন আপনার বয়স বিশ বা তিরিশের কোঠায়, তখন হয়তো নিজের দীর্ঘমেয়াদী আর্থিক লক্ষ্য নিয়ে আপনার স্পষ্ট ধারণা নাও থাকতে পারে। তার কারণ এই লক্ষ্যগুলি আপনার জীবনযাত্রা, উপার্জন, পরিবারের ইচ্ছা-আকাঙ্খা ইত্যাদির উপর নির্ভর করে সময়ের সাথে বদলাতে থাকে।

কাজেই সুস্পষ্ট লক্ষ্য স্থির না করে থাকলেও, আপনি বিনিয়োগ করা শুরু করে দিতে পারেন এবং একটি নির্দিষ্ট গ্রহণযোগ্য হারে বিনিয়োগ করে যেতে পারেন- সচরাচর, আপনার নেট উপার্জনের 30–40% বিনিয়োগ করলে তা বলিষ্ঠ বিনিয়োগ হিসেবেই ধরা হয়।

ঠিক যেরকম কোনও ব্যাটসম্যানও প্রতি ওভারে 5 বা তার বেশি রান নাও করতে পারেন, সেরকমই আপনিও সব সময় 30–40% সঞ্চয় করতে পারবেন না, আর তাতে অসুবিধারও কিছু নেই। আসল কথা হল সময়ের সাথে সাথে গড়পড়তা বিনিয়োগ করতে চেষ্টা করা। এছাড়াও, আপনার বর্তমান আর্থিক পরিস্থিতিতে আপনি যদি আরও বেশি সঞ্চয় (ধরুন 50%) করতে পারেন, তাহলে সঞ্চয় করে রাখাই শ্রেয়, কারণ ভবিষ্যতে হয়তো এমন পরিস্থিতিও আসতে পারে যখন আপনি 30–40% বিনিয়োগের হারই বজায় রাখতে পারবেন না।

মনে রাখবেন, চক্রবৃদ্ধি হারে টাকা বাড়ার সুযোগ থাকে বলে (এই ব্লগে সেই ব্যাপারে আরও পড়ুন) কম বয়সে বিনিয়োগ করে দীর্ঘ মেয়াদে সেটি চালিয়ে গেলে সম্পদ বৃদ্ধির লক্ষ্যে তা তুলনামূলক বেশি অবদান রাখতে পারে

আসুন, আবার আমাদের ক্রিকেটের উদাহরণে ফিরে যাই। কিন্তু এবারে ধরুন, এই টিমটি একদিনের ক্রিকেট ম্যাচে দ্বিতীয়ার্ধে ব্যাট করবে। যেহেতু, তারা পরে ব্যাট করছে, তাই ব্যাটসম্যানরা জানেন যে জেতার জন্য তাদের কত রান প্রয়োজন। সুতরাং, তারা সেই অনুসারে ইনিংসে রান তোলার পরিকল্পনাও সাজাতে পারবেন।

একইরকমভাবে, বয়স তিরিশের মাঝামাঝি ছোঁয়ার পর থেকে আপনার স্বল্প, মাঝারি এবং দীর্ঘমেয়াদী আর্থিক লক্ষ্যের ব্যাপারে আরও ভাল ধারণা হবে। আর্থিক লক্ষ্য নিয়ে এই সম্যক উপলব্ধি হলে, আপনার ঝুঁকির প্রোফাইল ও রিটার্নের প্রত্যাশিত হারের কথা বিবেচনা করে লক্ষ্যগুলি পূরণের জন্য কত রাশি বিনিয়োগ করা দরকার তা ঠিক করাও সহজ হবে। যেমন, নিজের আর্থিক সুরক্ষা, আপনার সন্তানের ভবিষ্যৎ পরিকল্পনা, গাড়ি কেনা ইত্যাদির (আমরা একটি পৃথক ব্লগে আর্থিক লক্ষ্য-ভিত্তিক বিনিয়োগ নিয়ে আরও বিশদে লিখব) জন্য আপনার একটি নির্দিষ্ট রাশি জমানোর লক্ষ্য আছে। এই লক্ষ্যগুলির প্রতিটির জন্যই আপনাকে নিয়মিত বিনিয়োগ করে যেতে হবে এবং সেই সব বিনিয়োগের রাশি একত্রিতভাবে আপনাকে সামগ্রিক বিনিয়োগের লক্ষ্যে এগিয়ে নিয়ে যাবে।

শেষে গিয়ে এই কথাটিই পুনরাবৃত্তি করব যে আপনাকে বিনিয়োগ করা শুরু করতে হবে। তা সে আপনার উপার্জনের 20%, 30% বা 50% যাই হোক না কেন। বিনিয়োগ করা শুরু করলে, আপনি সম্পদ সৃষ্টির সফরে এগোনোর সাথে সাথে বিনিয়োগের রাশিও কম-বেশি মানিয়ে নিতে পারবেন।

মিউচুয়াল ফান্ড বাজারের ঝুঁকিসাপেক্ষ। বিনিয়োগ করার আগে স্কিম-সংক্রান্ত সব ডকুমেন্ট ভালভাবে পড়ে নিন।

Keep Reading