PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

লোন কেলেঙ্কারি কীভাবে বুঝবেন এবং তার থেকে সুরক্ষিত থাকবেন

PhonePe Regional|3 min read|25 July, 2022

URL copied to clipboard

ক্রেডিট সম্পর্কে সাধারণ ধারণা — আপনার তৎক্ষণাৎ প্রয়োজনের সময়, বিশেষ করে চাকরি হারানো বা চিকিৎসাজনিত জরুরি অবস্থায় আপনাকে টাকা ধার করার অনুমতি দেওয়া এবং পরে সময় মতো সে ধার শোধ করার সুবিধা অনেকের কাছেই আশীর্বাদের মতো। আর যে সব ব্যক্তি এমনই কোনও দুর্বল পরিস্থিতিতে রয়েছেন তাদেরকেই নিজেদের শিকার বানায় এই প্রতারকরা এবং তাদের ঋণ দেওয়ার মিথ্যা আশ্বাস দিয়ে লোন কেলেঙ্কারি করে সেই সব নিরাপরাধ ব্যক্তিদের টাকা লুট করে নেয়।

লোন কেলেঙ্কারি কী?

লোন কেলেঙ্কারিকে, প্রতারক ব্যাক্তিবিশেষকে দ্রুত ও সহজে লোন পাওয়ার মিথ্যা আশ্বাস দেয়। প্রতারক শিকারের চাহিদার উপর ভিত্তি করে একটি প্রতারণামূলক পরিকল্পনা তৈরি করে। ধরা যাক, একজন ব্যক্তির একটি প্রতিষ্ঠিত ব্যাঙ্কে লোন পাওয়ার আবেদন করার জন্য ভাল ক্রেডিট স্কোর নেই অথবা খুব অল্প সময়ের মধ্যে প্রচুর টাকার দরকার, তখন প্রতারক চতুরতার সাথে তার শিকারকে বোঝায় যে তার প্রয়োজন অনুসারে মাত্র কয়েক মিনিটের মধ্যেই সে তাকে লোন দিতে সাহায্য করতে পারে।

লোন কেলেঙ্কারির ফাঁদে পরার মূলত দুটি পরিণাম হতে পারে — হয় প্রতারক জামানত হিসাবে আগে থেকে একটি নির্দিষ্ট পরিমাণের টাকা চেয়ে নেবে, যা কখনই ফেরত দেওয়া হবে না বা প্রসেসিং ফি, লেট ফি, সুদ ইত্যাদির নামে একগুচ্ছ টাকা নিয়ে নেবে — যার ফলে, অবশেষে সংশ্লিষ্ট ব্যক্তি বিশাল ক্ষতির সম্মুখীন হবেন।

লোন কেলেঙ্কারি কীভাবে হয়?

ঋণ প্রতারকরা মানুষের অপূর্ণ চাহিদাকে কাজে লাগায় ধার দেওয়ার জন্য এবং ঋণগ্রহীতার দুর্বলতার সুযোগ নিয়ে ভুয়ো ঋণ দেওয়ার আশ্বাস দেয়। তারা SMS, ইমেল বা ফোনের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনার যাবতীয় বিবরণ পূরণ করার জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলবে যার ফলে না কি তৎক্ষণাৎ লোন পাওয়ার অনুমোদন পাওয়া যাবে ।

অ্যাপটি ডাউনলোড করা হলে, তারা আপনার ফোনের কন্ট্যাক্ট লিস্টে,ছবি ও ভিডিও-সহ সবকিছুতে অ্যাক্সেস পাওয়ার অনুরোধ জানাবে। আধার, প্যান, ঠিকানা, এবং আপনার কত টাকার প্রয়োজন ইত্যাদি মৌলিক বিবরণগুলি পূরণ করার সাথে সাথেই আপনি দেখতে পাবেন আপনার অ্যাকাউন্টে টাকা ঢুকেছে।

এই লোন জটিল শর্তাবলীর অধীনে দেওয়া হয় যা প্রাথমিক পর্যায়ে জানানো হয় না। তারা কম সুদের হারের প্রতিশ্রুতি দিয়ে ভুক্তভোগীদের প্রতারণা করে এবং পরে দাবি করে যে কম সুদের হার শুধুমাত্র একটি সীমিত সময়ের জন্য ছিল, যার পরে সুদের হার অত্যধিক উচ্চ হারে বাড়ানো হয় — যার বিশদ বিবরণ তারা লোনের টাকা দেওয়ার সময় উল্লেখ করে না। উচ্চ সুদের হারের পাশাপাশি, লোন প্রদাতা সংস্থার পরিবর্তে প্রতারকরা, টাকা পরিশোধ না করার জন্য দৈনিক ভিত্তিতে ভারী জরিমানা নেয়। সাথে বিশাল পরিমাণে প্রসেসিং ফি এবং অন্যান্য জরিমানাও যোগ করে।

যদিও কিছু প্রতারক নির্দিষ্ট কাগজপত্র যেমন — 3 মাসের ব্যাঙ্ক স্টেটমেন্টের একটি কপি, আধার কার্ড এবং প্যান চায়, অন্যরা এই জাতীয় কোনও কাগজপত্র চায় না। কিন্তু উভয় ক্ষেত্রেই মাত্র কয়েক মিনিটের মধ্যেই টাকা পাঠিয়ে দেওয়া হয়। অ্যাপগুলি, লোন দেওয়ার অজুহাতে, শিকারের ফোন থেকে সমস্ত তথ্য অ্যাক্সেস করে যা পরবর্তীকালে প্রতারকরা ওই ব্যক্তিকে আরও বেশি আর্থিক প্রতারণা করতে বা অন্যান্য আর্থিক অপরাধ সংঘটন করতে ব্যবহার করতে পারে।

এই ধরনের লোন কেলেঙ্কারির শিকার ও প্রস্তাবিত লোন গ্রহণ করা ভুক্তভোগীদের লোনের টাকা শোধ দেওয়ানোর জন্য ‘রিকভারি এজেন্টরা’ তাদের হয়রান করে এবং তাদের সাথে দুর্ব্যবহার করে। অকথ্য মেসেজ, অশ্লীল ছবি, এবং অপমানজনক টেক্সট ব্যক্তির পাশাপাশি তার কন্টাক্ট লিস্টে থাকা অন্যদের কাছেও পাঠানো হয়।

লোন কেলেঙ্কারি এড়ানোর জন্য কিছু সতর্কতা

এখানে কিছু বিষয় জানানো হল যা আপনাকে যা আপনাকে অবিলম্বে বলে দেবে যে আপনার সাথে একজন ঋণ জালিয়াতের দ্বারা যোগাযোগ করা হয়েছে:

  • লোন প্রদানকারী সংস্থাটি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কে রেজিস্টার্ড নয় এবং কোনও পরিচিত ব্যাঙ্ক বা NBFC-এর সাথে যুক্ত নয়
  • অ্যাপ স্টোরে লোন অ্যাপটি আনভেরিফায়েড (যাচাই করা নয়), লোনের শর্তাবলীর বিবরণ প্রকাশ করে না বা লোনের অনুমোদনের আগে আপনার ক্রেডিট রিপোর্ট চেক করে না
  • লোন প্রদানকারী রেজিস্টার্ড নয়, তার কোনো অফিসের ঠিকানা নেই, বা কোনো বৈধ ওয়েবসাইট নেই
  • লোনের টাকা বিতরণের আগেই একটি লোন ফি দাবি করা হয়
  • কোনও ক্রেডিট যাচাই করা হয় না এবং জানানো হয় যে এই লোন ক্রেডিট মুক্ত।
  • ঋণদাতা খুব কম সুদের হার অফার করবে এবং এটি শুধুমাত্র একটি সীমিত সময়ের জন্য বৈধ থাকবে

লোন কেলেঙ্কারি থেকে কীভাবে দুরে থাকবেন:

  • কারোর সাথে ফোনে, ইমেলে বা অন্য কোনও মাধ্যমে আপনার কার্ডের বিবরণ শেয়ার করবেন না
  • বিশ্বাসযোগ্যতা জানার জন্য সবসময় ঋণদাতার প্রকৃত ঠিকানা এবং ওয়েবসাইট যাচাই করে নেবেন
  • কখনও কারও সাথে কোনও OTP বা অন্য কোনও ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না
  • লোন অফারটি ভাল করে বোঝার চেষ্টা করুন কারণ কেলেঙ্কারির ক্ষেত্রে সময়সময় সন্দেহজনকভাবে লাভদায়ক কিছুই অফার করা হবে

মনে রাখার জন্য গুরুত্বপূর্ণ বিষয় — PhonePe কখনই গোপনীয় বা ব্যক্তিগত বিবরণ চায় না। Phonepe.com ডোমেইন থেকে না হলে PhonePe-এর থেকে বলে দাবি করা সমস্ত মেল উপেক্ষা করুন। আপনি যদি জালিয়াতির সন্দেহ করেন, অনুগ্রহ করে অবিলম্বে support.phonepe.com-তে লিখে আমাদের সাথে যোগাযোগ করুন অথবা https://cybercrime.gov.in/র মাধ্যমে পুলিশের কাছে অভিযোগ দায়ের করুন

Keep Reading