PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে পেমেন্ট প্রতারণা থেকে সাবধান!

PhonePe Regional|2 min read|22 April, 2021

URL copied to clipboard

ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর, ক্রেডিট/ডেবিট কার্ড বিবরণ, UPI পিন অথবা OTP-র মতো ব্যক্তিগত বিবরণ ব্যবহার করে কীভাবে প্রতারকরা ব্যবহারকারীদের টাকা নিজের অ্যাকাউন্টে ট্রান্সফার করে তা নিয়ে বহুবার অসংখ্য প্রতিবেদন বা গল্প লেখালেখি হয়েছে।

কিন্তু আপনি কি জানেন উপরে উল্লেখ করা ব্যক্তিগত তথ্যগুলি আপনি না জানানো সত্ত্বেও আপনি প্রতারণার শিকার হতে পারেন? হ্যাঁ, থার্ড পার্টি অ্যাপের মাধ্যমেও আপনি প্রতারণার শিকার হতে পারেন!

এই থার্ড পার্টি অ্যাপগুলি কী কী এবং প্রতারকরা কীভাবে এগুলি ব্যবহার করে?

Screenshare, Anydesk, Teamviewer-এর মতো বহু অ্যাপ আছে যার মাধ্যমে বিনামূল্যে স্কিন শেয়ার করা যায়। এই অ্যাপগুলি সাধারণত ইঞ্জিনিয়াররা দূরবর্তী অবস্থান থেকে ফোনের কোনও সমস্যা সমাধান করতে ব্যবহার করে থাকেন। এই অ্যাপগুলির মাধ্যমে ব্যবহারকারীর ফোনের সম্পূর্ণ অ্যাক্সস এবং নিয়ন্ত্রণ হাতে পাওয়া যায়।

প্রতারকরা আপনার ফোনকে অসৎ উদ্দেশ্যে নিয়ন্ত্রণ করতে থার্ড পার্টি স্ক্রিন শেয়ারিং অ্যাপ ব্যবহার করে!

মনে রাখবেন: PhonePe কখনও আপনাকে কোনও থার্ড পার্টি অ্যাপ ইনস্টল করতে বলবে না। কারও অনুরোধেই কোনওও অ্যাপ ইনস্টল করবেন না। Anydesk/Teamviewer ইত্যাদি অ্যাপগুলি প্রতারকরা অপব্যবহার করে। এই অ্যাপগুলির মাধ্যমে তারা আপনার ফোনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে পারেন এবং নিজেদের ডেরায় বসেই আপনার ফোনে সেভ কার কার্ড/অ্যাকাউন্টের বিবরণ দেখে নিতে পারে। যে কোনও সন্দেহজনক কার্যকলাপের বিরুদ্ধে support.phonepe.com -এ অভিযোগ জানান।

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে প্রতারণা এইভাবেই হয়:

  • PhonePe অ্যাপে অথবা PhonePe লেনদেনে ব্যবহারকারী যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা সমাধান করে দেওয়ার ভান করে প্রতারকরা ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ করে।
  • অবিলম্বে সমস্যার সমাধান করে দেওয়ার জন্য তারা ব্যবহারকারীদের Screenshare, Anydesk, Teamviewer-র মতো স্ক্রিন শেয়ারিং অ্যাপ ডাউনলোড করতে বলে।
  • এক্ষেত্রে প্রতারকরা ব্যবহারকারীদের কার্ড, ব্যাঙ্কের বিবরণ, UPI পিন অথবা OTP শেয়ার করতে বলে না বরং ব্যবহারকারীকে বলে PhonePe-র ভেরিফিকেশন সিস্টেম যাতে ঠিক করে কার্ডের বিবরণ স্ক্যান করতে পারে তার জন্য তাদের ডেবিট/ক্রেডিট কার্ডটি ফোনের ক্যামেরার সামনে ধরতে।
  • ব্যবহারকারীরা এদিকে ভাবেন তারা সাহায্য পাচ্ছেন ওদিকে প্রতারকরা এই সুযোগের সদ্ব্যবহার করে ব্যবহারকারীর কার্ড নম্বর, CVV কোড নিয়ে নেয় এবং নিজেদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফারের জন্য SMS-এর মাধ্যমে OTP পাঠায়।
  • মনে রাখবেন স্ক্রিন শেয়ারিং অ্যাপ অন্য কোনও ব্যক্তিকে আপনার ফোন অ্যাক্সেস করতে দেয়। ব্যবহারকারীর ফোনে আসা OTP-ও প্রতারকরা দেখতে পেয়ে যায় এবং নিজেদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফারের জন্য তা ব্যবহারও করে।

পেমেন্ট প্রতারণা থেকে নিজেকে রক্ষা করুন ও সুরক্ষিত থাকুন

PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য আপনার কাছে জানতে চায় না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।

গুগল, ট্যুইটার, ফেসবুক ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল support.phonepe.com. যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।

Keep Reading