PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

ভুয়ো অ্যাপগুলি থেকে সাবধান!

PhonePe Regional|2 min read|27 April, 2021

URL copied to clipboard

আজকের দুনিয়ায়, আমাদের মোবাইল ফোনটি হল ব্যক্তিগত এবং মূল্যবান সমস্ত তথ্য নিরাপদে স্টোর করে রাখার জন্য সবচেয়ে পছন্দের ডিভাইস। যদিও, হ্যাকার ও প্রতারকরা আমাদের ব্যক্তিগত ডিভাইসগুলির সুরক্ষা লঙ্ঘনের নতুন উপায়গুলি জানতে ক্রমাগত নজরদারি চালাচ্ছে।

সাইবার আক্রমণ ও তার থেকে সাবধান থাকা সম্পর্কে আরও জানুন।

সাম্প্রতিক কিছু সাইবার-থ্রেট আপডেট অনুযায়ী, হ্যাকাররা আপনার মোবাইল ফোনের পুরো নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে এবং সংবেদনশীল তথ্যাদি অসৎ কাজে অপব্যবহার করার লক্ষ্যে হ্যাকাররা ভুয়ো অ্যাপসের আকারে ভাইরাস/ট্রোজান ব্যবহার করছে।

এই ভাইরাস/ট্রোজান বৈধ ফটো এডিটিং, টেক্স এডিটিং, পেমেন্ট , ব্যাঙ্কি ও গেমিং অ্যাপের ছদ্মবেশে সামনে আসে।

একবার ইন্সটল করা হয়ে গেলে হ্যাকাররা এই সংক্রমিত অ্যাপগুলি ব্যবহার করে আপনার অজান্তেই আপনার ফোনে নানা কার্যকলাপ চালাতে থাকে। তারা ইন্টারনেটের অ্যাক্সেস পেতে পারে, সিস্টেম অ্যালার্ট বদলাতে পারে, অতিরিক্ত প্যাকেজ ইনস্টল করতে পারে, রিবুট করার জন্য স্বয়ংক্রিয় উপায় অবলম্বন করতে পারে। শুধু তাই নয়, তারা আপনার কন্টাক্ট বিবরণ, মিডিয়া ফাইল দেখতে পারে, আপনার ছবি নিতে পারে, আপনার বর্তমান লোকেশন শনাক্ত করতে পারে, লক স্ক্রিনের গোপন কোড, অ্যাপের পিন ও OTP- বিবরণ সহ SMS-ও পড়তে পারে।

আপনার ডিভাইস ও তথ্য সুরক্ষিত রাখতে নিচে দেওয়া টিপসগুলি সবসময় মাথায় রাখুন!

  1. বিশ্বস্ত সূত্র ছাড়া কোনও অ্যাপ ইনস্টল বা ডাউনলোড করবেন না। Google Play Store এবং App Store-এর মতো বিশ্বস্ত সূত্র থেকেই ডাউনলোড করা অ্যাপ ইনস্টল করুন।
  2. অ্যাপের অনুমোদনগুলি খুঁটিয়ে পড়ুন এবং অ্যাপের উদ্দেশে প্রাসঙ্গিক বিবরণ দেওয়া থাকলে তবেই অনুমোদনগুলি মঞ্জুর করুন।
  3. আপনার ফোন সেটিংসে গিয়ে “অবিশ্বস্ত সূত্র” থেকে অ্যাপ ইনস্টল করার বিকল্পটি নিষ্ক্রিয় করতে ভুলবেন না ।
  4. পাবলিক Wi-Fi নেটওয়ার্ক এড়িয়ে চলুন এবং প্রয়োজন না থাকলে আপনার Wi-Fi কানেকশনটি বন্ধ রাখুন। সংক্রামিত অ্যাপ্লিকেশন সরবরাহের জন্য পাবলিক প্লেসে দুর্বৃত্ত Wi-Fi অ্যাক্সেস পয়েন্ট থাকতে পারে।
  5. একটি নামি পরিষেবা প্রদানকারীর থেকে সিকিউরিটি সফ্টওয়্যার ইনস্টল করার বিষয়ে বিবেচনা করুন এবং সেগুলি নিয়মিত আপডেট করুন।
  6. আপনাকে যদি কোনও অ্যাপ ডাউনলোড করতে হয়, তাহলে অ্যাপটি ডাউনলোডের জন্য নিরাপদ কি না সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আগে রিভিউগুলি ভালো করে দেখেন নিন।
  7. অজানা সূত্র থেকে আসা কোনও ইমেলে জিপ ফাইল অ্যাটাচমেন্ট থাকলে তা ডাউনলোড করবেন না বা টেক্সট মেসেজে কোনও লিঙ্ক থাকলে তাতে ক্লিক করবেন না।
  8. আপনার ব্রাউজারে ফাইল ডাউনলোড করার চেষ্টা করা ওয়েব পেজগুলি অবিলম্বে বন্ধ করুন।

Keep Reading