PhonePe Blogs Main Featured Image

Investments

দীর্ঘ মেয়াদে বলিষ্ঠ বিনিয়োগ করা

PhonePe Regional|2 min read|12 July, 2021

URL copied to clipboard

শরীরচর্চা এবং বিনিয়োগ করার মধ্যে কী কী মিল আছে? খুঁটিয়ে দেখলে বুঝবেন প্রচুর মিল আছে!

2021-এর শুরুতে কি আপনি আরও অ্যাক্টিভ থাকা ও শরীরচর্চা শুরু করার শপথ করেছিলেন? বাহ্, আমাদের নতুন বছরও আমরা ঠিক একইভাবে শুরু করেছি! তবে, এই প্রতিজ্ঞা করতে গিয়ে আমরা উপলব্ধি করেছি যে শরীরচর্চা এবং বিনিয়োগের মধ্যে এমন অনেক মিলই আছে যেগুলি আমাদেরকে বুঝতে সাহায্য করবে কীভাবে স্বপ্নের মতো সুন্দর শরীর পাওয়ার সাথে সাথে সফল বিনিয়োগকারীও হয়ে ওঠা যায়। তাহলে আর দেরি কেন, আসুন আলোচনা শুরু করি?

প্রথমেই বলি, আজই কাজে নেমে পড়ুন

আপনি কি জানেন যে প্রত্যেক নববর্ষে কেন এতো মানুষজন সব সময় শুধু শরীরচর্চা করার প্রতিজ্ঞা করেন? কারণ, প্রত্যেকেই এটি করতে চাইলেও, খুব কম মানুষই বাস্তবে তা করতে শুরু করেন। বিনিয়োগের ক্ষেত্রেও একই গল্প। “ভবিষ্যতে করব”-এই মনোভাব নিয়ে কাজটি আগামীকালের জন্য সরিয়ে রেখে দিলে কিন্তু তা কখনোই খুব একটা লাভ দেবে না। তাই, আর গড়িমসি না করে বিনিয়োগ এবং শরীরচর্চা আজই শুরু করুন, কালকে নয়।

ধারাবাহিকতা রাখা গুরুত্বপূর্ণ

মনে করুন, আপনি 1লা জানুয়ারি জিমে গিয়ে তারপর থেকে যাওয়া বন্ধ করে দিলেন। তাতে কিন্তু আপনার স্বাস্থ্যে কোনও হেরফের লক্ষ্য করবেন না। নিয়মিত শরীরচর্চা করা চালিয়ে গেলে তবেই একমাত্র আপনার লক্ষ্যে পৌঁছতে পারবেন। একইরকমভাবে, যদি নিয়মিত SIP-তে বিনিয়োগ করেন এবং সেই ধারাবাহিকতা বজায় রাখেন, তবেই দীর্ঘমেয়াদে লক্ষ্যণীয় মাত্রায় সম্পদ বাড়াতে পারবেন।

ধারাবাহিকতা কেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা আরেকটু স্পষ্ট করে দেওয়া হল:

মনে করুন, আপনি 5,000 টাকার মাসিক SIP শুরু করে 20 বছর ধরে তা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। এই বিনিয়োগ থেকে আপনি 12% রিটার্ন পেলেন। 20 বছরের শেষে গিয়ে আপনার সম্পদের পরিমাণ প্রায় 50 লাখ টাকায় দাঁড়াবে। অর্থাৎ, এটি থেকে বোঝাই যাচ্ছে ধারাবাহিকভাবে প্রতি মাসে, এমনকি 5000 টাকা করে বিনিয়োগ করলেও তা দীর্ঘমেয়াদে অনেকটাই বড় অঙ্কে গিয়ে দাঁড়ায়।

এমন একটি রুটিন বাছুন যা আপনার পক্ষে উপযুক্ত হবে

নিয়মিত শরীরচর্চা করতে শুরু করলে দেখবেন আপনি নিজের জন্য, নিজের মতো করে শরীরচর্চার সেরা রুটিন বাছার চেষ্টা করছেন। তা সে বলিষ্ঠ পেশী পাওয়ার জন্য ওয়েট ট্রেনিং হতে পারে, ওজন কমানোর জন্য কার্ডিও বা কোর স্ট্রেংথের জন্য পিলেটসও হতে পারে। সংক্ষেপে বলতে গেলে, আপনি এমনভাবে মিলিয়ে মিশিয়ে শরীরচর্চা করার চেষ্টা করবেন যা আপনার লক্ষ্যের পক্ষে সঠিক হবে। ঠিক সেরকমই, বিনিয়োগের ক্ষেত্রেও আপনাকে এমন ফান্ডে বিনিয়োগ করতে হবে যা আপনার পছন্দসই ঝুঁকি, লক্ষ্য এবং বিনিয়োগের মেয়াদের সাথে মানানসই হয়।

আপনি যদি খুব স্বল্পমেয়াদী লক্ষ্য পূরণ করার জন্য অত্যন্ত বেশি ঝুঁকি নিয়ে বিনিয়োগ করেন তাহলে কী হবে? আপনার বিনিয়োগ বারংবার ওঠা-নামার সম্মুখীন হয়ে কিছুটা ক্ষতি এবং অনেকটাই মানসিক চাপ তৈরি করবে। তবে, আপনি যদি নিজের প্রয়োজনীয়তা অনুসারে কোনও ফান্ডে বিনিয়োগ করেন তাহলে সহজেই এটি এড়ানো সম্ভব। বিনিয়োগের সময়কাল এবং বিভিন্ন ঝুঁকির প্রোফাইলের উপর নির্ভর করে এখানে একটি সংক্ষিপ্ত গাইড দেওয়া হল:

এই রাস্তায় কোনও শর্টকাট নেই, তবে দীর্ঘ মেয়াদে পথ চলায় পাবেন লক্ষ্যণীয় সুফল

শরীরচর্চা করা একটি দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া। ফলাফল পেতে সময় লাগলেও লক্ষ্যের কাছাকাছি পৌঁছলে কিন্তু আর পিছু ফিরে দেখতে হয় না। ঠিক সেরকমই, বিনিয়োগের ক্ষেত্রেও কোনও শর্টকাট নেই। চটজলদি লাভ করতে চাইলে আপনি নিরাশ হতে পারেন, তবে SIP-র মাধ্যমে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করলে কিন্তু ধীর হলেও স্থিরভাবে নিজের বিনিয়োগ বাড়াতে পারবেন।

পরিশেষে, শরীরচর্চা করার গুণ নিয়ে প্রশংসা করা একটি বিখ্যাত উক্তির খেই ধরে বলি, বিনিয়োগও কিন্তু একইরকম: “আজ কর্ম করলে ভবিষ্যতে তার সুফল ভোগ করবেন।”

অস্বীকৃতিজ্ঞাপন: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারের ঝুঁকিসাপেক্ষ। বিনিয়োগ করার আগে স্কিম সংক্রান্ত তথ্যের ডকুমেন্টটি ভাল করে পড়ুন।

Keep Reading