PhonePe Blogs Main Featured Image

Investments

সম্পদ গঠন ও কোটিপতি হওয়ার সহজ উপায়গুলি শিখুন

PhonePe Regional|2 min read|02 August, 2021

URL copied to clipboard

গোড়ার দিকেই বিনিয়োগ শুরু করুন, অল্প দিয়ে শুরু করুন এবং সময়ের সঙ্গে সঙ্গে বিশাল পরিমাণ টাকা জমিয়ে ফেলুন

প্রত্যেকেই কোটিপতি হওয়ার স্বপ্ন দেখেন কিন্তু অনেকেই সেখানে পৌছনোর পথটা জানেন না। যদিও বলে রাখা ভাল ধনী হওয়ার কোনও শর্টকাট হয় না, তবে যদি আপনার ধৈর্য্য থাকে এবং নিয়মিত বিনিয়োগের শৃঙ্খলা গড়ে তুলতে পারেন তাহলে তা অবশ্যই সম্ভব।

এর আসল মন্ত্র হল, ধৈর্য্য ধরে অল্প অল্প রাশির বিনিয়োগ করে যান এবং কম্পাউন্ড ইন্টারেন্স (যৌগিক সুদ) নিতে থাকুন।

কম্পাউন্ড সুদ কী?

এটি অত্যন্ত সহজ। ধরুন যে প্রতি বছর 8% সুদে আপনি ₹100 বিনিয়োগ করেছেন। অর্থাৎ আপনি বছরের শেষে সুদবাবদ ₹8 পাবেন। এবার আগের ₹100-র সাথে ₹8 জুড়ে আপনি আরও একবছরের জন্য ওই 8% সুদেই ₹108 বিনিয়োগ করলেন, তাহলে আপনি এবার পাবেন ₹8.64। এই অতিরিক্ত 64 পয়সা হল আপনার আয় করা সুদের (₹8 যা আপনি ₹100-র সুদ হিসেবে পেয়েছিলেন ) ওপর সুদI একেই বলা হয় কম্পাউন্ড ইন্টারেস্ট তথা যৌগিক সুদ।

আপনি যত দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে থাকবেন, আপনি ততই ‘কম্পাউন্ড ইন্টারেন্স’ পেতে থাকবেন এবং সময়ের সঙ্গে সঙ্গে তা জমতে জমতে বড় অঙ্কের রাশিতে পরিণত হবে, যে টাকা আসলে বিনিয়োগ করা হয়েছিল তার থেকে অনেক অনেক বেশি টাকা।

আপনার কত টাকা সঞ্চয় করতে হবে এবং কীভাবে তা শুরু করবেন?

আপনার যদি 30 বছরের (যদি আগাগোড়া শুরু করেন) বিনিয়োগ পরিকল্পনা থাকে, তাহলে আপনাকে মাসে মাত্র ₹1300 দিয়ে শুরু করে প্রতি বছরে মাসিক যোগদান 10% বাড়াতে হবে।

আপনি যদি 30 বছরের কম সময়ে কোটিপতি হতে চান তাহলে আপনি বেশি পরিমাণে বিনিয়োগের বিকল্প বেছে নিতে পারেন।

নিচের টেবিলে আপনি দেখতে পাবেন কোটিপতি হওয়ার সফর শুরু করার জন্য মাসে কত টাকা আপনাকে বিনিয়োগ করতে হবে।

অর্থাৎ, আপনি যদি আপনার বিনিয়োগ থেকে বার্ষিক 10% রিটার্নের প্রত্যাশা করেন, তাহলে 25 বছরে ₹1 কোটি লক্ষ্যমাত্রায় পৌঁছনোর জন্য আপনাকে মাসিক ₹3,200 দিয়ে শুরু করতে হবে। একইভাবে আপনি যদি আপনার বিনিয়োগে 12% রিটার্ন প্রত্যাশা করেন, এবং একই মাইলফলক 20 বছরে ছুঁতে চান, তাহলে আপনাকে মাসে ₹5,400 দিয়ে শুরু করতে হবে।

কোটিপতি হওয়ার সফর শুরু করার জন্য আপনি তৈরি তো?

শুরু করার আগে আপনাকে কী কী মনে রাখতে হবে তা দেখে নিন:

বিনিয়োগের জন্য সঠিক প্রোডাক্ট বেছে নিন: আপনার ঝুঁকি স্বাচ্ছ্যন্দের উপর ভিত্তি করে ইক্যুইটি এবং ডেট ফান্ডের, মতো সম্পদ শ্রেণী থেকে সঠির সংমিশ্রণের প্রোডাক্ট বা পণ্য বেছে নিয়ে শুরু করতে হবে। আর যদি তা কঠিন মনে হয়,তাহলে আপনার ঝুঁকি স্বাচ্ছন্দ্য অনুসারে আপনি আমাদের বিনিয়োগ সমাধান থেকে যে কোনও বিকল্প বেছে নিতে পারেন।

মাসিক বিনিয়োগ রাশির বিষয়ে সিদ্ধান্ত নিন: আপনার বেছে নেওয়া বিনিয়োগ পণ্য বা পণ্যের সংমিশ্রণ(অ্যাগ্রেসিভ বা আগ্রাসী, মডারেট বা মধ্যপন্থী, কনজারভেটিভ বা রক্ষণশীল) এবং আপনি কত বছরের জন্য বিনিয়োগের পরিকল্পনা করছেন তার ভিত্তিতে আপনি আপনার প্রাথমিক মাসিক বিনিয়োগ ঠিক করতে পারেন।

একটি সুশৃঙ্খল পদ্ধতি অনুসরণ করুন: আপনাকে একটি শৃঙ্খলাবদ্ধ পদ্ধতি মেনে এগোতে হবে যেখানে (a) প্রতি মাসে বিনিয়োগ করবেন (b) প্রতি বছর আপনার বিনিয়োগ রাশি 10% বাড়াবেন।

ধৈর্য্য ধরতে হবে: সবথেকে গুরুত্বপূর্ণ হল, স্বল্প মেয়াদের উত্থান-পতন নির্বিশেষে আপনাকে অবশ্যই আপনার বিনিয়োগ চালিয়ে যেতে হবে।

অপেক্ষা করে সময় নষ্ট করবেন না! আপনার ব্যক্তিগত বিনিয়োগ পরিকল্পনায় কাজ করুন এবং আজই কোটিপতি হওয়ার সফর শুরু করুন।

*মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারের ঝুঁকিসাপেক্ষ। বিনিয়োগ করার আগে অনুগ্রহ করে স্কিম সংক্রান্ত সব ডকুমেন্ট ভালোভাবে পড়ুন।

Keep Reading