PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

SIM সোয়াপ প্রতারণা থেকে নিজেকে বাঁচান!

PhonePe Regional|2 min read|28 December, 2023

URL copied to clipboard

অজনা একটি নম্বর থেকে ফোন এল, ফোনের উল্টোদিকের ব্যক্তির দাবি তিনি আপনার ব্যাঙ্কের প্রতিনিধি। আপনার সদ্যপ্রাপ্ত OTP-টি চেয়ে একটি মেসেজ এল। জালিয়াতরা সবসময় সুযোগ খুঁজে চলেছে আপনার টাকার অ্যাক্সেস পাওয়ার জন্য। আপনার টাকা পয়সা হাতানোর জন্য জালিয়াতরা নানাধরণের পন্থা অবলম্বন করে। তাই এই ধরণের প্রতারণা থেকে বাঁচার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল জালিয়াতরা কি ধরণের জাল ফাঁদতে পারে তার সম্বন্ধে আগে থেকেই সচেতন থাকা।

এই প্রতিবেদেনে আমরা বিভিন্ন ধরণের দুর্নীতি ও জালিয়াতি নিয়ে আলোচনা করব যা গ্রাহক নিরাপত্তাকে বিঘ্নিত করার সাধারণ পথ হয়ে দাঁড়িয়েছে।

SIM সোয়াপ প্রতারণা কী?

SIM সোয়াপ প্রতারণা হল যেখানে জালিয়াতরা আপনার ফোন নম্বরের জন্য আপনার তথ্য ও বিবরণ ব্যবহার করে একটি নতুন SIM কার্ড ইস্যু করায়। এর মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পেমেন্ট প্রমাণীকৃত করার জন্য পাঠানো OTPও তারা অ্যাক্সেস করার অধিকার পেয়ে যায়।

যার অর্থ হল জালিয়াতরা আপনার OTP ব্যবহার করে আপনার টাকা চুরি করে নিতে সমর্থ হয়।

জরুরি বিষয় : PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য আপনার কাছে জানতে চায় না। PhonePe.com ডোমেন থেকে নয় অথচ PhonePe থেকে বলে দাবি করা হয়েছে এমন যে কোনও ধরণের ই-মেল উপেক্ষা করুন। প্রতারণা হচ্ছে বলে আপনার যদি সন্দেহ হয়, তাহলে তৎক্ষণাৎ আপনার ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন।

কীভাবে SIM সোয়াপ প্রতারণা হয়?

  1. এইধরণের প্রতারকরা নিজেকে আপনার মোবাইল অপারেটর প্রতিনিধি দাবি করে আপনার সঙ্গে ফোনে কথা বলে, এবং আপনার নেটওয়ার্ক আপগ্রেট করার ভুয়ো আস্থা দিয়ে আপনাকে একটি SMS পাঠাতে বলবে। এই SMS-এ 20 সংখ্যার একটি নম্বর থাকবে যা আসলে নতুন একটি SIM কার্ডের পিছনে থাকা কোড। এরা আপনার কাছে আপনার ব্যাঙ্ক সংক্রান্ত গোপনীয় তথ্যও জানতে চাইবে।
  2. এই এসএমএসটি পাঠালে আপনার বর্তমান SIMটি নিষ্ক্রিয় হয়ে যাবে এবং প্রতারকের কাছে থাকা নকল SIM কার্ড সক্রিয় হয়ে যাবে। আপনার SIM কার্ডটির কাজ করা বন্ধ করে দেবে এবং সমস্ত সংযোগ হারাবে।
  3. প্রতারকরা আপনার ফোন নম্বরের এবং SMS-এর সমস্ত অ্যাক্সেস পেয়ে যাবে, এবং আপনার ব্যাঙ্কের বিবরণ ব্যবহার করে অনৈতিকভাবে টাকা ট্রান্সফারের প্রক্রিয়া শুরু করবে।
  4. টাকা ট্রান্সফার লেনদেনের জন্য ওই প্রতারকরাই OTP পাবে, এবং তা ব্যবহার করে অতি সহজেই টাকা আপনার অ্যাকাউন্ট থেকে নিজের যে কোনও অ্যাকাউন্টে ট্রান্সফার করতে সমর্থ হবে।

যদি বিনা কারণে বর্ধিত সময়ের জন্য আপনার মোবাইল সংযোগ বিচ্ছিন্ন থাকে, তাহলে তা স্বাভাবিক নয়। সেক্ষেত্রে এই ধরণের প্রতারণার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। এই ধরণের সন্দেহজনক কিছু ঘটলে অনুগ্রহ করে আপনার মোবাইল অপারেটরের সঙ্গে যোগাযোগ করুন।

আপনার ফোনের সংযোগ হঠাৎ করে বিচ্ছিন্ন হলে মোবাইল অপারেটরের সঙ্গে যোগাযোগ করুন

কীভাবে সুরক্ষিত থাকবেন:

  • আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ (কার্ড নম্বর, মেয়াদ শেষের তারিখ, পিন) কাউকে জানাবেন না।
  • যদি কোনও অচেনা নম্বর থেকে কেউ ফোন করে দাবি করে যে সে আপনার ব্যাঙ্কের তরফে বা মোবাইল পরিষেবা প্রদানকারীর তরফে ফোন করেছে তাহলে সবার প্রথমে যাচাই করুন যে এক্ষেত্রে অফিসিয়াল SMS হ্যান্ডেল/ই-মেল অ্যাড্রেস ব্যবহার করা হয়েছে কি না।
  • SMS বা অন্য কোনও মাধ্যমে প্রাপ্ত OTP বা গুরুত্বপূর্ণ অন্য কোনও ধরণের কোড কখনও কারোর সঙ্গে শেয়ার করবেন না।
  • আপনার অ্যাকাউন্ট থেকে কখন কী কী লেনদেন হচ্ছে তা ট্র্যাক করার জন্য ই-মেস এবং SMS অ্যালার্ট সাবস্ক্রাইব করুন।
  • অনিয়ম নিরীক্ষণ করার জন্য নিয়মিত আপনার ব্যাঙ্ক লেনদেন রেকর্ডে নজর রাখুন।

এই সিরিজের পরবর্তী কিস্তি পড়তে চোখ রাখুন আমাদের ব্লগ পেজে!

सुरक्षित लेनदेन पर एक वीडियो देखें:: https://youtu.be/I2GNsUAS0GY

Keep Reading