PhonePe Blogs Main Featured Image

Investments

লিক্যুইড ফান্ডের সাথে আপনার রিটার্ন স্কোরবোর্ড টিকিয়ে রাখুন

PhonePe Regional|2 min read|19 July, 2021

URL copied to clipboard

ক্রিকেটে, যখন ব্যাটসম্যানের সামনে শক্তিশালী বোলার থাকে, তখন চার বা ছয় মারার মতো বড় শট মারা একটু কঠিন, কারণ উইকেট হারানোর ঝুঁকি তো থেকেই যায়। কিন্তু এই ধরনের পরিস্থিতিতে একজন পাকা ব্যাটসম্যান যত বেশি সম্ভব তত সিঙ্গলস নেওয়ার চেষ্টা করে যাতে স্কোরবোর্ডের গতি থমকে না যায় এবং শেষে গিয়ে চাপ সৃষ্টি না হয়।

স্মার্ট ও চালাক ব্যাটসম্যান এটাও সুনিশ্চিত করার চেষ্টা করে যাতে, রানিং বিটুইন দ্য উইকেট উন্নত করে একরানের পরিবর্তে দুরান নেওয়ার সুযোগ থাকলে সে সুযোগের সদ্ব্যবহার করা যায়। মোদ্দা কথা হল, কঠিন ব্যাটিং পরিস্থিতিতে ঝুঁকি না নিয়ে যতটা সম্ভব স্কোর বাড়িয়ে যাওয়া, কারণ আখেরে প্রতিপক্ষের জন্য বড় রানের লক্ষ্য তৈরি করতে অথবা অন্য টিমের তৈরি করা টার্গেট তাড়া করতে অবশ্যই একটা অ্যাডভান্টেজ পাওয়া যাবে।

আপনার সেভিংস টার্গেট তাড়া করা

এবার আপনি আর্থিক বিষয় ও বিনিয়োগ কীভাবে পরিচালনা করেন তার সঙ্গে এটির একটু তুলনা করে দেখুন। যেভাবে ব্যাটসম্য়ানকে নির্দিষ্ট রানের লক্ষ্যমাত্র তৈরি করতে হয় বা তাড়া করতে হয়, ব্যক্তিবিশেষ হিসেবে আপনারও নির্দিষ্ট কিছু আর্থিক লক্ষ্যমাত্রা অথবা টার্গেট রয়েছে — তা সে মুদ্রাস্ফীতির তুলনায় অধিক রিটার্ন উপার্জন করা হোক বা জীবনের নির্দিষ্ট কিছু লক্ষ্যমাত্র ধাওয়া করা, বাড়ি কেনা বা নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট পরিমাণ টাকা জমানো। কিন্তু আপনার কাছে যে পরিমাণ টাকা রয়েছে তার থেকে সেরা সম্ভাব্য রিটার্ন পাওয়ার জন্য আপনি কি সমস্ত রকমের চেষ্টা করছেন যাতে আপনার জীবনের লক্ষ্য পূরণ হতে পারে?

সাধারণত, আপনার কাছে থাকা সমস্ত টাকার উপর আপনি খুব বেশি পরিমাণ রিটার্ন পাওয়ার লক্ষ্য রাখতে পারেন না কারণ বেশি রিটার্ন পাওয়ার লক্ষ্য থাকলে তাতে বেশি ঝুঁকি থাকারও সম্ভাবনা প্রবল বা আরও দীর্ঘ সময়ের জন্য আপনার টাকা আটকে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।। তাছাড়া, আপনার কাছে এমন কিছু টাকা অলসভাবে পরে থাকতে পারে যা আপনি যে কোনও সময় অ্যাক্সেস করার জন্য রেখে দিতে চান।

লিক্যুইড ফান্ডের সাথে সঠিক বিনিয়োগ করুন

সাধারণত বিনিয়োগকারীরা কোথায় টাকা রাখেন? সবচেয়ে সাধারণ উত্তর হল ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে। এখন প্রশ্ন হল, কঠিন পরিস্থিতিতে স্কোরবোর্ডের গতি বজায় রাখার চেষ্টা করা সেই পাকা ক্রিকেটারের মতো, আপনিও কি বিনিয়োগকারী হিসেবে সেভিংস অ্যাকাউন্টে মাত্র 2–3% আয় করার বদলে বিনা ঝুঁকি নিয়ে বা দীর্ঘ মেয়াদের টাকা না আটকেই এই টাকায় একটু বেশি রিটার্ন পেতে পারেন?

আপনার উত্তর হল লিক্যুইড ফান্ড

লিক্যুইড ফান্ড হল সব মিউচুয়াল ফান্ডের মধ্যে নিরাপদ ফান্ড কারণ তারা ব্যাঙ্ক, সরকার এবং বৃহত্তর নামকরা কর্পোরেশন কর্তৃক প্রদত্ত স্থায়ী আয়ের সিকিউরিটিতে বিনিয়োগ করে। এবং তারা স্টক মার্কেটে বিনিয়োগ করে না।

ব্যাঙ্কের সেভিংস অ্য়াকাউন্টের তুলনায় লিক্যুইড ফান্ডের অধিক রিটার্ন দেওয়ার প্রবণতা দেখা গেছে। ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে দেওয়া সুদের হার এবং লিক্যুইড ফান্ডে গড় রিটার্নের একটি বার্ষিক তুলনা নিচে দেওয়া হল:

লিক্যুইড ফান্ডের কোনও লক-ইন নেই এবং ইনস্ট্যান্ট টাকা তুলে নেওয়ার সুবিধাও রয়েছে এবং এই প্রত্যাহার করা রাশি আপনার অ্যাকাউন্ট সঙ্গে সঙ্গে জমা পরে যাবে (সর্বাধিক ₹50,000 অথবা আপনার বিনিয়োগ মূল্যের 90% , যেটি কম হবে ) এবং বাকি টাকা 2টি কর্মদিবসের মধ্যে আপনার অ্যাকাউন্টে ঢুকে যাবে।

এছাড়াও আপনাকে লিক্যুইড ফান্ড অ্যাকাউন্টে কোনও ন্যূনতম ব্যালেন্স রাখতে হবে না। লিক্যুইড ফান্ড উচ্চমানের স্বচ্ছতা বজায় রাখে, যার অর্থ হল, আপনি আপনার বিনিয়োগের মূল্য প্রতিদিন দেখতে পারেন। এর সবচেয়ে আকর্ষণীয় বিষয়টি হল যে আপনি ₹100-র মতো অল্প রাশি দিয়েও বিনিয়োগ শুরু করতে পারেন।

সুতরাং একজন দুর্দান্ত ক্রিকেট ব্যাটসম্যান যিনি খুব বেশি ঝুঁকি না নিয়ে নিজের স্কোরবোর্ডটিকে টিকিয়ে রাখেন, তেমনই আপনিও বেশি ঝুঁকি ছাড়া বা টাকা না আটকে রেখে আপনার রিটার্নের স্কোরবোর্ডকে লিক্যুইড ফান্ডের সাথে টিকিয়ে রাখুন । মনে রাখবেন আপনার টাকায় অর্জিত প্রতি অতিরিক্ত শতাশংশের অঙ্ক আপনার জীবনের লক্ষ্য পূরণে একটা অবদান রাখে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারের ঝুঁকিসাপেক্ষ। বিনিয়োগ করার আগে স্কিম সংক্রান্ত তথ্যের ডকুমেন্টটি ভাল করে পড়ুন।

Keep Reading