PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

SMS স্পুফিং প্রতারণার যে লক্ষণগুলি নজর রাখা উচিত

PhonePe Regional|3 min read|25 July, 2023

URL copied to clipboard

আমরা সত্যিই পরিবর্তনশীল সময়ে বসবাস করছি। আমাদের জীবনের প্রতিটা দিকই ক্রমে ডিজিটাল হয়ে উঠছে। মুদিদ্রব্য বা ফ্রেশ খাবার মাত্র কয়েক মিনিটেই ডেলিভার হয়ে যাচ্ছে, অন্যদিকে পেমেন্ট, ব্যাঙ্কিংয়ের মতো বিষয়গুলি হচ্ছে মাত্র কয়েক ক্লিকেই। তবে সবধরনের সহজলভ্যতা ও সুবিধার সাথে জড়িয়ে থাকে কিছু ঝুঁকি। যাতে আমরা কোনও ধরনের কেলেঙ্কারির শিকার না হই, তার জন্য এই ঝুঁকিগুলি থেকে সতর্ক থাকা অত্যন্ত প্রয়োজন।

প্রতারক বা জালিয়াতরা সাধারণ মানুষের কষ্ট করে উপার্জন করা টাকা প্রতারণা করে হাতানোর জন্য ক্রমাগত নতুন নতুন উপায় অবলম্বন করে চলেছে। প্রতারণার সাম্প্রতিক চলতি প্যাটার্ন হল ‘SMS স্পুফিং’ যা তাদের আপনার UPI অ্যাকাউন্টে কবজা করার ছুট দেয়।

‘SMS স্পুফিং’ কী?

আপনি যখন আপনার UPI অ্যাপে একটি অ্যাকাউন্ট তৈরি করেন, তখন সেটি একটি SMS-র সাহায্যে প্রমাণিত করা হয়। প্রমাণীকরণের পর UPI অ্যাকাউন্টটি আপনার ডিভাইসের সাথে লিঙ্ক হয়। এটিকে ডিভাইস বাইন্ডিং বলা হয়। প্রতারকরা এখন ডিভাইস বাইন্ডিং মেসেজ ফরওয়ার্ড করার জন্য SMS ফরওয়ার্ডিং অ্যাপ ব্যবহার করে তাদের শিকারের UPI অ্যাকাউন্ট দখল করার চেষ্টা করছে। তারা এটি বিভিন্ন উপায়ে করে থাকে — একটি সাধারণ পদ্ধতি সম্প্রতি খুব দেখা যাচ্ছে, তা হল আপনার ডিভাইসে ম্যালওয়্যার পাঠানো যা একটি ভার্চুয়াল মোবাইল নম্বরে বাইন্ডিং মেসেজ ফরোয়ার্ড করে।

SMS স্পুফিং প্রতারণা কীভাবে হয়ে থাকে?

  1. প্রতারকরা একটি হাসপাতাল, কুরিয়ার সংস্থা, রেস্তোরাঁ, ইত্যাদির নামে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি করে তার মাধ্যমে ক্ষতিকারক ফাইলগুলি সম্ভাব্য শিকারের কাছে পাঠায়।
  2. ওই ব্যক্তি একবার ওই কোরাপ্ট লিঙ্কে ক্লিক করলে, ব্যাঙ্কের রেজিস্ট্রেশন নম্বরে SMS ফরওয়ার্ড করার জন্য ম্যালওয়্যারটি তাদের ডিভাইসে হার্ডকোড করা হয় যা এই ধরনের প্রতারণার ক্ষেত্রে একটি ভার্চুয়াল মোবাইল নম্বর।
  3. তারপর, প্রতারকরা UPI রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করে। ডিভাইস বাইন্ডিং SMS শিকারকে পাঠানো হয়, যা রেজিস্ট্রেশন শুরু করার জন্য ব্যাঙ্কে একটি দূষিত অ্যাপ্লিকেশনের মাধ্যমে পাঠানো হয়।
  4. প্রতারক তারপর ভার্চুয়াল নম্বরের মাধ্যমে UPI রেজিস্ট্রেশনের প্রমাণীকরণ করে, শিকারের UPI অ্যাকাউন্ট নিজেদের অ্যাকাউন্টে বাইন্ডিং করে।
  5. লেনদেন করার জন্য প্রতারকরা সোশ্যাল ইঞ্জিনিয়ারিং কৌশলগুলি ব্যবহার করে ‘MPIN’ বের করে আনে এবং অননুমোদিত UPI লেনদেন করে।

আর তাই , আপনার অ্যাকাউন্ট ও আপনার টাকা সুরক্ষিত রাখার জন্য আপনি কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করছেন না তা সুনিশ্চিত করা অত্যন্ত জরুরি।

যখন সুরক্ষার প্রশ্ন আসে, PhonePe কোনও ব্যর্থতা ছাড়াই দৈনিক ভিত্তিতে কোটি কোটি লেনদেন সক্ষম করেছে। ত্রিস্তরীয় সুরক্ষার মধ্যে রয়েছে:

  1. লগ ইন পাসওয়ার্ড: অ্যাপের প্রথম স্তরের সুরক্ষা হল অ্যাপটির লগ ইন পাসওয়ার্ড আছে।
  2. PhonePe অ্যাপ লক: PhonePe অ্যাপের ব্যবহার শুরু করতে, আপনাকে ফিঙ্গারপ্রিন্ট আইডি, ফেস আইডি বা নম্বর লক দিয়ে অ্যাপটি আনলক করতে হবে।
  3. UPI পিন: PhonePe-তে , 1 হোক বা 1 লাখ , UPI পিন ছাড়া কোনও পেমেন্ট করা যাবে না।

PhonePe, এইভাবেই সমস্ত পেমেন্ট নিরাপদ ও সুরক্ষিত করতে সব ধরনের সম্ভাব্য প্রচেষ্টা করে থাকে।

SMS স্পুফিং স্ক্যাম কীভাবে এড়িয়ে যাবেন

  • সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না, এর সাথে যে ম্যালওয়্যারগুলি আসে সেগুলি আপনার ফোনের অ্যাপগুলির নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।
  • ক্রেডিট/ডেবিট কার্ডের নম্বর, কার্ডের মেয়াদ শেষের তারিখ, CVV, OTP ইত্যাদির মতো গোপনীয় তথ্য কখনও কারোর সাথে শেয়ার করবেন না, এমনকি PhonePe প্রতিনিধির সাথেও না।
  • সবশেষে রিপোর্ট করুন ও ব্লক করুন। এই ধরনের নম্বরগুলি রিপোর্ট করা এবং ব্লক করাই হল সেরা উপায়।

কোনও প্রতারক আপনার UPI অ্যাকাউন্টের রেজিস্ট্রেশন শুরু করার চেষ্টা করলে আপনার কী করা উচিত

আপনি যদি PhonePe অ্যাপে কোনও প্রতারকের প্রতারণার শিকার হন, তাহলে নিচে উল্লেখ করা উপায়গুলির মাধ্যমে অবিলম্বে এবিষয়ে অভিযোগ জানান:

  1. PhonePe কাস্টোমার কেয়ার নম্বর: আপনি 80–68727374 / 022–68727374 নম্বরে কল করে অভিযোগ জানাতে পারেন, এর পর কাস্টোমার কেয়ার প্রতিনিধি একটি টিকিট তৈরি করে দেবেন এবং আপনার সমস্যার সমাধানে সাহায্য করবেন।
  2. ওয়েব ফর্ম জমা দেওয়ার মাধ্যমে: এছাড়াও আপনি PhonePe-এর ওয়েবফর্ম, https://support.phonepe.com/ ব্যবহার করে একটি টিকিট তৈরি করতে পারেন এবং “আমি PhonePe-তে UPI পেমেন্টের রেজিস্ট্রেশন শুরু করিনি।” বিকল্পটি বেছে নিতে পারেন।
  3. সোশ্যাল মিডিয়া: আপনি PhonePe-এর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল ব্যবহার করে প্রতারণার অভিযোগ জানাতে পারেন
    Twitter — https://twitter.com/PhonePeSupport
    Facebooks — https://www.facebook.com/OfficialPhonePe
  4. অভিযোগ: আগে থেকে জানানো সমস্যার বিষয়ে অভিযোগ জানাতে, আপনি https://grievance.phonepe.com/-এ লগইন করতে পারেন এবং আগে তৈরি করা টিকিট আইডি শেয়ার করতে পারেন।
  5. সাইবার সেল: সবশেষে, আপনি নিকটবর্তী সাইবার ক্রাইম সেলে প্রতারণার অভিযোগ জানাতে পারেন বা https://www.cybercrime.gov.in/-এ অনলাইনে একটি অভিযোগ রেজিস্টার করতে পারেন অথবা 1930 নম্বরে সাইবার ক্রাইম সেল হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন৷

জরুরি মনে রাখার বিষয় — PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত বিবরণ জানতে চায় না। কোনও মেল phonepe.com ডোমেন থেকে না এলেও যদি সেগুলি PhonePe থেকেই পাঠানো হয়েছে বলে দাবি করে, তাহলে তেমন সব মেল উপেক্ষা করুন।আপনি যদি জালিয়াতির সন্দেহ করেন, অনুগ্রহ করে অবিলম্বে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

Keep Reading