PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

ক্যাশব্যাক জালিয়াতি থেকে সতর্ক থাকুন!

PhonePe Regional|2 min read|28 December, 2023

URL copied to clipboard

আপনি লিঙ্ক সহ একটি মেসেজ পেয়েছেন, যেটি PhonePe থেকে এসেছে বলে দাবি করছে এবং যেটিতে আপনাকে আকর্ষণীয় ক্যাশব্যাক পুরস্কারগুলি ক্লিক এবং আনলক করার জন্য অনুরোধ করা হয়েছে। আপনার ভাবছেন, লিঙ্কটি বৈধ কিনা এবং ক্লিক করা ও পুরষ্কারটি দাবি উচিত কিনা। কিন্তু তারপরে আপনি এটার বিরুদ্ধে সিদ্ধান্ত নেন। দারুণ সিদ্ধান্ত!

আপনি যদি লিঙ্কটি ক্লিক করতেন এবং পুরস্কার দাবি করার জন্য পদক্ষেপ গুলি অনুসরণ করতেন, তবে ব্যবহারকারীদের প্রতারণার উদ্দেশ্য নিয়ে থাকা অসাধু জালিয়াতিদের কাছে টাকা হারাতে পারতেন। যেকোনো মেসেজ যা আপনাকে ক্যাশব্যাক পাওয়ার জন্য UPI পিন দিতে বলে, সেগুলো উপেক্ষা করা উচিত।

জালিয়াতিরা ব্যবহারকারীকে ক্যাশব্যাক অফার এবং স্ক্র্যাচকার্ডের মাধ্যমে পুরষ্কার জেতার প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করে। কেউ কেউ আপনাকে অফারের নকল লিঙ্ক পাঠতে পারে বা আপনি হয়তো নকল স্যোসাল মিডিয়া পেজগুলিতে ক্যাশব্যাক সম্পর্কে পোস্ট দেখে থাকতে পারেন। এই লিঙ্কগুলি এবং স্যোসাল মিডিয়া পেজগুলি, চালাকির সাথে PhonePe-এর অফিসিয়াল ওয়েবসাইট এবং লোগোর সাথে মিল রেখে পরিকল্পিত ভাবে ডিজাইন করা হয়েছে যাতে আপনাকে কৌশলের সাথে বিশ্বাস করানো যায় যে অফারটি আসল। কিছু স্ক্যামার আপনাকে ফোনও করতে পারে এবং নোটিফিকেশন/বেল আইকনে থাকা পেমেন্ট লিঙ্কটি স্বীকার করে PhonePe অ্যাপে ক্যাশব্যাক পেতে কয়েকটি পদক্ষেপ সম্পন্ন করার কথা বলতে পারে।

  1. PhonePe ক্যাশব্যাক স্বয়ংক্রিয় ভাবে আপনার ওয়ালেটে জমা হয়।

PhonePe ক্যাশব্যাক কিভাবে কাজ করে?

ক্যাশব্যাক দাবি করার জন্য আপনার কোনও বাড়তি কাজ করতে হয় না। PhonePe ফোন করে বা লিঙ্কের মাধ্যমে ক্যাশব্যাক বা পুরষ্কার দেয় না। যেকোনো URL, স্যোসাল মিডিয়া পোস্ট বা ফোন কল, যা ক্যাশব্যাকের প্রতিশ্রুতি দেয়, সেগুলি বিভ্রান্তিকর।

2. PhonePe তে ক্যাশব্যাক বা পুরষ্কার পাওয়ার জন্য আপনার UPI PIN দেওয়ার প্রয়োজন হয় না।

ক্যাশব্যাক পাওয়ার জন্য গ্রাহককে কখনই তার UPI PIN দিতে বলা হয় না। যখন আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পাঠান, শুধুমাত্র UPI PIN প্রয়োজন হয় । যদি আপনাকে UPI PIN দিতে বলা হয়, তৎক্ষণাৎ লেনদেন প্রত্যাখ্যান করুন এবং support.phonepe.com-তে আমাদের রিপোর্ট করুন।

3. সমস্ত ক্যাশব্যাক এবং অন্যান্য অফারগুলি আপনার PhonePe অ্যাপের হোমপেজে “সমস্ত অফার দেখুন” বিভাগে তালিকাভুক্ত আছে।

সঠিক PhonePe ক্যাশব্যাক অফার সম্পর্কে জানতে এই বিভাগটি দেখুন। কোনও লেনদেন করার আগে শর্তাবলীর পাশাপাশি যোগ্যতার মানদণ্ডটি খুব ভালোভাবে পড়ুন।

প্রতারকদের কাছ থেকে নিরাপদে থাকার কিছু পরামর্শ:

শুধুমাত্র বিশ্বস্ত সূত্র থেকে অর্থপ্রদানের অনুরোধ গ্রহণ করুন

  1. আপনার UPI আইডি জানেন এমন যেকোনো ব্যক্তি অর্থপ্রদানের অনুরোধ পাঠাতে পারে। অজানা সূত্র থেকে অর্থপ্রদানের আবেদন প্রত্যাখ্যান করুন। মনে রাখবেন, যেকোনও ব্যক্তি যে আপনার ফোন নম্বর জানে, সে আপনার UPI আইডি থেকে টাকার জন্য আবেদন করতে পারে।

“আপনার UPI আইডি জানতে, আপনার PhonePe অ্যাপের প্রোফাইল বিভাগে যান এবং “আমার UPI আইডি”-র নিচে দেখুন। আপনার ডিফল্ট PhonePe UPI আইডি হল আপনারফোননম্বর@ybl।”

  1. অচেনা ব্যক্তিদের কাছ থেকে ভুয়ো কল / অর্থপ্রদানের আবেদনগুলি উপেক্ষা করুন

যারা ফোন করে আপনাকে ক্যাশব্যাক অফার করে, এমনকি যদি তারা নিজেদের PhonePe-এর প্রতিনিধি বলেও দাবি করে, তবুও তাদের পাত্তা দেবেন না। যদি আপনি কোনও অজানা নম্বর থেকে কল পান যিনি নিজেকে আপনার বন্ধু / পরিবার বলে পরিচয় দেন, তবে অনুগ্রহ করে কোনো টাকা লেনদেন করার আগে আপনি তাদের ভালোভাবে চিনতে পেরেছেন কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন।

মনে রাখবেন: UPI PIN, OTP, CVV এবং কার্ডের বিবরণের মত গোপন তথ্য, কখনও কারও সাথে, এমনকি PhonePe-এর কর্মীদের সাথেও শেয়ার করবেন না ।

Keep Reading