PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কেলেঙ্কারি

PhonePe Regional|2 min read|19 December, 2022

URL copied to clipboard

ক্রেডিট কার্ড জড়িত বিল পেমেন্টগুলি নিয়ে প্রতারণার ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। ডিজিটাল লেনদেন করার সময় তারা গ্রাহকের অভিজ্ঞতা এবং বিশ্বাসকে প্রভাবিত করে। যদিও, প্রযুক্তিগত অগ্রগতি এবং সচেতনতার সাথে, এই ধরনের জালিয়াতি শনাক্ত এবং প্রতিরোধ করা যেতে পারে।

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কেলেঙ্কারিতে, প্রতারকরা তাদের শিকারকে তাদের নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ব্যবহার করে প্রতারকের অ্যাকাউন্টে ক্রেডিট কার্ড পেমেন্ট করার জন্য প্রলুব্ধ করে। প্রতারকরা তাদের অ্যাকাউন্টে শিকারদের তাদের ক্রেডিট কার্ডের বিবরণ যোগ করতে বাধ্য করে এবং তারপরে তাদের ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করে।

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কেলেঙ্কারিতে অনেক সাধারণ সূচক রয়েছে যার মাধ্যমে শিকার ফাঁদে পরে যায়।

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কেলেঙ্কারির কিছু সাধারণ সূচক

প্রথম পরিস্থিতি : প্রতারকরা নিজেদেরকে সেনা কর্মী হিসাবে চিত্রিত করে যাদের চিকিৎসা, হোটেল এবং বিমা খাতে পরিষেবার প্রয়োজন হয় এবং একবার চুক্তি হয়ে গেলে তারা গ্রাহকদের অবিলম্বে পেমেন্ট পদ্ধতি সেট-আপ করতে বলে। মজার বিষয় হল, কিছু ক্ষেত্রে গ্রাহকের আস্থা অর্জনের জন্য একজন সেনা কর্মীর ছদ্মবেশে প্রতারক সেনাবাহিনীর উর্দি পরে ভিডিও কলে নিজেকে পরিবেশন করে থাকে। এই পরিস্থিতিতে সাধারণত এমন কাউকে টার্গেট করা হয় যিনি ব্যবসায়ী।

দ্বিতীয় পরিস্থিতি : প্রতারকরা নিজেদেরকে গ্রাহকের দূর সম্পর্কের আত্মীয়/পরিবারিক বন্ধু বা ব্যবসায়ী পেশাজীবী হিসেবে তুলে ধরে এবং গ্রাহকদের তাদের কার্ডের বিবরণ প্রতারকদের অ্যাকাউন্টে যোগ করতে রাজি করায়। তারা একটি ফোন কলে প্রক্রিয়াটির মাধ্যমে গ্রাহকদের গাইড করার ভান করে। এই ধরনের পরিস্থিতিতে সাধারণত সেইসব গ্রাহকদেরই বেশিরভাগ টার্গেট করা হয় যারা সচরাচর PhonePe ব্যবহার করেন না।

এটি লক্ষণীয় যে পুরো কথোপকথন এবং পেমেন্ট একটি Whatsapp কল/ভিডিও কলের মাধ্যমে ঘটে এবং এই প্রতারকরা বার বার কল করে ব্যবহারকারীর আস্থা অর্জন করে এবং এমনটা দেখায় যাতে সবকিছুই আসল বলে মনে হয়।

ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কেলেঙ্কারি থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন:

  • সবসময় মনে রাখবেন PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনওই ‘পেমেন্ট’ করতে বা আপনার UPI পিন এন্টার করতে হবে না। অনুগ্রহ করে ‘Pay/পেমেন্ট’ বিকল্পটি ক্লিক করার আগে বা আপনার UPI পিন এন্টার করার আগে আপনার PhonePe অ্যাপে প্রদর্শিত মেসেজটি ভাল করে পড়ুন।
  • যখন কেউ যেকোনও নতুন পেমেন্ট “পদ্ধতি/প্রক্রিয়া” সম্পর্কে আপনাকে বলে তখন সতর্ক থাকুন এবং এই বিষয়ে সচেতন থাকুন যে একজন সেনা কর্মীদের পেমেন্ট সিস্টেমও ভারতের অন্য যেকোনও পেমেন্ট পদ্ধতির মতোই কাজ করে।

প্রতারকরা আপনার সাথে যোগাযোগ করলে কী করবেন?

  • অবিলম্বে আপনার নিকটবর্তী সাইবার ক্রাইম সেন্টারে এই ঘটনার বিষয়ে অভিযোগ জানান এবং সংশ্লিষ্ট তথ্য (ফোন নম্বর, লেনদেন বিবরণ, কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইত্যাদি) সহযোগে পুলিশের কাছে একটি FIR দায়ের করুন। এর পাশাপাশি আপনি এই https://cybercrime.gov.in/ লিঙ্কটিতে ক্লিক করতে পারেন বা অনলাইনে সাইবার অভিযোগ দায়ের করার জন্য 1930-তে কল করে সাইবার সেল পুলিশের সাথে যোগাযোগ করুন।
  • আপনাকে যদি PhonePe-র মাধ্যমে যোগাযোগ করা হয়, তাহলে আপনার PhonePe অ্যাপে লগ ইন করুন এবং ‘Help/সহায়তা’ বিভাগে যান, আপনি ‘Account security issue/ Report fraudulent activity/অ্যাকাউন্ট সুরক্ষা এবং প্রতারণামূলক কার্যকলাপের অভিযোগ’ বিভাগে গিয়ে প্রতারণার ঘটানার অভিযোগ জানাতে পারেন। এছাড়াও support.phonepe.com-তে লগ ইন করতে পারেন।

Keep Reading