PhonePe Blogs Main Featured Image

Investments

আপনার বিনিয়োগ স্টাইল বুঝুন: এটা 20–20, ODI নাকি টেস্ট?

PhonePe Regional|2 min read|21 June, 2021

URL copied to clipboard

আপনার যদি ক্রিকেটে উৎসাহ থাকে, তাহলে আপনি নিশ্চই জানবেন যে বিভিন্ন ধরনের ক্রিকেট ম্যাচ খেলার জন্য আলাদা আলাদা রকমের কৌশল থাকা দরকার। আপনার বিনিয়োগের ক্ষেত্রেও অনেকটা এরকমই কৌশল অবলম্বন করা উচিৎ।

যেমন ধরুন, আপনি দলের অধিনায়ক, ম্যাচের শুরুতেই টস জিতেছেন এবং প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। আপনি যে যে ধরনের ম্যাচ খেলেন তাতে, এমন কিছু কিছু ফ্যাক্টর থাকতে পারে যা অন্যদের তুলনায় আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ।

এখানে একঝলকে একটু দেখে নেওয়া যাক:

আপনি কোন ধরনের ম্যাচ খেলছেন তার উপর নির্ভর করে আপনি আপনার ব্যাটিং কৌশল তৈরি করবেন। আপনি যখন 20–20 ম্যাচ খেলবেন, তখন উইকেট খোয়ানোর চিন্তা না করে বেশি রানরেট রাখাতেই আপনার নজর থাকবে। কিন্তু ODI খেললে, আপনাকে রানরেট আর হাতে থাকা উইকেটের মধ্যে ভারসাম্য রেখে চলতে হব, আর টেস্ট ম্যাচে আপনার লক্ষ্য থাকবে কী করে উইকেট ধরে রাখা যায়, সেক্ষেত্রে বেশি রান রেট রাখা জরুরি নয়।

এই কথাগুলো তো আপনি আগে থেকেই জানেন। কিন্তু আপনার বিনিয়োগ স্টাইলের পছন্দের সঙ্গে এই সমস্ত কীভাবে সম্পর্কিত ?

আপনি যদি মিউচুয়াল ফান্ডে নতুন হন, তাহলে আপনার বিনিয়োগের জন্য সঠিক ধরনের মিউচুয়াল ফান্ড বেছে নেওয়া ক্রিকেটের মতোই অনেকটা একরকম হতে পারে। আপনি কোন ধরনের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন তার বেশিরভাগটাই নির্ভর করে আপনার বিনিয়োগ প্রয়োজনীয়তার উপর।

যেমন ধরুন, আপনি স্বল্প মেয়াদে বা কম সময়ের জন্য বিনিয়োগ করতে চান, যে ফান্ড কম ঝুঁকিতে ধারাবাহিক রিটার্ন দিয়ে যাবে সেই ফান্ডেই আপনার নজর থাকা উচিৎ। যদি আপনি দীর্ঘ মেয়াদের জন্য বিনিয়োগ করতে চান, তাহলে আপনার এমন ফান্ডে বিনিয়োগ করা উচিৎ যা আপনাকে দীর্ঘ মেয়াদে উচ্চ রিটার্ন দেওয়ার ক্ষমতা রাখে তবে স্বল্প মেয়াদের ক্ষেত্রে উত্থান-পতন থাকতে পারে। সহজ ভাষায় বলতে গেলে, আপনি কোন ধরনের ম্যাচ খেলছেন তার উপর নির্ভর করে ব্যাটসম্যান হিসেবে আপনি আপনার ব্যাটিং কৌশল বদলাবেন। একইভাবে আপনার বিনিয়োগ প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আপনার বিনিয়োগ বিকল্প বেছে নিন।.

আপনার বোঝার সুবিধার জন্য এখানে কয়েকটি পথ দেখানো হল:

আপনি এখানে দেখতেই পাচ্ছেন যে, আপনার বিনিয়োের মেয়াদ বাড়লে অথবা ঝুঁকির পছন্দ কম থেকে বেশিতে পরিবর্তিত হলে সম্ভাব্য রিটার্নও বাড়বে। এটি দেখায় যে আপনি যদি ফান্ডের কার্যক্ষমতায় উচ্চ স্বল্পমেয়াদী উত্থান-পতন মেনে নিতে পারেন তবে দীর্ঘমেয়াদে যে রিটার্ন আসবে তা অনেক বেশি হবে। সংক্ষেপে বলতে গেলে, ঝুঁকি যত বেশি হবে, সম্ভাব্য় রিটার্ন তত বেশি হবে।

অর্থাৎ, আপনি যখন আপনার প্রথম বিনিয়োগ করবেন, তখন আপনার বিনিয়োগ স্টাইল যে আপনার বিনিয়োগের লক্ষ্য পূরণ করতে পারে তা সুনিশ্চিত করবেন।

ডিসক্লেমার: মিউচুয়াল ফান্ড বাজারের ঝুঁকিসাপেক্ষ। বিনিয়োগ করার আগে স্কিম-সংক্রান্ত সব ডকুমেন্ট ভালভাবে পড়ে নিন।

Keep Reading