PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

নতুন ধরনের জালিয়াতি সম্পর্কে সতর্কতা: অনলাইন ট্রেডিং প্রতারণা

PhonePe Regional|3 min read|30 January, 2024

URL copied to clipboard

1850-এর আশেপাশে যখন স্টক এক্সচেঞ্জগুলি বম্বে টাউন হলের উল্টোদিকে একটি বটগাছের নিচে স্টক ব্রোকারদের মধ্যে লেনদেনের মাধ্যমে শুরু হয়েছিল, তখন তারা বোধহয় আন্দাজ করতে পারেননি যে দেড়শো বছরেরও বেশি সময় অতিক্রম করে 2023 সালে অনলাইন ট্রেডিং 17% ভারতীয় পরিবারের জন্য বিনিয়োগের পছন্দসই উপায় হয়ে উঠবে।*

ডিজিটাল বিপ্লব অবশ্যই সময়ের সঙ্গে ব্যাঙ্কিং, লেনদেন ও বিনিয়োগকে আরও সহজ করে তুলেছে, তবে একেবারেই যে  ঝুঁকি নেই তা নয়। প্রতারকেরা অনলাইন লেনদেনে প্রতারণার সুযোগ খোঁজে এবং নিরীহ মানুষদের প্রতারণা করার নানান ফন্দিফিকির আবিষ্কার করে। প্রলুব্ধ না হয়ে মানুষ যাতে প্রতারণার জাল এড়াতে পারেন সেই উদ্দেশ্যে আমরা নিত্যনতুন প্রতারণার ট্রেন্ড সম্পর্কে তথ্য শেয়ার করি। এই ব্লগে, আমরা অনলাইন ট্রেডিং প্রতারণার উপর আলোকপাত করছি।

অনলাইন ট্রেডিং প্রতারণা  কাকে বলে?

একটি অনলাইন ট্রেডিং প্রতারণা তখন ঘটে, যখন একজন প্রতারক নকল তথ্যের ভিত্তিতে একটি তথাকথিত বিনিয়োগের জন্য ব্রোকার সাজে বা একটি জাল ওয়েবসাইটে ট্রেডিং করার জন্য মানুষকে প্রতারণা করে। বিনিয়োগের প্রকার স্টক, বন্ড, মিউচুয়াল ফান্ড, অ্যাসেট ইত্যাদি হতে পারে।

প্রতারকরা কীভাবে কাজ করে?

প্রতারকরা প্রায়শই বিনিয়োগকারীদের অল্প ঝুঁকির বা বিনা ঝুঁকির অকল্পনীয় লাভের প্রস্তাব দেয়। উদ্দেশ্য হল আপনার মধ্যে এমন একটি সুযোগ ফস্কানোর ভয় জাগিয়ে তোলা যা থেকে নাকি অন্য সবাই লাভবান হচ্ছে। এই ধরনের প্রতারকরা সাধারণত সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে নিজেদের বিজ্ঞাপন দেয় যা আসল, অনুমোদিত ট্রেডিং প্ল্যাটফর্ম বা বিনিয়োগ ব্যবসাগুলিকে নকল করে। এই প্রতারণার চালকরা প্রায়শই বোঝায় যে তারা স্থানীয় বা জাতীয় আর্থিক আইনের আওতামুক্ত। তারা ফান্ড আটকে রাখতে পারে এবং ভুয়ো কর, ফি বা অন্যান্য চার্জের জন্য পেমেন্ট দাবি করে আপনাকে ঠকানোর চেষ্টা করতে পারে।

বেশিরভাগ ট্রেডিং প্রতারণা সোশ্যাল মিডিয়া বা মেসেজিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে শুরু করা হয়। আপনি যদি আচমকা অচেনা কারও কাছ থেকে কল পান বা আপনি যদি অনলাইনে এমন কারও সঙ্গে পরিচিত হন, যিনি আপনাকে একটি ট্রেডিং ওয়েবসাইটের সন্ধান দেন, যেটির নাম আপনি কখনও শোনেননি, তাহলে এটি প্রতারণা হওয়ার সম্ভাবনাই বেশি। প্রতারণামূলক ট্রেডিং ওয়েবসাইটে টাকা পাঠালে আপনি তা হারাবেন, সে তারা আপনাকে যতই উপার্জনের প্রতিশ্রুতি দিক না কেন অথবা এটিকে যতই সহজ ও ঝুঁকিহীন বলুক না কেন। আগামী শিকারের খোঁজে সোশ্যাল মিডিয়া ও মেসেজিং অ্যাপ্লিকেশনে তল্লাশির পাশাপাশি, নিচের পাঁচটি লক্ষণ ট্রেডিং প্রতারণার সম্ভাবনা ইঙ্গিত করে:

  1. জালিয়াত ব্রোকাররা নামমাত্র বিনিয়োগে অতিরঞ্জিত মুনাফা লাভের অবাস্তব স্বপ্ন দেখায়।
  1. লাভের অঙ্ক বাড়ার পরে যখনই বিনিয়োগকারী টাকা তুলতে চান, তখন তথাকথিত উপার্জিত টাকা নাগালের বাইরে বলে দেখানো হয়। ব্যাখ্যা চাইলে কর ও কমিশনের নামে অযৌক্তিক সব অজুহাত দেওয়া হয়।
  1. ভুক্তভোগী ক্রমশ বুঝতে পারেন, যতই কর ও কমিশন দেওয়া হোক, টাকা তোলার সুযোগ কিছুতেই পাওয়া যায় না, যা প্রমাণ করে প্রতারকের টাকা ফেরত দেওয়ার বিন্দুমাত্র ইচ্ছে নেই।
  1. ধূর্ত প্রতারকরা কখনই আরও বেশি টাকা চাওয়া বন্ধ করে না, উল্টে কাল্পনিক সব অজুহাত দেয় এবং খুব শীঘ্রই টাকা তুলতে পারার প্রতিশ্রুতি দিতে থাকে।
  1. প্রতারকরা সাড়া দেয় না, সর্বদা নাগালের বাইরে থাকে এবং প্রচুর টাকা আদায় করার পরে, সম্পূর্ণ নীরবতা পালন করে।

কয়েকটি সুস্পষ্ট লক্ষণের দিকে নজর রাখলে অনলাইন ট্রেডিং প্রতারণা শনাক্ত করা সম্ভব।.

আপনি ট্রেডিং প্রতারণার শিকার হলে কীভাবে তা রিপোর্ট করবেন

যদি আপনার সন্দেহ হয় যে আপনি ট্রেডিং প্রতারণার ফাঁদে পড়েছেন, তাহলে সম্ভাব্য ক্ষতি কমাতে এবং আরও লোকসান এড়াতে অবিলম্বে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। নিচের পদক্ষেপগুলি আপনার বিবেচনা করা উচিত:

  • PhonePe অ্যাপ: Help/সহায়তা বিভাগে যান এবং ‘Others/অন্যান্য’-তে একটি সমস্যা জমা দিন। ‘Account Security & Reporting Fraudulent Activity/অ্যাকাউন্টের সুরক্ষা ও প্রতারণামূলক কার্যকলাপ রিপোর্ট করা’ বেছে নিন এবং ঘটনাটি রিপোর্ট করার জন্য সবচেয়ে উপযুক্ত বিকল্পটি বেছে নিন।
  • PhonePe গ্রাহক সহায়তা নম্বর: আপনি PhonePe গ্রাহক সহায়তাকে 80–68727374/022–68727374 নম্বরে কল করে সমস্যা জানাতে পারেন। এর পরে একজন গ্রাহক সহায়তা প্রতিনিধি একটি টিকিট তৈরি করবেন এবং আপনার সমস্যার সমাধান করবেন।
  • ওয়েবফর্ম জমা দেওয়া: আপনি PhonePe-এর ওয়েবফর্ম, https://support.phonepe.com/ ব্যবহার করেও টিকিট তৈরি করতে পারেন।
  • সোশ্যাল মিডিয়া: আপনি PhonePe-এর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলির মাধ্যমে প্রতারণামূলক ঘটনাগুলি রিপোর্ট করতে পারেন।
    • Twitter — https://twitter.com/PhonePeSupport
    • Facebook — https://www.facebook.com/OfficialPhonePe
  • অভিযোগ: একটি বিদ্যমান রিপোর্টের বিষয়ে অভিযোগ জানাতে, আপনি https://grievance.phonepe.com/ লিঙ্কে গিয়ে লগইন করতে পারেন এবং আগে তৈরি টিকিট আইডি শেয়ার করতে পারেন।
  • সাইবার সেল: সবশেষে, আপনি নিকটস্থ সাইবার ক্রাইম সেলে প্রতারণার অভিযোগ জানাতে পারেন বা https://www.cybercrime.gov.in/ লিঙ্কে গিয়ে অনলাইনে অভিযোগ রেজিস্টার করতে পারেন অথবা সাইবার ক্রাইম সেল হেল্পলাইন, 1930 নম্বরে যোগাযোগ করতে পারেন।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার – PhonePe কখনই গোপন বা ব্যক্তিগত তথ্য জানতে চায় না। যে মেলগুলি phonepe.com ডোমেন থেকে না আসা সত্ত্বেও PhonePe-এর মেল বলে দাবি করে, সেগুলি এড়িয়ে যান। যদি জালিয়াতি সন্দেহ করেন, তাহলে তৎক্ষণাৎ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন।

*সূত্র:

https://www.livemint.com/news/india/india75-history-of-stocks-in-india-11660492412764.htm,https://inc42.com/features/online-stock-trading-platforms-in-india-whos-thriving-whos-striving/#:~:text=As%20of%20September%202023%2C%20India,in%20shares%20and%20mutual%20funds

Keep Reading