PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

এবার প্রতারকরা পড়বে বিপাকে : বিদ্যুৎ কেলেঙ্কারির হাত থেকে সাবধান হওয়ার টিপসগুলি দেখুন এখানে

PhonePe Regional|3 min read|25 September, 2023

URL copied to clipboard

ডিজিটাল উত্থান যখন ক্রমশ স্পষ্ট হয়ে উঠেছে তখন বিল ও খরচ সামলানোর সুবিধাজনক পদ্ধতি হয়েছে অনলাইন পেমেন্ট। যদিও, প্রযুক্তির যত অগ্রগতি হয়েছে, তার সাথে সমান তালে বেড়েছে সাইবার অপরাধীদের কুকৌশলও।

ভারতে অনলাইন বিদ্যুতের বিল পেমেন্টের ক্ষেত্রে যে আশঙ্কা বেড়েছে এই ব্লগ তার উপরই দৃষ্টি আকর্ষণ করছে। এই ধরনের প্রতারণার কী কী ভাবে করা হয়, এর সম্ভাব্য পরিণতি, এবং ডিজিটাল যুগে নিরাপদ থাকার জন্য উপযুক্ত ব্যবস্থাগুলির কথা এই ব্লগে তুলে ধরা হয়েছে।

ডিজিটাল পেমেন্টের উত্থান:

ভারতের ডিজিটাল রূপান্তরের ফলে বিদ্যুতের বিল পেমেন্ট সহ অনলাইন লেনদেনে দ্রুত বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্মগুলি সুবিধা, গতি এবং দক্ষতা প্রদান করে, যার ফলে উপভোক্তারা নিজেদের বাড়িতে বসে আরামের সাথে তাদের বিলগুলি পেমেন্ট করতে পারে৷

অনলাইন বিদ্যুতের বিল পেমেন্ট প্রতারণার সাথে পরিচয় ও তার ধরন:

প্রতারকরা সাধারণত লোকজনের ফোন হ্যাক করে যেখানে তারা টেক্সট মেসেজ পাঠায় যে বিদ্যুতের বিল এখনও পেমেন্ট করা হয়নি এবং তাদের অবিলম্বে বিল পেমেন্ট করতে হবে। মেসেজে বলা হয় এই মেসেজেটি বিদ্যুৎ বিভাগ থেকে পাঠানো হয়েছ এবং যিনি মেসেজটি পেয়েছেন তাকে সাবধান করা হয় যে গত মাসের বিল পেমেন্ট করা হয়নি বলে রাতেই তাদের বিদ্যুতের কানেকশন কেটে দেওয়া হবে।

নমুনা:
প্রিয় গ্রাহক, আপনার বিদ্যুত সংযোগ আজ রাত 8:30 মিনিটে ইলেক্ট্রিসিটি অফিসের তরফে কেটে দেওয়া হবে। কারণ আপনার গত মাসের বিল আপডেট করা হয়নি, অনুগ্রহ করে আমাদের ইলেক্ট্রিসিটি আধিকারিকের সাথে 824*****59 কথা বলুন। ধন্যবাদ।

ধরন:

ফিসিং কেলেঙ্কারি :

সাইবার অপরাধীরা প্রতারণামূলক ইমেল, টেক্সট মেসেজ বা জাল ওয়েবসাইট ব্যবহার করে ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত ও আর্থিক তথ্য প্রকাশ করার জন্য লোভ দেখায়। যারা এই চতুরতা বুঝতে পারেন না তারা প্রতারকদের বিল পেমেন্ট করে বসে।

ম্যালওয়্যার অ্যাটাক:

ক্ষতিকারক সফ্টওয়্যার ডিভাইসগুলিকে সংক্রামিত করতে পারে এবং পেমেন্টের বিবরণ সহ সংবেদনশীল ডেটা চুরি করতে পারে৷ হ্যাকাররা অনলাইন লেনদেনকে বাধাগ্রস্ত করতে পারে এবং পেমেন্ট প্রক্রিয়ায় হেরফের করতে পারে।

ভুয়া পেমেন্ট পোর্টাল:

প্রতারকরা কাল্পনিক বিদ্যুৎ বিলের পেমেন্ট সংগ্রহ করার জন্য অবিকল একইরকম দেখতে একটি পেমেন্ট পোর্টাল তৈরি করে। ব্যবহারকারীরা ভাবেন তারা বৈধ পেমেন্ট করছেন, এবং এই কেলেঙ্কারির শিকার হন।

পরিষেবা প্রদানকারীদের ছদ্মবেশে:

প্রতারকরা ফোন কল বা ইমেলে বিদ্যুৎ পরিষেবা প্রদানকারীর ছদ্মবেশ নিয়ে বকেয়া বিলের দাবি করতে পারে। তারপর তারা জাল চ্যানেলের মাধ্যমে অবিলম্বে পেমেন্ট করার জন্য ব্যবহারকারীদের গাইড করে দেয়।

অনলাইনে বিদ্যুতের বিল পেমেন্ট প্রতারণার পরিণতি:

আর্থিক ক্ষতি:

ভুক্তভোগীরা সাইবার অপরাধীদেরকে টাকা ট্রান্সফার করে দেয়, যার ফলে তৎক্ষণাৎ তাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়।

পরিচয় প্রতারণা: চুরি করা ব্যক্তিগত এবং আর্থিক তথ্য আপনাকে আপনার পরিচয় চুরি এবং পরবর্তীকালে আর্থিক ক্ষতির সম্মুখীন করতে পারে।

গোপনীয়তা লঙ্ঘন:

স্পর্শকাতর তথ্য যদি ভুল হাতে পরে তাহলে গোপনীয়তার সাথে আপস হতে পারে এবং ব্যবহারকারীরা অন্যধরনের প্রতারণারও সম্মুখীন হতে পারেন।

প্রতিরোধমূলক ব্যবস্থা:

সূত্র যাচাই করে নিন:

অনলাইন পেমেন্টের জন্য বৈধ বিদ্যুৎ পরিষেবা প্রদানকারীর অফিসিয়াল ওয়েবসাই এবং অ্যাপ ব্যবহার করুন।

অবগত থাকুন: সাইবার নিরাপত্তার ট্রেন্ডগুলিতে নজর রাখুন এবং সাধারণ কেলেঙ্কারি সম্পর্কে জেনে রাখুন।

URLগুলি দেখুন:

সুনিশ্চিত হন যে ওয়েবসাইটের শুরু “https://” দিয়ে হচ্ছে, প্যাডলক চিহ্ন রয়েছে, যা নিরাপদ কানেকশন বোঝায়।

পেমেন্ট অনুরোধ যাচাই করুন:

পেমেন্ট অনুরোধ পেলে কোনওরকম লেনদেন করার আগে সেটি আসল কি না তা বুঝতে এবং যে পাঠিয়েছে তার তথ্য যাচাই করতে সবসময় ডবল-চেক করে নিন।

নিরাপদ যোগাযোগের চ্যানেল:

সুনিশ্চিত করুন যে আপনি যে কোনও পেমেন্ট-সম্পর্কিত প্রশ্ন বা উদ্বেগের জন্য শুধুমাত্র বৈধ গ্রাহক সহায়তা চ্যানেলের সাথে যোগাযোগ করছেন।

অফিসিয়াল অ্যাপ ব্যবহার করুন:

কেবলমাত্র অফিসিয়াব অ্যাপ স্টোর এবং যাচাই করা সূত্র থেকে UPI অ্যাপগুলি ডাউনলোড করুন।

URLগুলি দেখে নিন: বৈধতার জন্য ওয়েবসাইটের URL ও সুরক্ষার বিষয়টি (“https” এবং প্যাডলক আইকন দেখে নিন) যাচাই করুন।

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA):

আপনার অনলাইন অ্যাকাউন্টে সুরক্ষার অতিরিক্ত স্তর যোগ করতে যখন সম্ভব 2FA সক্রিয় করুন।

তথ্য শেয়ার করা যতসম্ভব এড়িয়ে যান: কখনও ইমেল বা ফোনে ব্যক্তিগত, আর্থিক বা পাসওয়ার্ড সম্পর্কিত তথ্য শেয়ার করবেন না।

ঘটনার অভিযোগ জানানো:

আপনার যদি সন্দেহ হয় অনলাইন ইলেকট্রিসিটি বিল পেমেন্ট নিয়ে প্রতারণা হচ্ছে, তাহলে অবিলম্বে তা আপনার বিদ্যুতের পরিষেবা প্রদানকারী ও স্থানীয় পুলিশ বা সাইবার ক্রাইম হেল্পলাইনের মতো যথাযথ কর্তৃপক্ষের কাছে জানান।

UPI-ভিত্তিক জালিয়াতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রচেষ্টা:

সচেতনতামূলক প্রচার:

সরকার, আর্থিক প্রতিষ্ঠান এবং সাইবার নিরাপত্তা সংস্থাগুলি UPI-সম্পর্কিত জালিয়াতি এবং নিরাপদ থাকার কৌশলগুলি সম্পর্কে ব্যবহারকারীদের শিক্ষিত করার জন্য প্রচার চালায়।

অ্যাপ নিরাপত্তা: পেমেন্ট অ্যাপগুলি অননুমোদিত অ্যাক্সেস এবং জালিয়াতি রোধ করতে ক্রমাগত তাদের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করে।

উপসংহার:

বিদ্যুত বিলের জন্য অনলাইন পেমেন্টের সুবিধা গ্রাহকদের জীবনে স্বাচ্ছন্দ্য এনেছে, তবে এর জন্য অত্যন্ত সতর্কও থাকতে হবে। সাইবার অপরাধীরা আর্থিক লাভের জন্য ডিজিটাল উপায়গুলিকে কাজে লাগাচ্ছে। অবগত থেকে, সুরক্ষিত থাকার সর্বোত্তম পদ্ধতিগুলি অনুসরণ করে এবং সতর্ক দৃষ্টিভঙ্গি বজায় রাখার মাধ্যমে, আপনি ভারতের বিকাশমান ডিজিটাল ক্ষেত্রে অনলাইন বিদ্যুৎ বিল পেমেন্টের জালিয়াতির হাত থেকে আপনার আর্থিক এবং ব্যক্তিগত তথ্য রক্ষা করতে করতে পারেন।

আপনি যদি বিদ্যুৎ কেলেঙ্কারির শিকার হন তাহলে আপনার কী করা উচিত জেনে নিন:

আপনি বিদ্যুৎ কেলেঙ্কারি বা প্রতারণার শিকার হয়েছেন বলে সন্দেহ হলে, সম্ভাব্য ক্ষতি কমাতে এবং পরবর্তী আরও ক্ষতির হাত থেকে বাঁচতে অবিলম্বে পদক্ষেপ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে যে বিষয়গুলি নিয়ে আপনার ভাবনা চিন্তা করা উচিত তা হল:

  1. PhonePe অ্যাপ: সহায়তা বিভাগে যান এবং “লেনদেনটি নিয়ে সমস্যা রয়েছে” বিকল্পে গিয়ে সমস্যাটি জানান।
  2. PhonePe গ্রাহক সহায়তা নম্বর:: আপনি 80–68727374/022–68727374 নম্বরে কল করে PhonePe কাস্টোমার কেয়ারের কাছে সমস্যাটি জানাতে পারেন, তারপর আমাদের গ্রাহক সহায়তা এজেন্ট একটি টিকিট তৈরি করবে এবং আপনার সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করবে।
  3. ওয়েবফর্ম জমা করা: আপনি PhonePe-র ওয়েব ফর্ম, https://support.phonepe.com/ ব্যবহার করেও সমস্যাটি জানাতে পারেন।
  4. সোস্যাল মিডিয়া: আপনি PhonePe-র সোস্যাল মিডিয়া হ্যান্ডেল ব্যবহার করে প্রতারণমূলক ঘটনার অভিযোগ জানাতে পারেন।
    Twitter — https://twitter.com/PhonePeSupport
    Facebook — https://www.facebook.com/OfficialPhonePe
  5. অভিযোগ: বর্তমান অভিযোগের উপর অভিযোগ জানাতে, আপনি https://grievance.phonepe.com/ -এ লগ ইন করতে পারেন এবং আগের তৈরি করা টিকিট আইডি শেয়ার করতে পারেন।
  6. সাইবার সেল : সবশেষে, আপনি নিকটবর্তী সাইবার ক্রাইম সেলে প্রতারণার অভিযোগ জানাতে পারেন বা https://www.cybercrime.gov.in/-এ অনলাইনে অভিযোগ নথিভুক্ত করতে পারেন অথবা 1930 নম্বরে কল করে সাইবার ক্রাইম সেল হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার — PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত বিবরণ জিজ্ঞাসা করে না। Phonepe.com ডোমেইন থেকে না হলে PhonePe-এর থেকে বলে দাবি করা সমস্ত ইমেল উপেক্ষা করুন। আপনার যদি সন্দেয় হয় জালিয়াতি হচ্ছে, তাহলে অনুগ্রহ করে অবিলম্বে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

Keep Reading