PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

টাকা দ্বিগুণ করার কেলেঙ্কারির বিষয়ে শুনেছেন?

PhonePe Regional|2 min read|28 July, 2022

URL copied to clipboard

সুরক্ষিত থাকার জন্য যা যা আপনার জানা প্রয়োজন

আজকাল প্রতারকরা সাধারণ মানুষকে টোপ দিয়ে তাদের টাকা হাতানোর নানারকম উদ্ভাবনী উপায় অবলম্বন করে। তারা খুব সাবধানে কৌশল তৈরি করে যা আপাত দৃষ্টিতে বৈধ বলে মনে হয় এবং তারপর সাধারণ মানুষকে ঠগে। লোভ দেখানোর জন্য প্রতারকরা যে পদ্ধতিগুলি অনুসরণ করে তার মধ্যে একটি হল রাতারাতি টাকা দ্বিগুণ করে দেওয়ার প্রতিশ্রুতি।

টাকা দ্বিগুণ করার কেলেঙ্কারি কীভাবে সম্পন্ন করা হয়

প্রেক্ষাপট 1: একজন প্রতারক একটি ছোট ব্যবসার প্রতিনিধি সাজার মিথ্যা ভান করে যোগাযোগ করে। তারা দাবি করে তাদের সংস্থা কম পরিমাণ বিনিয়োগে খুব কম সময়ের মধ্যে বিশাল রিটার্ন দেয়। তারা আপনাকে অল্প পরিমাণে বিনিয়োগ করতে বাধ্য করে এবং তারপরে আপনার টাকা দ্রুত বৃদ্ধি পেতে পারে এই মিথ্যা দিয়ে আপনাক বিশ্বাস অর্জনের জন্য কম সময়ের মধ্যে দ্বিগুণ টাকা ফেরত দেয়। একবার তাদের বিশ্বাস অর্জন করা হয়ে গেলে তারা আপনাকে ঠগে মোটা টাকা হাতিয়ে নেয়।

প্রেক্ষাপট 2: ধরুন SMS বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করা হল এবং দাবি করা হল আপনার ঘন ঘন ক্রেডিট কার্ডের ব্যবহার বা উচ্চ সেভিংস ব্যাঙ্ক ব্যালেন্সের উপর ভিত্তি করে আপনি একটি আকর্ষণীয় অফার জিতেছেন আর তা হল খুব অল্প সময়ের মধ্যে টাকা দ্বিগুণ করার একটি সীমিত সময়ের অফার আপনার কাছে রয়েছে। তারা আপনাকে ঠগার জন্য একটি লিঙ্ক শেয়ার করবে যার মাধ্যমে টাকা জমা দিতে হবে।

দেখে নিন টাকা দ্বিগুণ করার কেলেঙ্কারি থেকে আপনি কীভাবে সতর্ক থাকবেন

  1. কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না: প্রতারকরা আপনার সাথে একটি লিঙ্ক শেয়ার করবে যার মাধ্যমে আপনি রিটার্ন বা গিফ্ট কার্ড পাবেন। এই ধরনের কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না।
  2. আপনার ক্রেডিট কার্ড নম্বর, CVV, পিন, OTP ইত্যাদির মতো ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না: বৈধ সংস্থাগুলি লেনদেনের জন্য প্রয়োজনীয় কোনও ব্যক্তিগত জানার জন্য কল, ইমেল বা টেক্সট করবে না। আপনাকে কেউ যদি PhonePe প্রতিনিধি সেজে ফোন করে কোনওরকমের তথ্য জানতে চাই, তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। কেবলমাত্র @phonepe.com ডোমেন থেকে আসা ইমেলেরই উত্তর দিন।
  3. কন্টাক্ট বিবরণ পাওয়ার জন্য সবসময় বৈধ ওয়েবসাইটই ব্যবহার করুন: আপনি যদি এমন কোনও ব্যক্তির থেকে কল পান যিনি কোনও একটি আর্থিক সংস্থা থেকে ফোন করছে বলে দাবি করে এবং আপনাকে যদি ওই একই নম্বরে কল করতে বলে, তাহলে কল করার আগে অফিসিয়াল ওয়েবসাইট থেকে নম্বরটি যাচাই করে নিন।
  4. সবসময় মনে রাখবেন PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনও ‘Pay’ অথবা ‘পেমেন্ট’ বিকল্পে ক্লিক করতে হবে না কিংবা UPI পিন এন্টার করতে হবে না।
  5. ‘Pay’ বা ‘পেমেন্ট’ বোতাম টেপার আগে এবং UPI পিন এন্টার করার আগে PhonePe অ্যাপে প্রদর্শিত মেসেজ ভাল করে পড়ুন।
  6. Google, Twitter, FB ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল https://phonepe.com/en/contact_us.html
  7. যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।

যদি কোনও প্রতারক আপনার সঙ্গে যোগাযোগ করে তাহলে আপনি কী করা উচিত?

  • আপনার নিকটবর্তী সাইবার সেলের সঙ্গে অবিলম্বে যোগাযোগ করুন এবং পুলিশের কাছে প্রাসঙ্গিক বিবরণসহ (ফোন নম্বর, লেনদেন বিবরণ,কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর) একটি FIR দায়ের করুন। এছাড়াও অনলাইনে আপনার অভিযোগ জানানোর জন্য আপনি — https://cybercrime.gov.in/ লিঙ্কে ক্লিক করতে পারেন অথবা 1930-তে সাইবারর সেল পুলিশকে কল করতে পারেন।
  • আপনাকে যদি PhonePe-র মাধ্যমে যোগাযোগ করা হয়, তাহলে আপনার PhonePe অ্যাপে লগ ইন করুন I‘Help’ বা ‘সহায়তা’ বিভাগে যান। ‘Account security issue/ Report fraudulent activity’ বিভাগে গিয়ে প্রতারণার ঘটনার অভিযোগ জানান। এছাড়াও আপনি support.phonepe.comতে লগ ইন করতে পারেন।
  • আমাদের সঙ্গে কেবলমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই যোগোযোগ করুন

Twitter: https://twitter.com/PhonePeSupport

ওয়েব: support.phonepe.com

Keep Reading