PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

KYC প্রতারণা: এটি আসলে কী এবং আপনি কীভাবে এর থেকে সুরক্ষিত থাকবেন

PhonePe Regional|2 min read|30 April, 2021

URL copied to clipboard

দ্রুত KYC সম্পন্ন করতে গেয়ে বহু গ্রাহকই আজকাল KYC প্রতারণার শিকার হচ্ছেন। এইধরণের প্রতারণার শিকার হওয়া এক ব্যক্তির ঘটনা এখানে তুলে ধরা হয়েছে।

রোহন একটি কল পান, ফোনের বিপরীত দিক থেকে তাঁকে জিজ্ঞাসা করা হয় KYC করা হয়ে গেছে কি না। যিনি ফোন করেছিলেন তিনি ফোনেই KYC-র গুরুত্ব বোঝাতে শুরু করেন এবং কেন KYC সম্পূর্ণ করতে রোহেনের দেরি করা উচিৎ না তাও জানায়। তারপর সামান্য কিছু ফি-এর পরিবর্তে সরাসরি কলেই রোহনের KYC করে দেওয়ার প্রস্তাব দেয় সে।

এরপর, KYC প্রক্রিয়া যাতে শুরু করতে চাওয়ার অছিলায় কলার রোহনকে তার পুরো নাম ও অন্যান্য ব্যক্তিগত বিবরণ শেয়ার করতে বলে। এই মুহূর্ত পর্যন্ত রোহন পুরোপুরি নিশ্চিত হয়ে যায় যে তার KYC দ্রুত সম্পূর্ণ হতে চলেছে।কল চলাকালীন, প্রতারক রোহনকে ‘Anydesk’ নামের একটি অ্যাপ ডাউনলোড করতে বলে, যাতে সে দুর থেকেই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারে।

এরপর, যে পরিমাণ ফি-তে তারা সম্মত হয়েছিল কলার রোহনকে সেই রাশি ট্রান্সফার করতে বলে। রোহন কলারের কথামতো কাজ করেন এবং তাকে প্রতিশ্রুতি দেওয়া হয় খুব শীঘ্রই তিনি KYC সম্পূর্ণ হওয়ার কনফারমেশন পাবেন। ফোনটি রাখার পরে, রোহন 2টি নতুন মেসেজ দেখতে পান। একটি তার ডেবিট কার্ডের লেনদেনের জন্য OTP এবং অন্যটি হল তার অ্যাকাউন্ট থেকে ₹30,000 কেটে যাওয়া তথা ডেবিট হওয়ার একটি নোটিফিকেশন!

দেখে নিন ঠিক কী হয়েছে:

প্রতারকরা যে অ্যাপটি রোহনকে ডাউনলোড করতে বলেছিল সেটি আসলে একটি স্ক্রিন শেয়ারিং অ্যাপ। এই অ্যাপটি প্রতারককে রোহনের ফোন স্ক্রিনের সমস্ত ক্রিয়াকলাপ দেখার অনুমতি দেয়।

যখন রোহন ফি ট্রান্সফার করছিলেন, তখনই প্রতারক পিন ও পাসওয়ার্ড বিবরণ-সহ রোহনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ব্যবহার করা কার্ড নম্বরটি দেখে নেয়। এই বিবরণগুলি ব্যবহার করে প্রতারকরা নিজের অ্যাকাউন্টে ট্রান্সফার করে নেয়। প্রতারকের OTP টাও প্রয়োজন, রোহন Anydesk অ্যাপ ইনস্টল করার ফলে রোহনের ফোনের স্ক্রিনে সেটিও তারা দেখতে পেয়ে যায়।

অনুগ্রহ করে মনে রাখবেন: ফোন কলের মাধ্যমে অথবা কোনও থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের মাধ্যমে KYC করা সম্ভব নয়। আপনার সঙ্গে প্রতারণা করার স্বার্থে প্রতারকরা এও পর্যন্ত বলতে পারে যে আপনার বর্তমান ব্য়াঙ্ক KYC অথবা ডিজিটাল ওয়ালেট অবৈধ এবং অনলাইনে তারা তা পুনরায় যাচাই করতে পারে। এক্ষেত্রে আবারও এটি সম্ভব নয়।

  • আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, কার্ড অথবা এই ধরণের অন্য কোনও তথ্য কলারের সঙ্গে কখনও শেয়ার করবেন না।
  • Screenshare, Anydesk, Teamviewer বা কলারের অনুরোধের কোনও অ্যাপ ডাউনলোড করবেন না। এই অ্যাপগুলি প্রতারককে আপনার পাসওয়ার্ড, পিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য দেখতে দেয়।
  • আসল PhonePe প্রতিনিধি কখনও আপনাকে কল করে কল চলাকালীন KYC করতে অথবা কোনও থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে বলবে না।

প্রতারণা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে আপনার যে যে বিষয়গুলি মনে রাখা প্রয়োজন:

PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য আপনার কাছে জানতে চায় না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।

  • গুগল, ট্যুইটার, ফেসবুক ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল support.phonepe.com.
  • যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।
  • বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।
    ট্যুইটার হ্যান্ডেল: https://twitter.com/PhonePe
    https://twitter.com/PhonePeSupport
    -ফেসবুক অ্যাকাউন্ট : https://www.facebook.com/OfficialPhonePe
  • আপনার কার্ড বা অ্যাকাউন্ট বিবরণ বিপদগ্রস্ত হলে:
    – support.phonepe.com-এ অভিযোগ জানান।
    -আপনার নিকটবর্তী সাইবার সেলের সঙ্গে যোগাযোগ করুন এবং একটি পুলিশ অভিযোগ দায়ের করুন।

সুরক্ষিতভাবে লেনদেন করার বিষয়ে এই ভিডিওটি দেখুন: https://youtu.be/VbfhRK23BQU

Keep Reading