PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

কোভিড-19 সংক্রান্ত কেলেঙ্কারি থেকে কীভাবে সতর্ক ও নিরাপদ থাকবেন

PhonePe Regional|4 min read|09 August, 2021

URL copied to clipboard

কোভিড-19-এর দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়ার সাথে সাথে অজানা অ্যাকাউন্টে ও ফোন নম্বরে টাকা পাঠানোর জন্য প্রতারকরাও বিভিন্ন নতুন কৌশলে মানুষকে প্রতারণার জাল পাতার সুযোগ খুঁজতে শুরু করেছে। হাসপাতালে বেড, অক্সিজেনের জোগান ও টিকা পাইয়ে দেওয়ার নাম করে, এই প্রতারকদের কাজই হল মানুষকে ঠকানো।

কোন কোন ক্ষেত্রে আপনার সতর্কতা অবলম্বন করা দরকার সেই নিয়ে বিশেষ আলোকপাত করে এখানে PhonePe-র তরফে কিছু মার্গদর্শন দেওয়া হল।

কোভিড19 টিকার জন্য রেজিস্ট্রেশন

এমন বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে সাইবার অপরাধীরা সাধারণ মানুষকে প্রথম টিকাকরণের স্লট বুক করে দেওয়া বা সরকারি ডেটাবেসে তা আপডেট করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টাকাপয়সা নিয়ে প্রতারণা করছেন। এটি করার কারসাজি বেশ সহজ।

● বিশেষ করে সেইসব ব্যক্তিকে, যাদের বয়স 45 বছরের বেশি তাদেরকে ফোন করে জিজ্ঞাসা করা যে তারা কোভিড-19 টিকার প্রথম ডোজটি নিয়েছেন কিনা

● যারা টিকা নিয়েছেন বলে জানিয়েছেন, তাদেরকে ডেটাবেস আপডেট করার ভুয়ো বাহানা দেখিয়ে তাদের মোবাইলে পাঠানো OTP নম্বর শেয়ার করতে বলা হয়েছে

● যারা বলছেন যে তারা টিকার প্রথম ডোজটি নেননি, তাদেরকেও আগে থেকে স্লট বুকিংয়ে সাহায্য করার নাম করে তাদের মোবাইলে পাঠানো OTP নম্বর শেয়ার করতে বলা হচ্ছে

এই দুই-ধাপের প্রক্রিয়াটি সেরকম ক্ষতিকর বলে মনে না হলেও, মোবাইল নম্বরে পাওয়া OTP শেয়ার করলে প্রতারকরা আপনার ফোনে থাকা অ্যাপ বা গুরুত্বপূর্ণ তথ্যে অ্যাক্সেস পাওয়ার মতো অনিচ্ছাকৃত অথচ ক্ষতিকর পরিণাম হতে পারে।

সোশ্যাল মিডিয়ায় যাচাই না করা সূত্র থেকে খোঁজ খবর নেওয়া

অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের প্রকোপে, সোশ্যাল মিডিয়ার অনেক পোস্টই মানুষজনকে বিভিন্ন টিকা ও হাসপাতালের বেডের হদিশ দেওয়া ও অন্যান্য চিকিৎসা সরঞ্জামের যাচাই করা বিক্রেতাদের সাথে যোগাযোগ করিয়ে দেওয়ার জন্য শেয়ার করা হয়েছিল।

এই তথ্য ব্যবহার করে, বহু প্রতারকই অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী সেজে সাধারণ মানুষকে ওষুধপত্রের দাম নিয়ে ঠকিয়েছেন।

হোয়াটসঅ্যাপ এবং SMS-এ কোভিড টিকার বিনামূল্যে রেজিস্ট্রেশন পরিষেবার কথা শেয়ার করা ভুয়ো মেসেজগুলি মেসেজে এম্বেড করা ম্যালওয়্যার লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করেছে। এতে প্রতারকরা আপনার ডিভাইসে এবং ডিভাইসের সাথে জড়িত অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস পেতে সক্ষম হয়েছে।

ইঞ্জেকশন এবং জরুরি চিকিৎসা সরঞ্জামের জোগান নিয়ে সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে ছড়িয়ে পড়া বিভ্রান্তিকর বিজ্ঞাপন ইতিমধ্যেই চাপে থাকা পরিবার-পরিজনের মধ্যে প্রচুর উদ্বেগ ও আতঙ্কের সৃষ্টি করেছে।

এমনও হয়েছে যে বহু মানুষ ভুয়ো ফেসবুক এবং ইনস্টাগ্রাম হ্যান্ডলে ওষুধ ও অক্সিজেন সিলিন্ডারের জন্য “যাচাই করা সূত্র” ধরে এগিয়ে চিকিৎসকদের নকল প্রোফাইলের কবলে পড়েছেন।

ইঞ্জেকশন ও বিরল উপলভ্য ওষুধের জন্য অ্যাডভান্স পেমেন্ট করে দিতে বলেও প্রতারকরা লোক ঠকিয়েছেন, এবং পেমেন্ট পাওয়ার পরে কল ব্লক করে দিয়েছে বা নম্বর পাল্টে দিয়েছে।

কীভাবে ভুয়ো ওয়েবসাইট যাচাই করবেন এবং কোভিড-সংক্রান্ত উদ্দেশ্যে দান করবেন

করোনাভাইরাসের সঙ্গে নিরন্তর লড়ে চলা ভারতে, বহু মানুষই দান করে সাহায্যের হাত বাড়িয়ে দিতে অগ্রসর হয়েছেন। আপনি যদি এমন কোনও সংস্থায় টাকা দান করতে ইচ্ছুক হন যারা প্রভাবিত মানুষকে সহায়তা করার প্রতিশ্রুতি দিচ্ছে, তাহলে অবশ্যই সংস্থার ওয়েবসাইটে গিয়ে দেখুন তারা কী করে এবং কোভিড সহায়তা নিয়ে তাদের যা দাবি তা সাইটে শেয়ার করা কন্টেন্টের সাথে মেলে কিনা।

ভাল করে লক্ষ্য করুন সাইটের অ্যাড্রেস ‘HTTPS’ দিয়ে শুরু হয়, না কি ‘HTTP’ দিয়ে শুরু হয়। যে ওয়েবসাইট ‘HTTPS’ দিয়ে শুরু হবে সেটির একটি SSL সার্টিফিকেট থাকবে এবং ‘HTTP’ দিয়ে শুরু হওয়া যে কোনও সাইটের থেকে অনেকাংশে বেশি নিরাপদ হবে। তবে, আপনি যদি তা সত্ত্বেও সংস্থার বৈধতা নিয়ে অনিশ্চিত হন বা যাচাই করা অ্যাকাউন্টেই আপনার টাকা দান করছেন কিনা বা সেই টাকার সদ্ব্যবহার হচ্ছে কিনা তা নিয়ে দ্বিধায় পড়েন, তাহলে PhonePe অ্যাপে গিয়ে এটির ‘Donation/দান’ ট্যাবে ক্লিক করতে পারেন।

PhonePe অ্যাপ ব্যবহার করে কীভাবে টাকা দান করবেন?

আপনি যাতে যাচাই করা NGO-র কাছেই দান করেন তা PhonePe সুনিশ্চিত করে এবং সেই কারণেই এদের সাইটে এমন কিছু NGO-র তালিকা রয়েছে যেখান থেকে আপনি নিজেও দেখে নিতে পারেন। আপনি নিম্নলিখিত ধাপ অনুসরণ করে PhonePe-তে তালিকাভুক্ত কোনও NGO-তে টাকা দান করতে পারেন।

ধাপ 1: আপনার PhonePe-র হোম স্ক্রিনে ‘রিচার্জ ও বিল পেমেন্ট’ ট্যাবের নিচে ‘দান’ ট্যাবে ক্লিক করুন।

ধাপ 2: আপনি যে NGO বা সংস্থায় বা কারণের জন্য দান করতে চান সেটি তালিকা থেকে বেছে নিন।

ধাপ 3: আপনার নাম এবং ইমেল আইডি লিখুন।

ধাপ 4: কত টাকা দান করতে চান সেই রাশিটি লিখুন।

ধাপ 5: তালিকাভুক্ত পেমেন্ট পদ্ধতি থেকে যেকোনও একটি বেছে নিন। আপনি UPI, নিজের ডেবিট কার্ড বা PhonePe ওয়ালেট ব্যবহার করে পেমেন্ট করতে পারেন।

ধাপ 6: ‘Donate’ ট্যাবে ক্লিক করে পেমেন্ট অনুমোদন করুন।

ভুয়ো ফোন নম্বর যাচাই করার জন্য আপনি কীভাবে PhonePe ব্যবহার করতে পারেন তা এখানে দেওয়া হল

আপনার বিশদ জানতে চেয়ে বা অহেতুক পুরস্কারের টোপ দেখিয়ে ভুয়ো বা স্প্যাম কল চিনতে আপনার সতর্কতা কিন্তু অন্য ব্যক্তিদেরকেও এই ফাঁদগুলিতে পা দেওয়া থেকে সাবধান রাখতে পারে। আপনি যদি চিকিৎসা পরিচর্যা এবং অক্সিজেনের জোগানের জন্য ফোন/যাচাই না করা সূত্র থেকে যোগাযোগ পেয়ে থাকেন এবং তাদের সত্যতা সম্পর্কে সন্দিহান হন, তাহলে https://www.phonepe.com/security/covid-frauds/ -এ লগ ইন করে যে যে নম্বর থেকে লোকজন ভুয়ো কল পেয়েছেন সেই তালিকা চেক করতে পারেন। আপনি অন্যদেরকে প্রতারিত হওয়া থেকে বাঁচাতে নিজে যদি এমন কোনও নম্বর থেকে ফোন পেয়ে থাকেন সেটিও এই তালিকায় আপডেট করে দিতে পারেন।

মনে রাখবেন: PhonePe কখনোই কাউকে আপনার ব্যক্তিগত তথ্য বা OTP/CVV বা UPI MPIN-এর মতো সংবেদনশীল চেয়ে ফোন করার জন্য পৃষ্ঠপোষণ করে না।

নিজেকে প্রতারণা কবল থেকে বাঁচানোর জন্য কী করবেন এবং কী করবেন না

কী করবেন: ভুয়ো কলের ফাঁদে পা না দিয়ে নিরাপদ থাকা খুব একটা কঠিন নয়। আপনাকে যা ‘করতে হবে’ সেগুলি হল

● কোনও অজানা ব্যক্তিকে টাকা পাঠানোর আগে প্রাপকের বিবরণ চেক করে নিন

● টাকা ট্রান্সফার করার আগে প্রাপকের বিবরণ চেক করুন, যার মধ্যে অ্যাকাউন্ট মালিকের নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ ও যোগাযোগের বিশদও অন্তর্ভুক্ত।

● মুখের কথা শুনে কখনোই কোনও থার্ড-পার্টি অ্যাপ ইনস্টল করবেন না। শুধুমাত্র যাচাই করা এবং বিশ্বস্ত অ্যাপই প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন।

● আপনি যদি কোনও অজানা ব্যক্তিকে টাকা পাঠিয়ে থাকেন তাহলে অবিলম্বে আপনার ব্যাঙ্ক বা সাইবার সেলকে জানান।

● প্রাপকের নম্বর আপনার ফোন থেকে এবং অ্যাকাউন্টটি আপনার PhonePe প্ল্যাটফর্ম থেকে ব্লক করে দিন যাতে প্রাপক ভবিষ্যতে আর কখনোই টাকা চাইতে না পারেন।

● কোনও প্রতারণার শিকার হলে ঘটনাটির বিষয়ে নিজের PhonePe অ্যাপে লগ ইন করে “সহায়তা” বিভাগ থেকে “অ্যাকাউন্ট সুরক্ষা এবং প্রতারণামূলক কার্যকলাপ সম্পর্কে অভিযোগ করা” ব্যবহার করে অভিযোগ জানান। পরিবর্তে support.phonepe.com-এ লগ ইন করুন।

● সব সময় মনে রাখবেন, কোনও UPI অ্যাপে টাকা পেতে আপনাকে কখনোই নিজের UPI পিন লিখতে হবে না।

কী করবেন না: প্রতারকরা যাতে আপনার কাছ থেকে টাকা ঠকিয়ে না বের করতে পারে তা রুখতে আপনি অবশ্যই

● কখনোই কারোর সাথে আপনার UPI পিন এবং ওটিপি শেয়ার করবেন না। PhonePe কর্মচারীরা কখনোই ব্যক্তিগত বিবরণ জানতে চাইবেন না।

● ট্যুইটার, ফেসবুক, লিঙ্কডইন এবং ইনস্টাগ্রাম হ্যান্ডল সহ আপনার সোশ্যাল মিডিয়ার তথ্য সম্পর্কে কোনও বিবরণ শেয়ার করবেন না।

● অজানা কোনও বিক্রেতা তাদের জিনিসপত্র বা প্রোডাক্ট যতই আকর্ষণীয় অফারে বিক্রি করুন না কেন নিজেকে সেই ফাঁদে পা দেওয়া থেকে আটকান।

● আপনার ব্যাঙ্কের বিবরণ চায় এমন কোনও ফর্ম কখনোই পূরণ করবেন না।

● পেমেন্ট পেতে/পাঠাতে স্ক্রিন শেয়ার, এনিডেস্ক, টিমভিউয়ারের মতো থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন।

● সার্চ ইঞ্জিন বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পাওয়া হেল্পলাইন নম্বরের সাথে যোগাযোগ করবেন না। পরিবর্তে, সহায়তা পাওয়ার বিশদ জানতে অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

● কখনোই কোনও অজানা অ্যাড্রেস থেকে আসা ইমেলের উত্তর দেবেন না বা অজানা লিঙ্কে ক্লিক করবেন না।

PhonePe গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করার একমাত্র অফিসিয়াল উপায় হল https://support.phonepe.com/ লিঙ্কে ক্লিক করা বা 24*7 গ্রাহক সহায়তা পেতে আমাদের আধিকারিকদেরকে 0806–8727–374 অথবা 0226–8727–374 নম্বরে ফোন করা।

আমাদের সহায়তা নিন

বিভিন্ন সোশ্যাল মিডিয়া জুড়ে আমাদের যে অফিসিয়াল অ্যাকাউন্ট আছে শুধু সেগুলি থেকেই আমাদের সাথে যোগাযোগ করুন।

● Twitter হ্যান্ডল: https://twitter.com/PhonePe or https://twitter.com/PhonePeSupport

● Facebook: https://www.facebook.com/OfficialPhonePe/

● গ্রাহক সহায়তা নম্বর: 080–68727374 / 022–68727374

● ইমেল আইডি: support.phonepe.com

Keep Reading