PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

PhonePe-তে আপনার ব্যবসা রয়েছে?

PhonePe Regional|3 min read|17 July, 2020

URL copied to clipboard

আপনার আয় সুরক্ষিত রাখুন। ব্যবসায়ী প্রতারণা সম্পর্কে সচেতন থাকুন!

ডিজিটাল পেমেন্ট মাধ্যমের বিস্তার জীবনকে সত্যিই অনেক সহজ করে দিয়েছে। অ্যাকাউন্টে টাকা পাওয়া ও পাঠানো, সবরকমের বিল পেমেন্ট করা, মোবাইল/DTH রিচার্জ করা, অনলাইন শপিং এমনকী আপনার পাড়ার দোকানে নিমেষে পেমেন্টের জন্য পেমেন্ট অ্যাপগুলি ব্যবহারের ক্ষমতা, নগদের উপর নির্ভরশীলতা অনেকটাই শেষ করে দিয়েছে।

ডিজিটাল পেমেন্ট মাধ্যম যেখানে আমাদের জীবনে বর হয়ে এসেছে, সেখানে প্রতারকরা এর সুযোগ নিয়ে জাল লেনদেনের মাধ্যমে শুধু গ্রাহকদেরই নয় খুচরা ব্যবসায়ীদেরও ঠগার নতুন নতুন পথ খুঁজে চলেছে।

পাড়ার ছোট ছোট দোকান ব্যবসায়ীরাও ধারাক্রমে কীভাবে জালিয়াতি বা প্রতারণার শিকার হয়ে চলেছেন তার কয়েকটি পরিস্থিতি ও উদাহরণ নিচে দেওয়া হয়েছে:

স্ক্রিন শেয়ারিং অ্যাপের মাধ্যমে প্রতারণা

প্রতারকরা পেমেন্ট কোম্পানির প্রতিনিধি সেজে ফোন করে, এবং ব্যবসায়ীর দৈনিক বিক্রি সম্পর্কে জানতে চায় । কথাবার্তা চলাকালীন প্রতারকরা ব্যবসায়ীর কার্ড বা ব্যাঙ্কের বিবরণ অথবা ব্যবসায়ীর ফোনের নিয়ন্ত্রণ হাতে পাওয়ার চেষ্টা চালায় এবং তা পেয়েও যায়। ব্যস আর কী, প্রতারকরা ব্যবসায়ীর কঠোর পরিশ্রমের টাকা এইভাবেই হাতিয়ে নিতে সফল হয়।

উদাহরণ:

প্রতারক: আমরা সেলস সাপোর্ট টিম থেকে কল করছি, টেকনিক্যাল সমস্যার কারণে আমরা শেষ কয়েকদিনে আপনার কাস্টোমার ট্রানজাকশন রেকর্ড করতে পারিনি। অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থী, আমি আপনার সমস্যা সমাধানের জন্য সাহায্য করব। আপনাকে যা যা করতে হবে তা হল:

  1. আপনার ব্যাঙ্ক ডিটেলস/ ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড ডিটেলস/ BHIM UPI পিন আমাদের পাঠান
  2. এই অ্যাপটা ইনস্টল করার জন্য এই লিঙ্কটায় ক্লিক করুন যাতে আমরা আপনার সমস্যার সমাধান করতে পারি। <প্রতারকরা ইনস্টল করার জন্য ব্যবসায়ীকে Anydesk / ScreenShare-এর মতো স্ক্রিন শেয়ারিং অ্যাপ পাঠায়।>
  3. ব্যবসায়ী এই ফাঁদে পা দিয়ে বিবরণ শেয়ার ও অ্যাপ ইনস্টল করে ফেলেন। ব্যবসায়ী অ্যাপ ইনস্টল করলেই প্রতারকরা ব্যবসায়ীর ফোনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেয়ে যায় এবং টাকা চুরি করে হাওয়া হয়ে যায়।

ক্যাশব্যাক অথবা অফার স্কিম প্রতারণা

এমনও অনেক ঘটনা দেখা যায়, যেখানে প্রতারকরা পেমেন্ট পার্টনারের ব্যবসায়ী প্রতিনিধি সেজে ব্যবসায়ীদের কল করে। আসলে প্রতারকরা এই কলগুলি করে ব্যবসায়ীকে আকর্ষণীয় ক্যাশব্যাক অফারের লোভ দেখিয়ে ভুল পথে চালিত করার জন্য।

পরিস্থিতি 1:

প্রতারক — আমি মার্চেন্ট সাপোর্ট টিম থেকে কল করছি। এই সপ্তাহে একটা স্পেশ্যাল ক্যাশব্যাক স্কিম চলছে। এই লিঙ্কটায় ক্লিক করে পেমেন্ট করুন এবং ক্যাশব্যাক সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে।

  • ₹500 পেমেন্ট করুন এবং পান ₹1000 ক্যাশব্যাক
  • ₹10,000 পেমেন্ট করুন এবং পান ₹15,000 ক্যাশব্যাক

ব্যবসায়ীরা এই লোভনীয় অফারের ফাঁদে পা দেন, তাদের প্রথম পেমেন্ট করেন এবং প্রথমবারে প্রতারকদের কাছ থেকে ₹1000 ক্যাশব্যাকও পেয়ে যান। এর পর প্রতারকরা ব্যবসায়ীকে বলেন বড় অঙ্কের টাকা ট্রান্সফার করতে। মোটা অঙ্কের ক্য়াশব্যাক পাওয়ার আশায় ব্যবসায়ীরা যেই ₹10,000-এর পেমেন্ট করেন ওমনি ফোনটি কেটে দিয়ে জালিয়াতরা গায়েব হয়ে যায়।

পরিস্থিতি 2

প্রতারকরা স্পেশ্যাল অফার অথবা স্কিম নিয়ে ব্যবসায়ীদের ফোন করে এবং QR কোডের মাধ্যমে তাদের টাকা হাতিয়ে নেয়।

উদাহরণ:

প্রতারক — এই সপ্তাহে আমাদের একটা স্পেশ্যাল ক্যাশব্যাক অফার চলছে। QR কোডের মাধ্যমে পেমেন্ট করুন, আমরা আপনার টাকা দ্বিগুন করে পাঠাবো।

  • ₹100 টাকার ট্রানজাকশনের জন্য আপনি পাবেন ₹200 ক্যাশব্য়াক, যা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে।
  • ₹10,000 ট্রানজাকশনের জন্য আপনি পাবেন ₹20,000 -র বাম্পার ক্যাশব্যাক, সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এখনই একবার ট্রাই করে দেখুন!

ব্যবসায়ীর কাছে অফারটি বেশ পছন্দের, ফলে তিনি প্রতারকের পাঠানো QR কোডের মাধ্যমে ₹100 লেনদেন করলেন, এবং সঙ্গে সঙ্গে ₹200 ক্যাশব্যাক পেলেন। এর পরে যেই ব্যবসায়ী যেই মোটা অঙ্কের টাকার লেনদেন করবেন, প্রতারকরা তখনই ফোনের লাইন কেটে টাকা নিয়ে হাওয়া হয়ে যাবে। ব্যবসায়ী দ্বিগুন ক্যাশব্যাক তো দুরের কথা নিজের পাঠানো টাকাটাও ফেরৎ পাবেন না।

গুগল ফর্মের মাধ্যমে প্রতারণা

এখানে প্রতারকরা বিভিন্ন কারণ দেখিয়ে ব্যবসায়ীকে একটি গুগল ফর্ম পাঠায়, তারপর সুযোগ মতো টাকা চুরি করে পালায়।

উদাহরণ:

প্রতারক: আমি মার্চেন্ট টিম থেকে কল করছি। আপনাকে জানানোর ছিল, আপনার কিছু বিবরণ আমাদের সিস্টেমে আপডেট হয়নি তাই আমাদের আপনার অ্যাকাউন্টিট কিছু দিনের জন্য বন্ধ করতে হবে। এই পরিস্থিতি এড়িয়ে যেতে চাইলে এই ফর্মটি রয়েছে। দয়া করে লিঙ্কটিতে ক্লিক করুন এবং এই গুগল ফর্মটিতে আপনার সব বিবরণগুলি ভরুন।

ব্যবসায়ী নিশ্চিত হয়ে এই ফর্ম ভরে দেয়। এই ফর্মে অ্যাকাউন্ট নম্বর, UPI পিন, নথিভুক্ত মোবাইল নম্বর, নাম, ইমেল আইডি ইত্যাদির মতো ব্যক্তিগত/সংবেদনশীল তথ্য জানতে চাওয়া হয়ে থাকে। প্রতারকরা ব্যবসায়ীর ভরা ফর্মের তথ্যগুলির অপব্যবহার করে এবং এগুলি ব্যবহার করেই ব্যবসায়ীর টাকা লুটে নেয়।

কয়েকটি বিষয় যা অবশ্যই মনে রাখা প্রয়োজন:

  1. কোনও পিন ও OTP কখনও শেয়ার করবেন না বা অচেনা কারোর থেকে পাওয়া কালেক্ট রিকোয়েস্ট কখনও স্বীকার করবেন না।
  2. কোনও অজানা সূত্র থেকে আসা কালেক্ট রিকোয়েস্ট স্বীকার/পেমেন্ট করবেন না অথবা অচেনা কাউকে টাকা পাঠাবেন না।
  3. অজানা সূত্র থেকে আসা আকর্ষণীয় অফার/ফ্রিবিজ গ্রহণ করবেন না।
  4. ব্যাঙ্ক বিবরণ, পিন ইত্যাদির মতো সংবেদনশীল তথ্য জানতে চাওয়া হয়েছে এমন কোনও ফর্ম ভর্তি/আপডেট করবেন না।
  5. অজানা কোনও ব্যক্তি/ব্যবসায়ী কালেক্ট রিকোয়েস্ট পাঠালে তা স্বীকার করা বা টাকা পাঠানোর আগে যে পাঠিয়েছে তার বিবরণ ভাল করে খুঁটিয়ে দেখে যাচাই করে নিন।
  6. টাকা পাওয়ার জন্য কখনও UPI পিন লিখবেন না বা এন্টার করবেন না।
  7. আপনাকে শনাক্ত করা যায় এমন কোনও তথ্য ফেসবুক, টুইটারের মতো সোস্যাল মিডিয়া প্ল্য়াটফর্মে শেয়ার করবেন না যা প্রতারকরা অপব্যবহার করতে পারে।
  8. যদি অচেনা কোনও সূত্র থেকে আসা কালেক্ট রিকোয়েস্ট স্বীকার করার পর আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে যায় তাহলে অবিলম্বে আপনার নিকটবর্তী সাইবার সেল/ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন।
  9. PhonePe অ্যাপ থেকে ওই প্রতারকের নম্বর ব্লক করে দিন।
  10. জালিয়াতি বা প্রতারণার কোনও ঘটনা ঘটলে PhonePe অ্যাপে জানান। জাল লেনদেনটিতে “PhonePe সহায়তার সঙ্গে যোগাযোগ করুন” বিকল্পটি বেছে নিয়ে আপনার অভিযোগ দাখিল করুন।

Keep Reading