PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

ভুয়ো অ্যাপগুলি থেকে সাবধান!

PhonePe Regional|3 min read|27 April, 2021

URL copied to clipboard

স্মার্টফোন ও ডিজিটাল সুবিধার যুগে, মোবাইল অ্যাপ্লিকেশনগুলি যোগাযোগ, বিনোদন ও কাজকর্মের জন্য প্রয়োজনীয় সংস্থান হয়ে উঠেছে। তবে সুবিধার পাশাপাশি ঝুঁকিও রয়েছে: জনপ্রিয় ও বিশ্বস্ত অ্যাপগুলির অনুকরণ করে নকল অ্যাপ তৈরির ফলে। এই ক্ষতিকর অ্যাপগুলি ইউজারদের ডেটা চুরি, আর্থিক ক্ষতি ও গোপনীয়তায় আক্রমণের মতো গুরুতর ঝুঁকি তৈরি করে এবং এগুলিকে বৈধ অ্যাপ হিসাবে প্রকাশ করার জন্য অত্যন্ত বুদ্ধিমত্তার সাথে তৈরি করা হয়েছে৷

এই ব্লগটি প্রতারণামূলক অ্যাপ্লিকেশনের জগৎ, সেগুলির ঝুঁকি এবং এই ধরনের অ্যাপের শিকার হওয়া থেকে বাঁচার উপায়গুলি খোঁজার চেষ্টা করেছে।

নকল অ্যাপ বোঝা

নকল অ্যাপগুলিকে আসল অ্যাপগুলির ডিজাইন ও কার্যকারিতা অনুকরণ করার জন্য তৈরি করা হয়, যার ফলে এগুলিকে আসল অ্যাপ থেকে আলাদা করা কঠিন হয়ে পড়ে। বিশ্বস্ত অ্যাপ স্টোরগুলিতে এগুলির উপস্থিতি বিশ্বাসযোগ্যতা তৈরি করে।

সাইবার অপরাধীরা নকল অ্যাপগুলি ব্যবহার করে ইউজারদের সেগুলি ডাউনলোড করার জন্য প্রতারণা করে, যা ডেটা চুরি, আর্থিক জালিয়াতি ও গোপনীয়তায় আক্রমণ সহ একাধিক ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে৷

এখানে নকল অ্যাপের মাধ্যমে জালিয়াতির কয়েকটি সাধারণ পদ্ধতি বলা হয়েছে:

  1. ফিশিং

আপনি যখন একটি নকল অ্যাপ ডাউনলোড করেন, তখন এটি আপনার দেওয়া লগইন ক্রেডেনশিয়াল ব্যবহার করে ম্যালওয়্যার দ্বারা আপনার ডিভাইসকে সংক্রমিত করতে পারে। ক্রেডেনশিয়ালগুলি অন্যান্য ক্ষতির উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে।

  1. বিশেষাধিকার বৃদ্ধি

স্ক্যামস্টাররা আপনার ডিভাইসে সুবিধাগুলি বাইপাস করতে সহায়তা করার জন্য একটি বৈধ অ্যাপের ছদ্মবেশে নকল অ্যাপ ডিজাইন করতে পারে। এর ফলে মূল নিরাপত্তায় হস্তক্ষেপ হতে পারে, যা ইউজারদের পক্ষে বিশাল ঝুঁকির বিষয়।

  1. র‍্যান্সমওয়্যার

কিছু নকল অ্যাপ ডাউনলোড করার সময়, আপনার ডিভাইস র‍্যান্সমওয়্যার দ্বারা সংক্রমিত হয়, যা আপনার ডেটা এনক্রিপ্ট করে এবং পড়ার অযোগ্য করে তোলে। আপনার ডেটার অ্যাক্সেস ফিরে পাওয়ার জন্য, প্রতারকরা আপনার কাছ থেকে টাকা চাইবে।

নকল অ্যাপ কীভাবে শনাক্ত করবেন

আপনি নিম্নলিখিত উপায়ে নকল অ্যাপ থেকে নিরাপদ থাকতে পারেন:

  • অ্যাপটি ভেরিফাই করুন: প্রথমে ডেভেলপারের নাম নিশ্চিত করুন। নকল অ্যাপগুলির নাম সাধারণত একই রকম হয়, কিন্তু এতে কিছু ত্রুটি থাকবে যা এটিকে আসলের থেকে আলাদা করতে সাহায্য করবে। লোগোতে কোনও ছোট টাইপো বা পরিবর্তন চেক করুন। আপনি সঠিক অ্যাপ ডাউনলোড করেছেন কিনা, তা নিশ্চিত করার জন্য অফিসিয়াল ওয়েবসাইটের এগুলি মিলিয়ে নিতে পারেন।
  • রেটিং ও রিভিউ চেক করুন: প্রতিষ্ঠিত অ্যাপগুলিতে সাধারণত প্রচুর রেটিং ও রিভিউ থাকে। যদি কোনও অ্যাপে খুব কম রিভিউ বা অস্বাভাবিকভাবে বেশি সংখ্যক পজিটিভ রিভিউ থাকে, যা একই রকম বলে মনে হয়, তাহলে এটি একটি সতর্কতার সংকেত যে এটি নকল অ্যাপ হতে পারে।
  • অনুমতিগুলি বিশ্লেষণ করুন: যদি এমন কোনও অ্যাপ কন্ট্যাক্টস, ক্যামেরা বা মাইক্রোফোনের অনুমতি চায়, যেটির এগুলি দরকার নেই, যেমন কোনও সাধারণ গেম বা ইউটিলিটি অ্যাপ, তাহলে সেই অ্যাপটি ক্ষতিকারক হতে পারে।
  • স্ক্রিনশট ও বিবরণ পরীক্ষা করুন: অ্যাপের বিবরণ বা স্ক্রিনশটে খারাপ ব্যাকরণ, বানান ভুল ও নিম্নমানের ছবি নকল অ্যাপ শনাক্ত করতে সাহায্য করতে পারে।
  • অফিসিয়াল সোর্স: সম্ভব হলে অফিসিয়াল ওয়েবসাইট বা বিশ্বস্ত অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন।

নিজেকে নিরাপদে রাখার উপায়

প্রতারণামূলক অ্যাপ থেকে আপনার ডিভাইস ও ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে এই পদক্ষেপগুলি নিন:

  • আপনার সফ্টওয়্যার আপডেট করে রাখুন: আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম ও অ্যাপগুলি আপডেট করা আছে কিনা তা নিশ্চিত করুন। প্রতারণামূলক অ্যাপগুলি যে ত্রুটিগুলি ব্যবহার করার চেষ্টা করে, সেগুলি থেকে রক্ষা করার জন্য নিরাপত্তা প্যাচগুলি প্রায়শই আপডেটগুলিতে অন্তর্ভুক্ত করা হয়৷
  • নিরাপত্তা সফ্টওয়্যার সেট আপ করুন: নকল অ্যাপগুলির মতো ক্ষতিকারক সফ্টওয়্যার খুঁজে পেতে এবং সেগুলি থেকে বাঁচতে, নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস ও অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করুন।
  • টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করুন (2FA): সমস্ত অ্যাকাউন্টের জন্য 2FA চালু করুন। এটি করে আপনি নিরাপত্তা বাড়াতে পারেন এবং হ্যাকারদের জন্য আপনার ডেটা অ্যাক্সেস করা কঠিন করে তুলতে পারেন।
  • লিঙ্ক ও অ্যাটাচমেন্ট সম্বন্ধে সতর্ক থাকুন: অজানা লিঙ্কগুলিতে ক্লিক করবেন না অথবা অপরিচিত উৎস থেকে আসা অ্যাটাচমেন্ট খুলবেন না।
  • অনুরোধগুলি ভেরিফাই করুন: সংবেদনশীল তথ্য দেওয়ার আগে সবসময় তথ্য ভেরিফাই করুন।
  • শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: বিভিন্ন অ্যাকাউন্টের জন্য বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন এবং সেগুলি নিয়মিত পরিবর্তন করুন।

আপনি কোনও নকল অ্যাপ ডাউনলোড করলে কী করবেন

আপনি যদি মনে করেন যে আপনি একটি প্রতারণামূলক অ্যাপ ডাউনলোড করে ফেলেছেন, তাহলে অবিলম্বে এগুলি করুন:

  1. অবিলম্বে অ্যাপটি আনইনস্টল করুন
  2. আপনি যদি মনে করেন যে আপনার অ্যাকাউন্টগুলি ঝুঁকিতে আছে, তাহলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন
  3. সন্দেহজনক কার্যকলাপের জন্য আপনার ব্যাঙ্ক ও অনলাইন অ্যাকাউন্টগুলিতে নজর রাখুন
  4. একটি সিকিউরিটি সফ্টওয়্যার ব্যবহার করে সিকিউরিটি স্ক্যান করুন
  5. অ্যাপটি রিপোর্ট করুন

সংক্ষেপে, নকল অ্যাপগুলি আপনার ডেটার পক্ষে গুরুতর ঝুঁকি তৈরি করে। আপনি সচেতন ও সতর্ক থেকে এই ধরনের ক্ষতিকারক অ্যাপ থেকে নিজেকে রক্ষা করতে পারেন। আপনার গোপনীয়তা ও মানসিক শান্তি রক্ষা করতে, নতুন অ্যাপ ডাউনলোড করার সময় সর্বদা সতর্ক থাকুন এবং আপনার ডিজিটাল নিরাপত্তাকে অগ্রাধিকার দিন।

আপনি যদি নকল অ্যাপের স্ক্যামের শিকার, তাহলে আপনার কী করা উচিত

আপনি যদি PhonePe-তে নকল অ্যাপের স্ক্যামের দ্বারা প্রতারিত হন, তাহলে আপনি অবিলম্বে নিম্নলিখিত উপায়ে সমস্যাটি জানাতে পারেন:

  1. PhonePe অ্যাপ: Help/সহায়তা বিভাগে যান এবং “have an issue with the transaction/লেনদেনে সমস্যা আছে” বিকল্পে সমস্যাটি জানান।
  2. PhonePe কাস্টমার কেয়ার নম্বর: আপনি সমস্যাটি জানানোর জন্য 80–68727374 / 022–68727374 নম্বরে PhonePe কাস্টমার কেয়ারে কল করতে পারেন। এটি করার পরে কাস্টমার কেয়ার এজেন্ট একটি টিকিট তৈরি করবেন এবং আপনার সমস্যার সমাধান করবেন।
  3. ওয়েবফর্ম জমা: আপনি https://support.phonepe.com/-এ PhonePe-এর ওয়েবফর্ম ব্যবহার করেও টিকিট তৈরি পারেন।
  4. সোশ্যাল মিডিয়া: আপনি PhonePe-এর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলির মাধ্যমে প্রতারণামূলক ঘটনাগুলি রিপোর্ট করতে পারেন
    Twitter — https://twitter.com/PhonePeSupport
    Facebook – https://www.facebook.com/OfficialPhonePe
  5. অভিযোগ: বিদ্যমান অভিযোগের বিষয়ে রিপোর্ট করতে, আপনি https://grievance.phonepe.com/-এ লগইন করে আগে তৈরি টিকিট আইডি শেয়ার করতে পারেন।
  6. সাইবার সেল: সবশেষে, আপনি নিকটস্থ সাইবার ক্রাইম সেলে জালিয়াতির অভিযোগ জানাতে পারেন বা https://www.cybercrime.gov.in/-এ অনলাইনে অভিযোগ নথিভুক্ত করতে পারেন অথবা সাইবার ক্রাইম সেল হেল্পলাইনে 1930 নম্বরে যোগাযোগ করতে পারেন।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার — PhonePe কখনই গোপনীয় বা ব্যক্তিগত বিবরণ জিজ্ঞাসা করে না। phonepe.com ডোমেন থেকে না আসা সব মেল এড়িয়ে যান, যদি সেগুলি PhonePe থেকে এসেছে বলে দাবি করে। আপনি যদি জালিয়াতির সন্দেহ করেন, অনুগ্রহ করে অবিলম্বে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

Keep Reading