PhonePe Blogs Main Featured Image

Investments

আপনার বিনিয়োগ যাত্রা এবং অজয়, বিজয় ও বিকাশের একটি গল্প

PhonePe Regional|2 min read|05 July, 2021

URL copied to clipboard

অজয়, বিজয় ও বিকাশ কলেজে একসাথে পড়ত। ঘটনাচক্রে স্নাতক হওয়ার পর তিনজনেই একই সংস্থায় চাকরি পেল। যেহেতু তারা একই সময়ে একই পদে চাকরিতে যোগ দিয়েছিল তাই তাদের বেতনও সমান ছিল।

অফিসে প্রথম সপ্তাহেই তারা ফিনান্সিয়াল প্ল্যানিংয়ের (আর্থিক পরিকল্পা)একটি ওয়ার্কশপ করল যেখানে একজন ফিনান্সিয়াল অ্যাডভাইজার (আর্থিক উপদেষ্টা) তাদের কিছু কনসেপ্টের সঙ্গে পরিচয় করাল যেমন- সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্য়ান (SIP), কীভাবে সময়ের সঙ্গে সঙ্গে ধনী হওয়া যায়, কম্পাউন্ডিংয়ের শক্তি ও আরাও অনেক কিছু।

তাড়াতাড়ি শুরু করুন ও সঠিক শুরু করুন

ওয়ার্কশপে বিশ্লেষণ করা কনসেপ্টগুলি পুরোপুরি বুঝে উঠতে পারেনি বিজয়, শুধু যে সারমর্ম সে বুঝেছে তা হল জীবনে গোড়ার দিকে বিনিয়োগ শুরু করলে দীর্ঘমেয়াদে ধনী হওয়ার জন্য অনেকটা এগিয়ে যাওয়া যায়। অতএব যখন থেকে সম্ভব ঠিক তখন থেকেই বিনিয়োগ শুরু করা উচিৎ, তা সে প্রতি মাসে অল্প কিছু টাকা হলেও চলবে। তাই সে অবিলম্বে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে ₹10,000-র SIP শুরু করল এবং প্রতি মাসে SIP-মাধ্যমে সমান পরিমাণ টাকা বিনিয়োগ করতে থাকল.

অজয়ের কিছুটা সংশয় ছিল তাই সে ভেবেছিল এখন মাথা থেকে ওসব বের করে দেবে এবং ভবিষ্যতে বিনিয়োগের বিষয়ে ভাবনা চিন্তা করবে। যদিও ঠিক একবছর পরে, বিজয় তাকে বোঝায় SIP-র মাধ্যমে সঞ্চয় করা কত সোজা এবং এটা তার টাকা জমাতে সাহায্য করবে। প্রিয় বন্ধু বিজয়ের কাছ থেকে একথা শুনে অজয়ও চাকরিতে যোগ দেওয়ার ঠিক এক বছর পরে ওই একই ফান্ডে ₹10,000-র SIP শুরু করল।

বিকাশ ওদিকে সবসময় ভাবে তিনজনের মধ্যেই সেই সবচেয়ে বেশি বুদ্ধিমান ও স্মার্ট। বিকাশ ক্লাব -পার্টি করতে থাকল আর টাকা ওড়াতে থাকল। বিকাশের ইলেক্ট্রনিক গ্যাজেটের খুব শখ ছিল এবং নিজের জন্য সবসময় সেরা গ্যাজেট কিনে ফেলার একটা অভ্যাসও ছিল। ফলে বিনিয়োগ করার জন্য তার হাতে তেমন টাকাপয়সা থাকত না।

এইভাবেই 5 বছর জীবন কাটািয়ে এবং বিনিয়োগ না করে বিকাশ নিজের ভুল বুঝতে পারে এবং অজয় ও বিজয়ের মতে সেও ওই একই ইক্যুইটি ফান্ডে ₹10,000-র একটা SIP শুরু করে।

সময়ের সাথে সাথে বিনিয়োগও বাড়তে থাকে

সময় যত এগোতে থাকে, তিনবন্ধুও ইক্যুইটি ফান্ডে তাদের SIP বিনিয়োগে বৃদ্ধি দেখতে থাকে। স্নাতক হওয়ার ঠিক 20 বছর পরে কলেজের রিইউনিয়ন অনুষ্ঠানে যখন তিন বন্ধু আবার যখন দেখা হয়,(এই প্রসঙ্গে বলে রাখা ভাল তাদের কর্মজীবনেরও 20 বছর পূর্ণ হয়ে গিয়েছে)তখন তার ওই ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে SIP বিনিয়োগের বিষয় আলোচনা করতে শুরু করে এবং তারা ভাবে তারা তাদের বিনিয়োগের তুলনা করে দেখবে।

তাদের বিনিয়োগ মূল্য কীভাবে বৃদ্ধি পেয়েছে তা এখানে দেখানো হয়েছে:

বিজয়ের নীট সম্পত্তির পরিমাণ এখন ₹1.04 কোটি। অজয়ের সম্পত্তির পরিমাণ ₹1 কোটিতে না পৌঁছলেও মোটামুটি ₹91 লক্ষ টাকার আশেপাশে। ভাগ্যিস সময় মতো বিজয়ের সঙ্গে কথা বলার ফলে সে SIP-তে বিনিয়োগ শুরু করেছিল। অন্যদিকে বিকাশের রয়েছে মাত্র ₹52 লক্ষ টাকা। বিজয় যা অর্জন করেছেন অর্ধেক মাত্র। অজয় ও বিজয়ের তুলনায় বিকাশের সম্পত্তি খুবই কম।

এই গল্পের সারমর্ম হল: জীবনের গোড়ার দিক থেকেই নিয়মিত বিনিয়োগ শুরু করা। আপনি যদি এখনও শুরু না করে থাকেন, এখনই সময়। তাড়াতাড়ি শুরু করুন। না হলে আপনার হাতেও বিকাশের মতোই খুব সামান্য থেকে যাবে।

অস্বীকৃতিজ্ঞাপন:

Nifty 50 TR ইনডেক্সে SIP শুরু 2001 সালের জানুয়ারি মাসে শুরু হলে এবং তা 2020 সালের ডিসেম্বর মাস পর্যন্ত চলতে থাকলে, বার্ষিক রিটার্ন (XIRR) 14.64% হতো। তবে উপরের চিত্রণে আমরা রক্ষণশীলভাবে রিটার্নের পরিমাণ 13% প্রতি বছরের হিসেবে দেখিয়েছি। তথ্যসূত্র: ICRA Analytics. পূর্বের পারফরম্যান্স ভবিষ্যতে টিকে নাও থাকতে পারে। `

মিউচুয়াল ফান্ড বাজারের ঝুঁকি সাপেক্ষ। বিনিয়োগের আগে অনুগ্রহ করে স্কিমের তথ্য সম্পর্কিত বিবরণগুলি ভাল করে পড়ুন।

Keep Reading