PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

PhonePe-র সাথে নিরাপদে ডিজিটাল পেমেন্ট করুন

PhonePe Regional|4 min read|05 May, 2021

URL copied to clipboard

Covid-19 মহামারী ভারতে ডিজিটাল পেমেন্ট গ্রহণযোগ্যতার ক্ষেত্রে অসামান্য বৃদ্ধির দিকে পরিচালিত করেছে। PhonePe-র মতো ডিজিটাল পেমেন্ট অ্যাপ সাধারণ মানুষের জীবন অনেকটাই সহজ করে দিয়েছে। পেমেন্টের জন্য আর বাড়ি থেকে বেরতে হচ্ছে না কিংবা লম্বা লাইনের পিছনে দাঁড়াতেও হচ্ছে না। PhonePe ব্যবহার করে ব্যবহারকারীরা টাকা পাঠাতে বা পেতে পারেন, মোবাইল, DTH, ডেটাকার্ড রিচার্জ করতে পারেন। এছাড়াও ঘরোয়া পেমেন্ট, সোনা কেনা এমনকী অনলাইন কেনাকাটার জন্য রিমোট পেমেন্টও করতে পারেন ব্যবহারকারীরা।

যখন নিরাপত্তার কথা আসে, PhonePe আপনাকে ত্রিস্তরীয় কভার দেয়, কোনো লেনদেন ব্যর্থতা ছাড়াই প্রতিদিন কোটি কোটি লেনদেন সক্ষম করে। ত্রিস্তরীয় নিরাপত্তার মধ্যে রয়েছে:

  • লগ ইন পাসওয়ার্ড: অ্যাপের নিরাপত্তার প্রথম স্তর হল লগইন পাসওয়ার্ড। আপনার অ্যাপটি একটি নির্দিষ্ট ফোন এবং নম্বরে ম্যাপ করা হয়েছে। আপনি যদি আপনার ফোন বা আপনার নম্বর পরিবর্তন করেন তবে আপনাকে অ্যাপটিকে পুনরায় অনুমোদন করতে হবে।
  • PhonePe অ্য়াপ লক: PhonePe অ্যাপ চালু করার জন্য, আপনার ফিঙ্গারপ্রিন্ট আইডি, ফেস আইডি বা নম্বর লক দিয়ে আপনার অ্যাপটি আনলক করতে হবে।
  • UPI পিন: ₹1 হোক বা ₹1 লক্ষ, PhonePe-তে প্রতিটি পেমেন্টের জন্য UPI পিন দিতেই হবে, UPI পিন ছাড়া কোনও পেমেন্ট করা যাবে না।

ডিজিটাল পেমেন্ট নিরাপদ ও সুবিধাজনক হলেও সমান গুরুত্বপূর্ণ হল বিভিন্ন ধরণের প্রতারণা সম্পর্কে সচেতন থাকা এবং কীভাবে প্রতারকরা ব্যবহারকারীদের পরিশ্রমের টাকা হাতানোর জন্য প্রতিনিয়ত ফাঁদ পেতে চলেছে সে বিষয়ে ওয়াকিবহাল থাকা।

বিভিন্ন ধরনের জালিয়াতি ও প্রতারণার পদ্ধতি এবং আপনি কীভাবে নিরাপদে লেনদেন করবেন তার একটি সংক্ষিপ্ত চিত্র এখানে তুলে ধরা হল:

  • লোন কেলেঙ্কারি: লোন কেলেঙ্কারি যারা করতে চায় তারা দুর্বল ঋণগ্রহীতাদের ঋণের চাহিদাকে কাজে লাগায় ও প্রতারণার অভিপ্রায়ে তাদের ঋণের প্রস্তাব দেয় । তারা সিকিউরিটি হিসেবে একটি অগ্রিম পরিমাণ চায় বা প্রসেসিং ফি, লেট ফি, সুদ ইত্যাদির নামে একটা মোটা টাকা নেয় — যা কখনই আর ফেরত হবে না, যার ফলে ওই ব্যক্তির বিশাল ক্ষতি হয়ে যায়।
  • ক্রেডিট কার্ড বিল পেমেন্ট কেলেঙ্কারি : নিজের ক্রেডিট কার্ড বিলের পেমেন্ট করার জন্য প্রতারকরা পীড়িতদের তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ শেয়ার করার জন্য ফাঁদে ফেলে যাতে তারা বিল মেটানোর জন্য তাদের ব্যালেন্স রাশির ব্যবহার করতে পারে। তারা নিজেদেরকে দূর সম্পর্কের আত্মীয়/পরিবারিক বন্ধু/ব্যবসায়িক পেশাজীবী হিসেবে চিত্রিত করে, টাকার প্রয়োজনে নির্দোষ মানুষের কাছ থেকে ক্রেডিট কার্ডের তথ্য চুরি করে।
  • সোশ্যাল মিডিয়ায় ছদ্মবেশে কেলেঙ্কারি:সোশ্যাল মিডিয়া সম্প্রতি প্রতারণার জন্য একটি সাধারণ জায়গা হয়ে উঠেছে যেখান থেকে সহজেই ডিজিটাল পরিচয় চুরির পথ তৈরি হয়ে যায়। ঠগেরা আপনার বা আপনার পরিচিত কারোর একটি জাল প্রোফাইল তৈরি করে এবং আপনার নেটওয়ার্কে থাকা ব্যক্তিদের কাছ থেকে টাকা বা সংবেদনশীল তথ্যের অনুরোধ করতে এটি ব্যবহার করে। কিছু ক্ষেত্রে, প্রতারকরা আপনার অ্যাকাউন্ট হ্যাক করে আপনার তালিকায় থাকা ব্যক্তিদেরকে এমন জরুরির দোহাই দিয়ে অনুরোধ পাঠায় যে নির্দোষ ওই ব্যক্তিদের পক্ষে তা প্রত্যাখ্যান করা সম্ভব হয় না।
  • টাকা দ্বিগুণ করে দেওয়ার কেলেঙ্কারি: আপনার টাকা রাতারাতি বেড়ে দ্বিগুণ হয়ে যাবে এই মিথ্যা বিশ্বাস জাগাতে টাকা দ্বিগুণ করার কেলেঙ্কারির রচনা করা হয়। এটি হয় একটি নকল লিঙ্ক বানিয়ে করা হয় যা কারোর টাকা দ্বিগুণ করার জন্য সীমিত সময়ে পেশ করা হয় বা শুরুতেই এই বিশ্বাস তৈরি করা হয় যে ভুক্তভোগীর টাকা বেড়ে দ্বিগুণ হয়ে যাবে এবং এই বিশ্বাস নিয়েই অবশেষে তারা যখন একটা মোটা অঙ্কের টাকা জমা করার সিদ্ধান্ত নেন তখনই তাদের টাকা লুঠ করে নেওয়া হয়।
  • চাকরি কেলেঙ্কারি: চাকুরিপ্রার্থীদের সংখ্যা যে হারে বাড়তে তার সাথে পাল্লা দিয়ে ট্রেন্ডিং হচ্ছে চাকরি কেলেঙ্কারি ও এই সম্পর্কিত জালিয়াতি। এতে প্রতারকরা শুধুমাত্র আপনার ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য অনলাইনে জাল চাকরির অফার পোস্ট করে বা আপনার ডিভাইসে নিরাপত্তা লঙ্ঘনের দিকে নিয়ে যাওয়া জাল লিঙ্ক তৈরি করে।

সুরক্ষিত উপায়ে ডিজিটাল পেমেন্টের সুবিধা উপভোগ করার পাশাপাশি সুরক্ষিত থাকতে ও প্রতারণা রুখতে আপনার কী কী করা উচিত দেখে নিন এখানে।

প্রতারণা থেকে সুরক্ষিত থাকতে কী করবেন আর কী করবেন না:

  • কার্ড নম্বর, মেয়াদ শেষের তারিখ, পিন, OTP ইত্যাদির মতো গোপন তথ্য কারোর সঙ্গে শেয়ার করবেন না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।
  • সবসময় মনে রাখবেন PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনও ‘Pay’ অথবা ‘পেমেন্ট’ বিকল্পে ক্লিক করতে হবে না কিংবা UPI পিন এন্টার করতে হবে না।
  • সবসময় মাথায় রাখবেন PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনওই QR কোড স্ক্যান করতে হবে না।
  • ‘Pay’ বা ‘পেমেন্ট’ বোতাম টেপার আগে এবং UPI পিন এন্টার করার আগে PhonePe অ্যাপে প্রদর্শিত মেসেজ ভাল করে পড়ুন।
  • Anydesk বা Teamviewer -র মতো কোনও থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করবেন না।
  • গুগল, ট্যুইটার, ফেসবুক ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল https://phonepe.com/en/contact_us.html
  • বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।
  • Twitter হ্যান্ডেল: https://twitter.com/PhonePe_ https://twitter.com/PhonePeSupport
  • Facebook অ্যাকাউন্ট: https://www.facebook.com/OfficialPhonePe/
  • ওয়েব: support.phonepe.com
  • যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।
  • কোনও SMS বা ইমেল মেসেজে থাকা কোনও ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করবেন না।
  • অচেনা কোনও ব্যক্তির পরামর্শে কোনও অ্যাপ ইনস্টল করবেন না
  • যাচাই না করে ছোট রাশির লেনদেনও করবেন না
  • KYC যাচাইকরণের জন্য দাবি করে একটি SMS-এর মাধ্যমে পাঠানো নম্বরে কল করবেন না।
  • অচেনা নম্বর থেকে কল করে কেউ যদি নিজেকে ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড কোম্পানির প্রতিনিধি বলে তাহলে জবাব দেবেন না
  • আপনার সরকারি পরিচয়, আপনার UPI আইডি, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আপনার পিন, আপনার এককালীন পাসওয়ার্ড (OTP) বা আপনার নিয়মিত পাসওয়ার্ড সহ — পাঠ্যের মাধ্যমে ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না।

যদি কোনও প্রতারক আপনার সঙ্গে যোগাযোগ করে তাহলে আপনি কী করা উচিত?

এমন একাধিক উপায় রয়েছে যার মাধ্যমে একজন গ্রাহক PhonePe-তে প্রতারণার অভিযোগ জানাতে পারেন। এর মধ্যে রয়েছে:

  1. PhonePe অ্যাপ : সহায়তা বিভাগে যান এবং “have an issue with the transaction/এই লেনদেনটিতে সমস্যা” বিকল্পে গিয়ে সমস্যাটি সম্পর্কে অভিযোগ জানান।
  2. PhonePe গ্রাহক সহায়তা নম্বর: সমস্যা জানানোর জন্য আপনি 80–68727374 / 022–68727374 নম্বরে কল করে সমস্যাটি সম্পর্কে অভিযোগ জানাতে পারেন। এর পর এক গ্রাহক সহায়তা এজেন্ট একটি টিকিট তৈরি করবেন এবং আপনাকে আপনার সমস্যা সমাধান করতে সাহায্য করবে।
  3. ওয়েবফর্ম জমা করা: আপনি PhonePe-র ওয়েবফর্ম জমা করে টিকিট তৈরির মাধ্যমে অভিযোগ জানাতে পারেন- https://support.phonepe.com/
  4. সোস্যাল মিডিয়া: আপনি PhonePe-র সোস্যাল মিডিয়া হ্যান্ডেল ব্যবহার করে প্রতারণামূলক কার্যকলাপের জন্য অভিযোগ জানাতে পারেন:

5. অভিযোগ: আগে থেকে থাকা অভিযোগের বিষয়ে অভিযোগ জানাতে, আপনি লগইন করতে পারেন : https://grievance.phonepe.com/-তে এবং আগের অভিযোগের টিকিট আইডি শেয়ার করুন।

6. সাইবার সেলl: সবশেষে, আপনি নিকটবর্তী সাইবার ক্রাইম সেলে প্রতারণার অভিযোগ জানাতে পারেন বা https://www.cybercrime.gov.in/-এ অনলাইন একটি অভিযোগ রেজিস্টার করতে পারেন অথবা 1930 নম্বরে কল করে সাইবার ক্রাইম সেল হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন৷

Keep Reading