PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

জেনে নিন কীভাবে EMI প্রতারণা থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন

PhonePe Regional|3 min read|28 December, 2023

URL copied to clipboard

গত মার্চ মাসে ঋণগ্রহীতাদের মেয়াদী ঋণের EMI/ক্রেডিট কার্ডের পেমেন্ট আগামী 3 মাস পর্যন্ত স্থগিত রাখার একটি নির্দেশিকা জারি করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক । রিপেমেন্ট শিডিউল বা পরিশোধের সূচীতে এই পরিবর্তন গ্রাহকদের ঋণ পরিশোধ করতে কিছুটা হলেও স্বস্তি দেবে।

প্রতারকরা এই পরিবর্তনকে নিজেদের হীতে ব্যবহার করতে মোটেই দেরি করছে না । এরা ব্যাঙ্কের প্রতিনিধি সেজে ঋণগ্রাহককে সাময়িক স্থগিতাদেশের সুবিধা লাভ করার বিষয়ে সাহায্য করার ভান করে। এই ঘটনা আজকাল আখছাড় হচ্ছে। আর সে কারণেই EMI প্রতারণার ঘটনাও এখন ঊর্ধ্বমুখী।

কীভাবে প্রতারকরা কাজ করে তার কিছু উদাহরণ এখানে দেওয়া হল:

প্রথম পরিস্থিতি:’আপনি একটি ফোন পাবেন যেখানে উল্টোদিকের ব্যক্তি নিজেকে আপনার ব্যাঙ্কের প্রতিনিধি বলে দাবি করবে। ব্যাঙ্ক প্রতিনিধি আপনার ঋণের কিস্তি বা EMI পিছিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করার ছলে আপনার কাছে আপনার ডেবিট/ক্রেডিট কার্ড নম্বর, CVV জানতে চাইবে। আপনি একবার যদি এই তথ্যগুলি জানিয়ে দেন, তাহলে প্রতারকরা একটি লেনদেন শুরু করবে এবং আপনার মোবাইল নম্বরে পাওয়া একটি OTP জানতে চাইবে। আপনি OTPটি তাদের জানিয়ে দিলেই আপনার অ্যাকাউন্ট থেকে টাকা হাওয়া।

দ্বিতীয় পরিস্থিতি: আপনার EMI বাড়ানো হয়েছে এটা জানানোর জন্য এক প্রতারক ব্যাঙ্কের প্রতিনিধি হওয়ার ভান করে আপনাকে কল করবে এবং একটি লিঙ্কে ক্লিক করতে বলবে অথবা সরাসরি PhonePe অ্যাপ খুলে এক্সটেনশন গ্রহণ করতে বলবে।UPI পিন এন্টার করার মাধ্যমে নোটিফিকেশন আইকনে পাওয়া অনুরোধটি অনুমোদন করতেও বলা হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে প্রতারকরা ব্যাঙ্কের নাম ও লোগো ব্যবহার করে একটি মেসেজে পাঠাতে পারেন যাতে লেখা থাকবে, “ঋণের EMI পিছিয়ে দিতে অনুরোধটি অনুমোদন করুন” । আপনি একবার যদি অনুরোধটি অনুমোদন করেন তাহলেই আপনার টাকা প্রতারকের কাছে চলে যাবে।

তৃতীয় পরিস্থিতি: EMI না দেওয়ার কারণে আপনাকে জরিমানা দিতে হবে এই তথ্যটি আপনাকে জানানোর জন্য একজন ‘ব্যাঙ্ক প্রতিনিধি’ কল করবে। সে আপনাকে সাহায্য করার অছিলায় আপনাকে AnyDesk অ্যাপ বা যে কোনও অন্য স্ক্রিন শেয়ারিং অ্যাপ ইনস্টল করতে বলবে। আপনার ডিভাইসের রিমোট অ্যাক্সেস পেয়ে গেলেই এই “ব্যাঙ্ক প্রতিনিধি” যে আদতে একজন প্রতারক, আপনার ফোন থেকে আপনার মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের পিন এবং পাসওয়ার্ডের অ্যাক্সেস পেয়ে যাবে এবং বলাই বাহুল্য আপনার অ্যাকাউন্ট বিবরণের সাহায্যে আপনাকে ঠগতে প্রতারকের মোটেই সময় লাগবে না। আর এইভাবেই আপনার টাকা প্রতারকের হাতে চলে যাবে।

এমন যে কোনও অজানা অচেনা কলারের থেকে সাবধান থাকুন যে নিজেকে ব্যাঙ্কের প্রতিনিধি হিসাবে পরিচয় দেবে এবং উপরে উল্লেখ করা পরিস্থিতিগুলির ব্যবহার করে পরিষেবা পাইয়ে দিতে আপনার সাহায্য করতে চাইবে। মনে রাখবেন আপনার ব্যাঙ্ক কখনওই PhonePe-র মাধ্যমে আপনার EMI বা তার মেয়াদ বাড়িয়ে দিতে পারে না। এর পাশাপাশি , EMI স্থগিত রাখার সুবিধা লাভ করার জন্য আপনার OTP শেয়ার করার বা UPI পিন এন্টার করার কোনও প্রয়োজন নেই।

কীভাবে সাবধান থাকবেন দেখে নিন:

  • কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য যেমন কার্ড নম্বর, CVV, মেয়াদ শেষের তারিখ, পিন অথবা OTP কারোর সঙ্গে শেয়ার করবেন না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।
  • সমস্ত ব্যাঙ্ক সংক্রান্ত ইমেল একটি সুরক্ষিত http ডোমেন থেকেই একমাত্র আসে। ইমেলের প্রেরক ডোমেন ভাল করে দেখুন।যদি দেখেন এটি [XYZ]@gmail.com বা অন্য কোনও ইমেল পরিষেবা প্রদানকারী ডোমেন থেকে এসেছে তাহলে ইমেলটিকে একেবারেই গুরুত্ব দেবেন না।বরং ডিলিট করে দিন।
  • একটি কথা মাথায় রাখবেন, PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনও ‘Pay’ অথবা ‘পেমেন্ট’ বিকল্পে ক্লিক করতে হবে না কিংবা UPI পিন এন্টার করতে হবে না।
  • ‘Pay’ বা ‘পেমেন্ট’ বোতাম টেপার আগে PhonePe অ্যাপে প্রদর্শিত মেসেজ ভাল করে পড়ুন।
  • Anydesk বা Teamviewer -র মতো কোনও থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করবেন না।
  • গুগল, ট্যুইটার, ফেসবুক ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল https://phonepe.com/en/contact_us.html
  • যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।

যদি কোনও প্রতারক আপনার সঙ্গে যোগাযোগ করে তাহলে আপনি কী করা উচিত?

  • আপনার নিকটবর্তী সাইবার সেলের সঙ্গে অবিলম্বে যোগাযোগ করুন এবং পুলিশের কাছে প্রাসঙ্গিক বিবরণসহ (ফোন নম্বর, লেনদেন বিবরণ,কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর) একটি FIR দায়ের করুন।
  • আপনার PhonePe অ্যাপে লগ ইন করুন এবং ‘Help’ বা ‘সহায়তা’ বিভাগে যান। ‘Account security issue/ Report fraudulent activity’ বিভাগে গিয়ে প্রতারণার ঘটনার অভিযোগ জানান।
  • বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।

ট্যুইটার হ্যান্ডেল: https://twitter.com/PhonePe

ফেসবুক অ্যাকাউন্ট : https://www.facebook.com/OfficialPhonePe/

ওয়েব: support.phonepe.com

Keep Reading