PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

ট্যুইটারে নানা ধরণের প্রতারণা থেকে নিজেকে সুরক্ষিত রাখুন — ভুয়ো হেল্পলাইন নম্বর থেকে সাবধান!

PhonePe Regional|2 min read|19 April, 2021

URL copied to clipboard

গ্রাহকদের সঙ্গে কথা বলা ও তাদের সমস্যার সমাধান করার জন্য অন্যতম সেরা সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হল ট্যুইটার। ঝটপট প্রতিক্রিয়া আসে আর তাছাড়া এই প্ল্যাটফর্মে পোস্ট করা তথ্য ব্যবহারকারীর কাছে বিশ্বাসযোগ্যও হয়।

যদিও সম্প্রতি ভুয়ো ট্যুইটার অ্যাকাউন্টের মাধ্যমে প্রতারণার ঘটনা বেড়েই চলেছে।

জেনে নিন কীভাবে ট্যুইটারের মাধ্যমে প্রতারণা হয়:

– PhonePe গ্রাহকরা আসল ট্যুইটার হ্যান্ডেল https://twitter.com/PhonePe ব্যবহার করেন ও অফার ভাঙানো, ক্যাশব্যাক, টাকা ট্রান্সফার, রিফান্ডের প্রক্রিয়া, PhonePe-তে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করা এবং আরও অন্যান্য একাধিক বিষয় নিয়ে টুইট করেন।

-কী পোস্ট করা হল না হল প্রতারকরা তাতে সবসময় নজর রাখে এবং তাদের প্রতিক্রিয়াও আসে সঙ্গে সঙ্গে। ব্য়বহারকারীর অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করার অন্যতম প্রচলিত উপায় হল ভুয়ো কাস্টোমার কেয়ার নম্বর টুইট করা এবং গ্রাহকদের সঙ্গে ওই জাল PhonePe হেল্পলাইন নম্বর থেকে ফোনে কথা বলা।

– এবিষয়ে অজ্ঞাত থাকা গ্রাহকেরা প্রতারকদের টুইট করা ওই ভুয়ো হেল্পলাইন নম্বরে ফোন করে এবং অভিযোগ জানায় তারা ক্যাশব্যাক অথবা বিফল হওয়া লেনদেনের জন্য রিফান্ড পাননি।

– সমস্যার সমাধান করার ভান করে প্রতারকরা গ্রাহকদের কাছে তাদের ফোনে আসা কার্ডের বিবরণ এবং OTP-র মতো সংবেদন তথ্য শেয়ার করতে বলে।

– গ্রাহকের বিশ্বাস জেতার জন্য প্রতারকরা তাদের ফোন থেকে গ্রাহকদের ফোনে কল সংগ্রহের অনুরোধ পাঠায় এবং ক্যাশব্যাক দেওয়ার প্রতিশ্রুতিও দেয়।

– গ্রাহকরা তাদের কার্ডের বিবরণ, OTP শেয়ার করলে অথবা কল সংগ্রহের অনুরোধ গ্রহণ করলেই, তাদের অ্যাকাউন্ট থেকে টাকা প্রতারকদের অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে।

জরুরি বিষয় : PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য আপনার কাছে জানতে চায় না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।

দেখে নিন কীভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন:

বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।

ট্যুইটার হান্ডেল: https://twitter.com/PhonePe

https://twitter.com/PhonePeSupport

ফেসবুক অ্যাকাউন্ট: https://www.facebook.com/OfficialPhonePe/

ওয়েব: support.phonepe.com

আপনার কার্ড বা অ্যাকাউন্ট বিবরণ বিপদগ্রস্ত হলে:

  1. [email protected]-এ অভিযোগ জানান।
  2. আপনার নিকটবর্তী সাইবার সেলের সঙ্গে যোগাযোগ করুন এবং একটি পুলিশ অভিযোগ দায়ের করুন।

Keep Reading