PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

সোস্যাল ইঞ্জিনিয়ারিং প্রতারণা থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন!

PhonePe Regional|2 min read|10 May, 2021

URL copied to clipboard

সোস্যাল মিডিয়ার ফলে গ্রাহক সহায়তা আপনার ধরা ছোঁয়ার মধ্যে আরও একধাপ এগিয়ে এসেছে। যখনই আপনার কোনও সমস্যার সমাধানের প্রয়োজন হয় আপনি তখন সহজেই লগ ইন করে সরাসরি কাস্টোমার কেয়ার (গ্রাহক সহায়তা) প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারেন।

কখনও কখনও এই ধরণের কথোপকথনের সময় আপনি নিজের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত মাধ্যমের বদলে সোস্যাল মিডিয়া ফোরামে শেয়ার করে ফেলেন।এই ধরণের তথ্য সহজেই প্রতারকদের দ্বারা অপব্যবহৃত হয়।

জরুরি বিষয় : PhonePe কখনও গোপন বা ব্যক্তিগত তথ্য আপনার কাছে জানতে চায় না। PhonePe.com ডোমেন থেকে নয় অথচ PhonePe থেকে বলে দাবি করা হয়েছে এমন যে কোনও ধরণের ই-মেল উপেক্ষা করুন। জালিয়াতি হচ্ছে বলে আপনার যদি সন্দেহ হয়, তাহলে তৎক্ষণাৎ আপনার ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন।

সোস্যাল ইঞ্জিনিয়ারিং কী?

সোস্যাল ইঞ্জিনিয়ারিং হল যখন প্রতারক আপনার বিশ্বাস ও ভরসা জিতে ছল ও কৌশলের মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে। হামেশাই দেখা যায়, প্রতারকরা আপনার কোনও এক সমস্যায় আপনাকে সহায়তা করার ভান করে বিশ্বাসের জায়গাটা তৈরি করে। বাস্তবে, তারা শুধুমাত্র আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে আপনার সঙ্গে আর্থিক প্রতারণার পথ প্রশস্ত করছে।

সোস্যাল ইঞ্জিনিয়ারিং কীভাবে কাজ করে?

  1. প্রতারকরা নিজেদেরকে আপনার ব্যাঙ্কের গ্রাহক সহায়তা প্রতিনিধি বলে দাবি করে। সোস্যাল মিডিয়ায় আপনার শেয়ার করা ব্যক্তিগত তথ্য ব্যবহার করে আপনার বিশ্বাস আদায় করে এবং তারপর আপনার ডেবিট কার্ডের বিবরণ জানতে চায়।
  2. এরপর তারা লেনদেন সম্পূর্ণ করার জন্য আপনার কাছ থেকে OTP জানতে চায়, এবং আপনার ডেবিট কার্ড দিয়ে নিজেদের ওয়ালেটে টাকা ভরে নেয়।
  3. একবার লেনদেন সম্পূর্ণ হয়ে গেলে, প্রতারকরা ওয়ালেট থেকে টাকা নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা সরিয়ে দেয়।

অবশ্যই মনে রাখবেন: সত্যিকারের গ্রাহক সহায়তা প্রতিনিধি কখনও আপনার কাছে থেকে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের সম্পূর্ণ তথ্য বা OTP জানতে চাইবে না। তারা একমাত্র অনুমোদিত ল্যান্ডলাইন নম্বর থেকেই আপনার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করবে, কখনওই মোবাইল নম্বর থেকে নয়। আপনার ব্যাঙ্কের অফিসিয়াল ডোমেন থেকে যে ইমেল পাঠানো হয়নি তা আপনার উপেক্ষা করাই উচিৎ।

আপনি কীভাবে সুরক্ষিত থাকতে পারেন জানুন:

  • SMS বা অন্য কোনও মাধ্যমে প্রাপ্ত OTP, পিন নম্বর বা গুরুত্বপূর্ণ অন্য কোনও ধরণের কোড কখনও কারোর সঙ্গে শেয়ার করবেন না।
  • কখনও আপনার অ্যাকাউন্ট নম্বর বা ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বিবরণ পাবলিক ফোরাম বা প্ল্যাটফর্মে শেয়ার করবেন না।
  • যদি কোনও অচেনা নম্বর থেকে কেউ ফোন করে দাবি করে যে সে আপনার ব্যাঙ্কের তরফে ফোন করেছে এবং আপনার ব্যক্তিগত তথ্য চায়, সঙ্গে সঙ্গে ফোন কেটে দিন।
  • ইমেলের প্রেরক ডোমেন ভাল করে দেখুন।যদি দেখেন এটি [XYZ]@gmail.com বা অন্য কোনও ইমেল পরিষেবা প্রদানকারী ডোমেন থেকে এসেছে তাহলে ইমেলটিকে একেবারেই গুরুত্ব দেবেন না।বরং ডিলিট করে দিন। আপনার ব্যাঙ্কের আসল ডোমেনের সঙ্গে ইমেল প্রেরকের ডোমেন যেন এক হয় সেটি সবার আগে নিশ্চিত করবেন। সমস্ত ব্যাঙ্ক সংক্রান্ত ইমেল একটি সুরক্ষিত http ডোমেন থেকেই একমাত্র আসে।

সুরক্ষিতভাবে লেনদেন করার বিষয়ে এই ভিডিওটি দেখুন: https://youtu.be/rHZ57O9X8kk

Keep Reading