PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

পেমেন্টের নকল স্ক্রিনশটের শিকার হওয়া থেকে বাঁচার উপায়

PhonePe Regional|3 min read|24 August, 2023

URL copied to clipboard

স্ক্রিনশট না স্ক্যাম শট? মার্চেন্টদের জন্য নকল স্ক্রিনশটের মাধ্যমে প্রতারণা সত্যিই একটি সমস্যার বিষয়, বিশেষত যারা শত-শত লোকের ভিড়ে ব্যস্ত খাবারের দোকান চালান বা জনপ্রিয় কোনও বাজারে বিক্রিবাট্টা করেন। এমন পরিস্থিতিতে পেমেন্টের কনফার্মেশন নিশ্চিত করা বেশ সমস্যার এবং এর ফলে প্রতারকরা নির্দোষ লোকজনকে ঠকানোর উপযুক্ত সুযোগ পেয়ে যায়।

প্রতারকরা যখন নির্দোষ লোকেদের ঠকানোর জন্য পেমেন্ট কনফার্মেশনের নকল স্ক্রিনশট তৈরি করে বলে যে পেমেন্ট প্রসেস করা হয়েছে এবং নির্দোষ ব্যক্তির অ্যাকাউন্টে টাকা জমা হয়ে গেছে, তখন তাকে নকল স্ক্রিনশটের মাধ্যমে প্রতারণা বলা হয়।

অনলাইন পেমেন্টের সুবিধা অবশ্যই ক্যাশ সামলানো ও টাকার লেনদেনের মতো প্রধান সমস্যাগুলির সমাধান করেছে। কিন্তু প্রতারণার ঘটনাগুলি বেশ দুঃখজনক ও ক্ষতিকারক। এর হাত থেকে বাঁচার উপায় হল আরও বেশি সচেতন থাকা এবং সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

প্রতারকরা নকল স্ক্রিনশট কীভাবে তৈরি করে?

আসল পেমেন্ট কনফার্মেশনের মেসেজ/অ্যাপের পেজ এডিট করে প্রতারকরা যে ওয়েবসাইট ও অ্যাপগুলির মাধ্যমে নকল স্ক্রিনশট তৈরি করে, সেগুলি খুঁজে পাওয়া সহজ। সাধারণ Google/গুগল সার্চের মাধ্যমে প্রতারকরা এই ধরনের প্রতারণার প্রচুর বিকল্প পেয়ে যায়।

জালিয়াতির পরিস্থিতি

এখানে কয়েকটি চেনা পরিস্থিতি উল্লেখ করা হয়েছে, যেখানে পেমেন্ট কনফার্মেশনের জন্য নকল স্ক্রিনশট ব্যবহার করা হয়। এটি পড়ুন, যাতে আপনি এই ধরনের ফাঁদ এড়িয়ে যেতে পারেন।

  • বিভ্রান্তিকর অফলাইন ব্যবসায়ী: এমন প্রায়ই ঘটে যে একজন ব্যবসায়ী হয় খুব ব্যস্ত বা পেমেন্ট কনফার্মেশন দেখার ক্ষেত্রে অন্যমনস্ক থাকেন। প্রতারকরা ব্যবসায়ীর কাছ থেকে পণ্য বা পরিষেবা পেতে একটি নকল স্ক্রিনশট ব্যবহার করার জন্য এই দুর্বলতাকে কাজে লাগায়।
  • অনলাইন ব্যবসায় প্রতারণা করা: অন্যান্য ক্ষেত্রে, যেমন একটি Instagram/ইন্সটাগ্রাম ব্যবসা, যেখানে প্রতিটি অর্ডারের উপর নির্ভর করে নতুন গ্রাহক তৈরি হতে পারে ও গ্রাহকদের উন্নত অভিজ্ঞতা বজায় রাখতে , নোটিফিকেশন না পাওয়া সত্ত্বেও তারা ক্রেতার পাঠানো পেমেন্ট কনফার্মেশনের স্ক্রিনশট দেখে বিশ্বাস করতে বাধ্য হন। তারা পরে পেমেন্ট পাওয়ার আশায় পণ্য বা পরিষেবা অফার করেন। যদিও পরে তিনি বুঝতে পারেন যে তিনি প্রতারিত হয়েছেন।
  • টাকা ট্রান্সফারের বিনিময়ে নগদ: নগদ টাকার প্রয়োজনের ভান করে, প্রতারকরা অনলাইন পেমেন্টের বিনিময়ে জরুরি প্রয়োজনে নগদ দেওয়ার জন্য নির্দোষ ব্যক্তিদের অনুরোধ করেন। তারা নির্দোষ ব্যক্তির অ্যাকাউন্টের বিবরণ নেন এবং তাদের কাছ থেকে টাকা নেওয়ার জন্য একটি জাল লেনদেনের স্ক্রিনশট দেখান।
  • এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তিকে টাকার ভুয়ো ট্রান্সফার: নির্দোষ ব্যক্তিকে ভুলভাবে টাকা পাঠিয়ে ফেলেছে, এমন মিথ্যা অজুহাত দিয়ে তারা WhatsApp-এ স্ক্রিনশট পাঠায় এবং তাদের বারবার কল করে। তারা টাকা পাঠাতে রাজি না হলে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে টাকা ফেরত পাঠাতে বলে, নির্দোষ ব্যক্তিকে টাকা ট্রান্সফার করতে জোর করে।

নকল স্ক্রিনশটের মাধ্যমে জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করার পদক্ষেপ

  1. পণ্য বা পরিষেবা দেওয়ার আগে সবসময় পেমেন্ট কনফার্মেশনের মেসেজ যাচাই করুন। আপনি নিজের অতীত লেনদেনের বিবরণ দেখে এটি করতে পারেন।
  2. শুধুমাত্র স্ক্রিনশট দেখেই বিশ্বাস করবেন না। পেমেন্ট যাচাই করায় স্ক্রিনশট সহায়ক হতে পারে, কিন্তু সেগুলিকে সহজেই নকল বানানো যায়। বরং, পেমেন্ট কনফার্মেশনের অন্যান্য সংকেত, যেমন আপনার রেজিস্টার করা ব্যাঙ্ক থেকে ইমেল বা SMS নোটিফিকেশন পরীক্ষা করুন৷
  3. ব্যবসায়ীদের জন্য, ভয়েস মেসেজের মাধ্যমে পেমেন্ট কনফার্মেশন দেওয়া স্মার্টস্পিকার সবচেয়ে ভালো।

নকল স্ক্রিনশট স্ক্যামের শিকার হলে কী করা উচিত

আপনি যদি PhonePe-তে কারোর দ্বারা প্রতারিত হন, তাহলে অবিলম্বে নিম্নলিখিত উপায়ে সমস্যাটি জানাতে পারেন:

  • PhonePe অ্যাপ: সহায়তা বিভাগে যান এবং “লেনদেন সম্পর্কে সমস্যা আছে” বিকল্পে সমস্যাটি জানান।
  • PhonePe গ্রাহক পরিষেবা নম্বর: সমস্যাটি জানানোর জন্য আপনি 80–68727374/022–68727374 নম্বরে PhonePe গ্রাহক পরিষেবায় কল করলে পারেন। সেখানে একজন গ্রাহক পরিষেবা এজেন্ট একটি টিকিট তৈরি করবেন এবং আপনার সমস্যায় সাহায্য করবেন।
  • ওয়েবফর্ম জমা দেওয়া: আপনি PhonePe-এর ওয়েবফর্ম, https://support.phonepe.com/, ব্যবহার করেও টিকিট তৈরি করতে পারেন।
  • সোশ্যাল মিডিয়া: আপনি PhonePe-এর সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলির মাধ্যমেও জালিয়াতি রিপোর্ট করতে পারেন
    Twitter— https://twitter.com/PhonePeSupport
    Facebook — https://www.facebook.com/OfficialPhonePe
  • অভিযোগ: আগে থেকে জানানো সমস্যায় অভিযোগ করার জন্য আপনি https://grievance.phonepe.com/-এ লগইন করে আগের টিকিট আইডি শেয়ার করতে পারেন।
  • সাইবার সেল: এছাড়া, আপনার নিকটতম সাইবার ক্রাইম সেলে জালিয়াতির অভিযোগটি রিপোর্ট করতে পারেন অথবা https://www.cybercrime.gov.in/-এ অনলাইনে অভিযোগটি রেজিস্টার করতে পারেন বা 1930 নম্বরে সাইবার ক্রাইম সেলের হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার — PhonePe কখনই গোপন বা ব্যক্তিগত বিবরণ জানতে চায় না। PhonePe থেকে পাঠানো হয়েছে বলে দাবি করা সব মেল এড়িয়ে যান, যদি তা phonepe.com ডোমেন থেকে না এসে থাকে। আপনি যদি প্রতারণা হয়েছে বলে সন্দেহ করেন, তাহলে কর্তৃপক্ষের সঙ্গে তখনই যোগাযোগ করুন।

Keep Reading