PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

যখন ভুলবশত টাকা ট্রান্সফার হয় বা তা পেন্ডিং অবস্থায় থাকে, তখন কীভাবে UPI পেমেন্ট রিভার্স করবেন

PhonePe Regional|3 min read|13 June, 2023

URL copied to clipboard

কখনও ভেবেছেন, আপনি যদি ভুল ব্যক্তির কাছে টাকা ট্রান্সফার করেন বা আপনার টাকা পেন্ডিং স্থিতিতে আটকে থাকে, তাহলে কীভাবে আপনার পেমেন্ট ফেরৎ আনবেন? ঘটনাচক্রে ভুল ব্যক্তির কাছে টাকা ট্রান্সফার করা অস্বাভাবিক কিছু নয়। আপনি হয়তো ফোন নম্বরের একটি সংখ্যা ভুল লিখেছেন, ভুল UPI আইডি টাইপ করেছেন অথবা টাকা ট্রান্সফার করার জন্য ভুল ব্যক্তির চ্যাটে ক্লিক করেছেন এবং লেনদেনের পরে বুঝতে পেরেছেন যে আপনি ভুল ব্যক্তিকে টাকা পাঠিয়েছেন! এই ধরনের পরিস্থিতিতে বা যখন কোনও পেমেন্ট পেন্ডিং স্থিতিতে চলে যায়, তখন আপনি এই ব্লগে দেওয়া বিস্তারিত পদ্ধতি অনুসরণ করে নিজের পেমেন্ট ফেরৎ আনতে পারেন।

ভুল টাকা ট্রান্সফার কী?

আপনি যাকে টাকা পাঠাতে হবে, তার বদলে যখন ভুল ব্যক্তির কাছে টাকা ট্রান্সফার করেন, তখন এটিকে বেঠিক বা ভুল টাকা ট্রান্সফার বলা হয়।

আপনি যদি ভুল জায়গায় টাকা ট্রান্সফার করে থাকেন তখন কী করবেন

যেহেতু UPI-তে ট্রান্সফার করা টাকা সরাসরি প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট করে, তাই টাকার ট্রান্সফার ফেরৎ করা বেশ কঠিন। ব্যাঙ্কগুলি আমাদের UPI পেমেন্ট বাতিল বা ফেরৎ করার অনুমতি দেয় না। টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে, টাকা ফেরৎ করতে হলে, ব্যাঙ্কের কাছে প্রাপকের সম্মতি থাকা বাধ্যতামূলক।

প্রাপক যদি পরিবারের সদস্য বা বন্ধু হন, তাহলে টাকা ফেরৎ পাওয়া বেশ সহজ। তবে আপনি যদি ভুল ব্যক্তিকে ট্রান্সফার করে থাকেন এবং আপনার টাকা পুনরুদ্ধার করতে না পারেন, সেক্ষেত্রে আপনাকে এগুলি করতে হবে:

  1. সরাসরি আপনার ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন এবং পেমেন্টের ইউনিক ট্রানজ্যাকশন রেফারেন্স (UTR) নম্বর সহ একটি ভুল ক্রেডিট চার্জব্যাকের অনুরোধ জানান।
  2. আপনি যে ব্যক্তিকে ভুলবশত টাকা পাঠিয়েছেন, যদি আপনার ব্যাঙ্কে তার কোনও অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনার ব্যাঙ্ক সরাসরি আপনার হয়ে তার সঙ্গে যোগাযোগ করতে পারে এবং আপনাকে টাকা ফেরৎ করার জন্য অনুরোধ করতে পারে।
  3. আপনি যে ব্যক্তিকে ভুলবশত টাকা পাঠিয়েছেন, তার অন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে, আপনার ব্যাঙ্ক শুধুমাত্র সুবিধাদাতা হিসাবে সাহায্য করতে পারে এবং আপনাকে প্রাপকের ব্যাঙ্ক শাখার বিবরণ দিতে পারে। আপনাকে সেই শাখায় যেতে হবে এবং আরও সহায়তার জন্য ম্যানেজারের সঙ্গে কথা বলতে হবে।
  4. প্রাপক সম্মত হলে তবেই টাকা ফেরৎ করা যাবে। সম্মতি পেলে, 7 দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হবে।
  5. যদি প্রাপক আপনার অনুরোধে প্রতিক্রিয়া না জানান বা ব্যাঙ্ক টাকা পুনরুদ্ধার করতে না পারে, তাহলে আপনি NPCI পোর্টালে (https://npci.org.in/) অভিযোগ দায়ের করতে পারেন।
  6. উপরের প্রক্রিয়াগুলি অনুসরণ করার পরেও যদি অভিযোগটি অমীমাংসিত থেকে যায়, তাহলে 30 দিন পরে আপনি ব্যাঙ্কিং ন্যায়পালের কাছে যেতে পারেন এবং এই বিষয়ে অভিযোগ দায়ের করতে পারেন।

পেন্ডিং লেনদেন কী?

সাধারণত টাকা কাটার পরে পেমেন্ট পেন্ডিং স্থিতিতে চলে গেলে তাকে পেন্ডিং লেনদেন বলা হয়। এটি বিভিন্ন প্রকারে ঘটতে পারে — আপনি একটি পেমেন্ট করেছেন এবং আপনার দিক থেকে লেনদেন সম্পন্ন হয়েছে, কিন্তু প্রাপক টাকা পাননি বা পেমেন্ট পেন্ডিং অবস্থায় থেকে গেছে অথবা আপনার লেনদেন বাতিল হয়ে গেছে কিন্তু আপনি কেটে নেওয়া টাকা ফেরত পাননি।

আপনার পেমেন্ট পেন্ডিং স্থিতিতে থাকলে কী করবেন

  1. ধৈর্য ধরুন। এক্ষেত্রে, আপনার টাকা সুরক্ষিত ও নিরাপদে রয়েছে এবং আপনি শীঘ্রই টাকা ফেরত পাবেন।
  2. PhonePe অ্যাপে সমস্যাটি রিপোর্ট করুন, যাতে আমরা এটির প্রক্রিয়া ট্র্যাক করতে পারি।
  3. ব্যাঙ্কের তরফ থেকে আপনার পেমেন্টের চূড়ান্ত স্থিতির আপডেট পাওয়ার জন্য আপনাকে 48 ঘণ্টা অপেক্ষা করতে হবে। যদি আপনার দিক থেকে পেমেন্ট সফল হয়ে থাকে, তাহলে টাকা প্রাপকের অ্যাকাউন্টে জমা করা হবে।
  4. পেমেন্ট ব্যর্থ হলে, পেমেন্টের তারিখ থেকে 3–5 কার্যদিবসের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরৎ দেওয়া হবে।
  5. দ্রুত সমাধানের জন্য, আপনি নিজের ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে পারেন এবং লেনদেনের UTR নম্বর জানিয়ে অভিযোগ করতে পারেন।
  6. নির্ধারিত সময় শেষ হওয়ার পরে আপনি এই বিষয়টি সম্পর্কে PhonePe অ্যাপে অভিযোগ করতে পারেন, যাতে আমরা সমস্যাটির মীমাংসা করতে এবং লেনদেনটির বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে সাহায্য করতে পারি।

গুরুত্বপূর্ণ: PhonePe কখনই গোপনীয় বা ব্যক্তিগত বিবরণ জানতে চায় না। phonepe.com ডোমেন থেকে না এসে থাকলে, PhonePe-এর নাম থাকা সমস্ত ইমেল উপেক্ষা করুন। আপনি যদি জালিয়াতি ঘটেছে বলে সন্দেহ করেন, অনুগ্রহ করে অবিলম্বে আপনার ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন।

একজন প্রকৃত গ্রাহক প্রতিনিধি কখনই আপনাকে আপনার সম্পূর্ণ ক্রেডিট/ডেবিট কার্ডের বিবরণ বা OTP শেয়ার করতে বলবেন না। তারা শুধুমাত্র অনুমোদিত ল্যান্ডলাইন নম্বর থেকে আপনার সঙ্গে যোগাযোগ করবেন, মোবাইল নম্বর থেকে নয়। যে ইমেলগুলি আপনার ব্যাঙ্কের অফিশিয়াল ডোমেন থেকে পাঠানো হয়নি, সেগুলি উপেক্ষা করুন। সোশ্যাল ইঞ্জিনিয়ারিং জালিয়াতি থেকে সাবধান।

কোনও সমস্যা জানানোর জন্য, আপনার PhonePe অ্যাপে লগইন করুন এবং ‘সহায়তা’ বিভাগে যান। আপনি ‘অ্যাকাউন্টের সুরক্ষা সম্বন্ধীয় সমস্যা/প্রতারণা রিপোর্ট করুন’ বিভাগে জালিয়াতির ঘটনাটি রিপোর্ট করতে পারেন। এছাড়া আপনি support.phonepe.com-এ লগ ইন করতে পারেন অথবা Twitter-এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

Keep Reading