PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

QR কোড প্রতারণা থেকে নিজেকে সুরক্ষিত রাখুন!

PhonePe Regional|2 min read|12 May, 2021

URL copied to clipboard

লক্ষ লক্ষ ভারতবাসীর জীবনকে অনেক সহজ করে তুলেছে ডিজিটাল পেমেন্ট। যদিও এরই সঙ্গে সঙ্গে পেমেন্ট প্রতারণার ঘটনাও দিনকে দিন বেড়ে চলেছে। আপনি কি জানেন আপনার কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ প্রতারকদের কাছে না থাকলেও তারা আপনাকে ঠগতে পারে? এই ধরণের প্রতারণাগুলির মধ্যে অন্যতম হল QR কোড জালিয়াতি।

দেখে নিন কীভাবে QR কোডের মাধ্যমে প্রতারণা হয়:
প্রতারকরা হোয়াটসঅ্যাপ বা অন্য কোনও পিকচার শেয়ারিং অ্যাপের মাধ্যমে আপনাকে একটি QR কোডের ছবি পাঠায়। সঙ্গে একটি মেসেজে বলা হয় আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিনামূল্যে নগদ পুরস্কার পাওয়ার জন্য কোডটি স্ক্যান করুন, টাকার পরিমাণ লিখুন এবং আপনার UPI পিন এন্টার করুন। এছাড়া, প্রতারকরা এমন একটি অ্যাপ ব্যবহার করে যা তাদের একটি প্রি-পপুলেটেড রাশির QR কোড পাঠানোর অনুমোদন দেয় এবং আপনাকে শুধু UPI পিন এন্টার করতে বলা হয়। আর আপনি যেই UPI পিন এন্টার করবেন সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে (ডেবিট হয়ে) যাবে।

প্রতারণামূলক মেসেজগুলির উদাহরণ এখানে দেওয়া হল:

অনুগ্রহ করে মনে রাখবেন: PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনও ‘Pay’ অথবা ‘পেমেন্ট’ বিকল্পে ক্লিক করতে হবে না কিংবা UPI পিন এন্টার করতে হবে না। যিনি সত্যিই আপনাকে টাকা পাঠাতে চান তার কেবলমাত্র আপনার ফোন নম্বর প্রয়োজন হবে। আপনি যদি এই ধরণের কোনও মেসেজ পান তাহলে দয়া করে কোনও উত্তর দেবেন না। বরং অ্যাপে যে PhonePe সহায়তার সঙ্গে যোগাযোগ করুন বিকল্পটি রয়েছে তার সাহায্যে প্রতারকের ফোন নম্বর এবং অন্যান্য বিবরণের বিষয়ে PhonePe-র কাছে অভিযোগ জানান।

প্রতারণা থেকে সুরক্ষিত থাকতে আপনি যে বিষয়গুলি মনে রাখতে হবে:
PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য আপনার কাছে জানতে চায় না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।

  • গুগল, ট্যুইটার, ফেসবুক ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল support.phonepe.com.
  • যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।
  • বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।
    ট্যুইটার হ্যান্ডেল: https://twitter.com/PhonePe
    https://twitter.com/PhonePeSupport
    -ফেসবুক অ্যাকাউন্ট : https://www.facebook.com/OfficialPhonePe
  • আপনার কার্ড বা অ্যাকাউন্ট বিবরণ বিপদগ্রস্ত হলে:
    -support.phonepe.com-এ অভিযোগ জানান।
    -আপনার নিকটবর্তী সাইবার সেলের সঙ্গে যোগাযোগ করুন এবং একটি পুলিশ অভিযোগ দায়ের করুন।

Keep Reading