PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

ভুয়ো জব লিস্টিং শনাক্ত করার 5টি উপায়

PhonePe Regional|4 min read|12 June, 2023

URL copied to clipboard

কল্পনা করুন যে আপনি একটি চাকরি খুঁজছেন এবং একজন নিয়োগকারী আপনাকে এমন একটি স্বপ্নের চাকরির কথা বলছেন যেখানে রয়েছে লোভনীয় বেতন, এবং বিদেশ ভ্রমণের মতো অতিরিক্ত সুযোগ, যা আপনি সবসময় চেয়েছিলেন! সত্যিই এমন প্রস্তাব প্রত্যাখ্যান করা কঠিন। কিছুক্ষণ কথা বলার পর নিয়োগকারী আপনাকে আপনার ব্যক্তিগত বিবরণ পূরণ করার জন্য একটি লিঙ্ক পাঠায়। এরপর নিয়োগকারী একটি কমফারমেশন কল করে এবং আপনাকে জানায় যে আপনাকে ফ্লাইটের খরচের একটি অংশ বহন করতে হবে এবং রিলোকেশন চার্জ হিসেবে ₹50,000 দিতে হবে। আপনি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নিলেন এবং আরও নির্দেশের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কিন্তু হঠাৎ করে, আপনি আর নিয়োগকারীর সাথে যোগাযোগ করতে পারছেন না, ওদিকে আপনার হাতে কোন কাজও নেই। এটা কোনও নতুন ঘটনা নয়, দেশের হাজার হাজার মানুষের সাথে এমনটা প্রায়ই হয়ে থাকে ।

উচ্চ বেকারত্বের হারের পাশাপাশি দুরবর্তী কোনও জায়গায় থেকে চাকরি করার সুবিধা বাড়ার সাথে সাথে চাকরি কেলেঙ্কারির সংখ্যাতেও বৃদ্ধি হয়েছে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) এর সর্বশেষ তথ্য # অনুসারে, সারা দেশে গড় বেকারত্বের হার 7.85%। এর ফলে প্রতারকরা সেই সব চাকরিপ্রার্থীদের শোষণ করার জন্য নিজেদের টার্গেট বানায় যারা নিজেদের প্রয়োজন মেটাতে মরিয়া হয়ে চাকরি খুঁজছে।

প্রতারকরা আকর্ষণীয় শিরোনাম এবং বেতন সহ চাকরির বিজ্ঞাপন দিয়ে বা SMS কিংবা হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে অসুরক্ষিত জাল ক্ষণস্থায়ী চাকরির লিঙ্কগুলি শেয়ার করে টাকা উপার্জন করে। একবার আপনি কাজের জন্য সাইন আপ করলে, আপনি প্রথম কাজ সম্পূর্ণ করে মোটা অঙ্কের পারিশ্রমিক পাবেন এই লোভ দেখিয়ে আপনাকে একটি পেমেন্ট করতে বলা হবে। আপনার আস্থা অর্জনের জন্য তারা আপনার অ্যাকাউন্টে অল্প পরিমাণ টাকাও পাঠাবে। তার পর ধীরে ধীরে, তারা আপনার থেকে নিজেদের দূরে সরিয়ে নেবে এবং আপনি তাদের সাথে আর যোগাযোগ করতে পারবেন না।

5টি লক্ষণ যে একজন চাকরি কেলেঙ্কারির পাণ্ডা আপনাকে টার্গেট করছে:

এখানে 5টি সবচেয়ে সাধারণ উপায় দেওয়া হয়েছে যার মাধ্যমে প্রতারকরা নির্দোষ চাকরিপ্রার্থীদের প্রতারণা করার চেষ্টা করে। আপনি যদি চাকরির সন্ধানে থাকেন তবে এই লক্ষণগুলির দিকে নজর রাখুন এবং জাল জব লিস্টিং থেকে নিরাপদ থাকুন৷

  1. সংবেদনশীল তথ্য জিজ্ঞাসা করা: যদি একজন নিয়োগকারী আপনার নাম, জন্মতারিখ বা বাড়ির ঠিকানার মতো ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করে, আপনি নিশ্চিত হতে পারেন যে এটি একটি প্রতারক যা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট/ক্রেডিট কার্ড অ্যাক্সেস করার জন্য আপনার কাছ থেকে সংবেদনশীল তথ্য পাওয়ার চেষ্টা করছে। সাধারণত, নিয়োগকারীরা আপনার শিক্ষাগত পটভূমি এবং পেশাদার অভিজ্ঞতা সম্পর্কে প্রাথমিক তথ্য জিজ্ঞাসা করে এবং তারপর নিয়োগকর্তার সাথে সাক্ষাত্কার সেট আপ করে, যার পরে একটি অফার লেটার প্রকাশিত হয়। এটি সাধারণত জয়নিংয়ের সময় যে ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশন এবং রেকর্ডের জন্য কোম্পানির তরফে যে তথ্যগুলির অনুরোধ করা হয়।
  2. ‘ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডের’ সাথে সঙ্গতিপূর্ণ নয় এমন অত্যাধিক উচ্চ বেতন অফার করে: নিজেদের বিজ্ঞাপনকে আরও আকর্ষণীয় করে আপনাকে কেলেঙ্কারীতে আকৃষ্ট করার জন্য সামান্য কাজের জন্য একটি বিশাল অঙ্কের টাকা বেতন হিসেবে অফার করা হয়। এতে এমন একটি লিঙ্ক থাকতে পারে যাতে ম্যালওয়্যার রয়েছে যা আপনার ডিভাইসের গোপনীয় তথ্য অ্যাক্সেস করতে পারে। এছাড়াও, একটি কোরাপ্ট লিঙ্কের জায়গায়, প্রতারকরা ব্যক্তিগত বিবরণের জন্য অনুরোধ করতে পারে এবং সংবেদনশীল তথ্য ভাগ করে নেওয়ার জন্য আপনাকে প্রলুব্ধ করার চেষ্টা করতে পারে।
  3. চাকরির বিবরণে ত্রুটি: একটি জাল চাকরির পোস্টিংয়ে কয়েকটি সহজে ভুল করা ব্যাকরণগত বা বানান ত্রুটি থাকতে পারে যেমন PhonePe.com এর পরিবর্তে Phonepay.com লেখা যা দেখে আপনার সতর্ক হওয়া উচিৎ কারণ এটি আপনাকে একটি অসুরক্ষিত ওয়েবসাইটে নিয়ে যেতে পারে। এর পাশাপাশি কোম্পানির সমর্থনে কোনও বৈধ ওয়েবসাইট না হওয়ার পাশাপাশি অস্পষ্ট কাজের বিবরণ এই দিকেই সঙ্কেত দেয় যে আপনি একটি জাল চাকরির সূচী পড়ছেন।
  4. নিমেষে চাকরির অফার: যদি নিয়োগকারী তাদের সাথে কথা বলার কয়েক মিনিটের মধ্যে সামান্য বা কোনও ব্যাকগ্রাউন্ড চেক বা ইন্টারভিউ ছাড়াই চাকরির প্রস্তাব দেয়, তাহলে খুব সম্ভবত যোগাযোগে থাকা ব্যক্তি বা ব্যক্তিরা প্রতারক তা বুঝে নিতে হবে। আসল নিয়োগকারী ইন্টারভিউ পরিচালনা করে এবং ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড অনুযায়ী বেতন প্রদানের মাধ্যমে এটি দেখে নেবে যে কোম্পানিতে যে ভূমিকা তাকে দেওয়া হচ্ছে তাতে ওই ব্যক্তি উপযুক্ত কিনা, বা এর বিপরীত পরিস্থিতিটিও অনুকুল কি না তাও তিনি বা তারা যাচাই করে নেবেন।
  5. কমিশন চাওয়া: প্রতারক কখনও কখনও সংস্থার বৈধ ব্যক্তি বা জব কনসাল্টেন্সির নাম করে চাকরি দেওয়ার জন্য কমিশন হিসাবে কিছু পরিমাণ টাকার পেমেন্ট চাইতে পারে। আপনি চাকরির প্রত্যাশায় টাকা ট্রান্সফার করার পর, প্রতারকরা সমস্ত যোগাযোগের মাধ্যম ছিন্ন করে দেবে এবং চাকরি বা টাকা কোনওটি নিয়েই আর ফিরে আসবে না। মনে রাখবেন, আপনার চাকরি পাওয়ার জন্য কোনও নিয়োগকারীকে আপনাকে কোনও টাকা দিতে হয়না।

চাকরি সম্পর্কিত প্রতারণা থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন

  • সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না, বিশেষ করে যখন কোনও আর্থিক বা অন্য কোনও লোভনীয় সুবিধা নিয়ে আসা কোনও লিঙ্ক বা উপরে উল্লেখ করা সতর্কীকরণের সঙ্কেত সহ কোনও প্রস্তাব আসে আপনার কাছে।
  • চাকরিটি বৈধ কি না সে বিষয়ে আপনি যদি নিশ্চিত না থাকেন তাহলে কোনও কলব্যাকে বা কোনও অনুরোধ বিবেচনা করবেন না।
  • ক্রেডিট/ডেবিট কার্ড নম্বর, কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ, CVV, OTP ইত্যাদির মতো গোপনীয় তথ্য কখনওই কারও সাথে শেয়ার করবেন না, এমনকী PhonePe আধিকারিকদের সাথেও না।
  • সবশেষে, অভিযোগ জানান এবং ব্লক করুন। মনে রাখবেন, সেরা উপায় হল এই ধরনের ঘটনা রিপোর্ট করা এবং নম্বরগুলি ব্লক করা।

আপনি যদি চাকরি সম্পর্কিত কেলেঙ্কারির শিকার হয়ে থাকেন তাহলে আপনার করণীয় কী

PhonePe-তে আপনি যদি চাকরির প্রতারণার ফাঁদে পরে থাকেন, তাহলে আপনি নিচে উল্লেখ করা উপায়ে আপনি ঘটনাগুলির অভিযোগ জানাতে পারেন:

  1. PhonePe অ্যাপ: সহায়তা বিভাগে যান এবং “have an issue with the transaction/লেনদেন নিয়ে সমস্যা” বিকল্পের অধীনে গিয়ে অভিযোগ জানাতে পারেন।
  2. PhonePe গ্রাহক সহায়তা নম্বর: আপনি 80–68727374 / 022–68727374-তে কল করে গ্রাহক সহায়তা দলের কাছে একটি অভিযোগ জানাতে পারেন। এর পর গ্রাহক সহায়তা আধিকারিক একটি টিকিট তৈরি করে দেবে এবং আপনার সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করবে।
  3. ওয়েব ফর্ম জমা দেওয়ার মাধ্যমে: PhonePe-র ওয়েবফর্ম, https://support.phonepe.com/ জমা দেওয়ার মাধ্যমেও আপনি আপনার অভিযোগ সংক্রান্ত একটি টিকিট তৈরি করাতে পারেন।
  4. সোস্যাল মিডিয়া: PhonePe-র সোস্যাল মিডিয়া হ্যান্ডেলের মাধ্যমে আপনি প্রতারণামূলক ঘটনার অভিযোগ জানাতে পারেন। আমাদের অফিসিয়াল সোস্যাল মিডিয়া লিঙ্কগুলি নিচে দেওয়া হল

Twitter — https://twitter.com/PhonePeSupport

Facebook — https://www.facebook.com/OfficialPhonePe

5. অভিযোগ: বর্তমান কোনও অভিযোগের বিষয়ে অভিযোগ জানাতে আপনি https://grievance.phonepe.com/-তে লগ ইন করে আগে তৈরি করা টিকিট আইডিটি শেয়ার করতে পারেন।

6. সাইবার সেল: সবশেষে, আপনি নিকটবর্তী সাইবার ক্রাইম সেলে গিয়ে বা https://www.cybercrime.gov.in/-এ গিয়ে অনলাইনে কিংবা সাইবার ক্রাইম সেলের হেল্পলাইন নম্বর 1930-এ কল করে অভিযোগ জানাতে পারেন।

জরুরি বিষয় যা মনে রাখা প্রয়োজন — PhonePe কখনও আপনার গোপনীয় বা ব্যক্তিগত বিবরণ জানতে চায় না। phonepe.com ডোমেন থেকে না আসা সত্ত্বেও কোনও ইমেলে যদি নিজেদেরকে PhonePe বলে দাবি করা হয় তাহলে সেই ইমেলগুলিকে অগ্রাহ্য করুন। প্রতারণা বা জালিয়াতি হচ্ছে বলে যদি সন্দেহ হয় তাহলে অবিলম্বে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

*সূত্র: https://www.hindustantimes.com/technology/how-to-detect-fake-job-offers-modi-govt-shares-checklist-you-must-follow-101665639723089.html

#সূত্র: https://www.outlookindia.com/national/robbed-of-money-hope-and-hard-work-online-job-scams-is-trapping-the-indian-youth-amidst-job-dearth-news-253665

Keep Reading