PhonePe Blogs Main Featured Image

Life @ PhonePe

PhonePe-র বেতন দর্শন

PhonePe Regional|2 min read|28 April, 2021

URL copied to clipboard

জানুয়ারি 2021-এ আমরা PhonePe স্টক অপশন প্ল্যান চালু করেছি যা প্রত্যেক PhonePe কর্মচারীকে কোম্পানির একটি অংশ পাওয়ার সুযোগ দেবে। 200 মিলিয়ন মার্কিন ডলার প্ল্যানে PhonePe-র 2,200 কর্মচারীর সকলের জন্য স্টকের বিকল্প বরাদ্দ করা হয়েছে, যাতে সংস্থার প্রত্যেকেই সংস্থার সাফল্যের সুযোগ নিয়ে উপকৃত হতে পারেন।

PhonePe স্টক অপশন প্ল্যান আমাদের বেতন দেওয়ার আদর্শের এমন একটি মূল অঙ্গ যা সহযোগিতা, দীর্ঘ মেয়াদে কাজের প্রতি একাগ্রতা বজায় রাখা এবং সংস্থার কথা প্রথমে ভাবার মতো বিষয়গুলির উপরে জোর দেয়। এই রূপান্তরের পথে প্রযুক্তিকে অঙ্গাঙ্গীভাবে কাজে লাগানোর লক্ষ্যে PhonePe একনাগাড়ে লেগে রয়েছে যাতে তাদের আর্থিক সুবিধা দেওয়ার পরিকল্পনায় প্রত্যেক ভারতীয়কে অন্তর্ভুক্ত করা যায়। আমরা মনে করি, যখন টাকা এবং পরিষেবা বাধাহীনভাবে উপলভ্য থাকে, তখন সবাই অগ্রগতি করতে পারে। এই অন্তর্ভুক্তির আদর্শকে আরও কার্যকর করেছে আমাদের আরও একটি গুরুত্বপূর্ণ মূল্যবোধ-যেটি হল সবাইকে অগ্রগতির পথে ইতিবাচকভাবে এগিয়ে নিয়ে যাওয়া। সোজা কথায় বলতে গেলে আমরা এই ধারণা নিয়েই কাজ করে চলেছি যে ভ্যালু আনলক করে বাজারের পরিধি ধীরে ধীরে বাড়ানোর সাথে, আমরা প্রত্যেকের কাছে সুযোগও বাড়াচ্ছি, যাতে সাফল্যের হারও বাড়ছে । ঠিক এই ধারণা নিয়েই আমরা আভ্যন্তরীণ ক্ষেত্রেও বিষয়গুলি পরিচালনা করে থাকি।

সবাইকে নিয়ে আমরা এমন এক সংস্কৃতি গড়ে তুলতে বদ্ধপরিকর যেখানে স্বচ্ছল মানসিকতার ছোঁয়া থাকবে, যেখানে প্রতিটি আদানপ্রদান থেকেই কিছু না কিছু লাভ হবে। সংস্থার সাফল্য কিন্তু কোম্পানিতে কাজ করা প্রত্যেক ব্যক্তির সাফল্যেরই সমষ্টি। কর্মচারীরা নিজেদের কাজে আরও উন্নতি করায় তার প্রভাব সংস্থার ক্ষেত্রেও অতিরিক্ত মূল্য বহন করে। সংস্থাটি আরও বেশি করে ভ্যালু তৈরি করতে থাকায়, প্রত্যেক কর্মচারী আবার সেটি থেকে আরও বেশি সুযোগ পেয়ে উপকৃত হতে পারেন। আভ্যন্তরীণ প্রতিযোগিতার দরকার ছাড়াই সকলের জন্য কিছু না কিছু বেশি পাওয়ার সুযোগ থাকে।

আমাদের বেতন দেওয়ার পদ্ধতিটিও এই আদর্শের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত, তাই বেশিরভাগ কাজের ক্ষেত্রেই আলাদা আলাদা পারফর্ম্যান্সের ভিত্তিতে পরিবর্তনশীলভাবে টাকা পেমেন্ট করার ব্যবস্থা বাতিল হয়েছে। তার বদলে, আমরা সংস্থার দীর্ঘমেয়াদী বৃদ্ধিতে অবদান রাখা প্রত্যেককে ইনসেন্টিভ দিতে ESOP ব্যবহার করি। সব স্তরের জন্য ESOP ন্যূনতম USD 5000 রেখে, আমরা সংস্থার প্রত্যেক কর্মচারীকে “করে যাও, এগিয়ে যাও” মানসিকতা রেখে ওয়েলথ বৃদ্ধির যে সুযোগ তারা নিজেরাই তৈরি করেছেন তাতে অংশগ্রহণ করতে দিই। পদমর্যাদায় বরিষ্ঠতা আসার সাথে সাথে, ESOP কর্মচারীদেরকে বার্ষিক টাকা দেওয়ার একটি অঙ্গ হয়ে ওঠে, অর্থাৎ তাদের বেতনের অনেকাংশই কিন্তু সংস্থার সাফল্যের সাথে যুক্ত। এর ফলে প্রত্যেকে সংস্থার কথা প্রথমে ভাবতে উৎসাহিত হবেন। সংস্থার সাফল্য তাদের নিজেদের সাফল্য হবে।

নিজেদের কর্মচারীদেরকে ভ্যালু বাড়ানোর ব্যাপারে আমরা একটিই প্রস্তাব দেব- শিখুন, উন্নতি করতে থাকুন এবং প্রভাব ফেলুন। আমরা কর্মচারীদেরকে এমন তুখোড় লোকজনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ দিই যারা নিজেদের কাজের ব্যাপারে একাগ্র এবং সারাদিনে জটিল থেকে জটিলতর কিছু সমস্যা সমাধানের ক্ষেত্রে সহযোগিতা করতে পারেন। সংস্থার মধ্যে আমরা এমন পরিবেশ তৈরি করেছি যা ঘরোয়া ও স্বচ্ছ এবং সংস্থার কাঠামোও অপেক্ষাকৃত সরল। এর ফলে প্রত্যেকেই কিছু না কিছু শেখার ব্যাপারে মন দিতে পারেন এবং দারুণ ফলাফল পাওয়া যায়। স্টক অপশন প্ল্যানে ওয়েলথ বাড়ানোর সুযোগ এবং PhonePe-র বিকাশের গল্পে সবার অংশ নেওয়ার ব্যাপারটিও নিশ্চিত করা হয়!

লিখেছেন — মনমীত সান্ধু (HR প্রধান)

Keep Reading