PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

পেমেন্ট প্রতারণার প্রকার এবং এর থেকে সুরক্ষিত থাকার সেরা পদ্ধতিগুলি

PhonePe Regional|4 min read|11 May, 2021

URL copied to clipboard

ডিজিটাল পেমেন্ট মাধ্যমের বিস্তার আমাদের জীবনকে সত্যি অনেক সহজ করে দিয়েছে। টাকা পাঠানো, সমস্ত বিলের পেমেন্ট, রিচার্জ, অনলাইন শপ এবং আপনার পাড়ার দোকানে নিমেষে পেমেন্টের জন্য পেমেন্ট অ্যাপগুলি ব্যবহারের ক্ষমতা, নগদের উপর নির্ভরশীলতা অনেকটাই শেষ করে দিয়েছে।

ডিজিটাল পেমেন্ট মাধ্যম যেখানে আমাদের জীবনে বর হয়ে এসেছে, সেখানে প্রতারকরা এর সুযোগ নিয়ে জাল লেনদেনের মাধ্যমে আপনাকে ঠগার নতুন নতুন পথ খুঁজে চলেছে।

প্রতারণা রুখতে PhonePe-তে কী কী উদ্যোগ নেওয়া হয়েছে, প্রতারণার ধরণ এবং আপনি কীভাবে সুরক্ষিত থাকবেন সে বিষয়ে আরও জানুন।

PhonePe-তে প্রতারণা প্রতিরোধ উদ্যোগগুলি

PhonePe-তে আমরা আপনার লেনদেন অভিজ্ঞতাকে অতিশয় নিরাপদ ও সুরক্ষিত করতে প্রতিনিয়ত কাজ করে চলেছি। আমরা জালিয়াতদের আটকানোর জন্য কাটিং-এজ প্রযুক্তি এবং শক্তিশালী ঝুঁকি এবং প্রতারণা প্রক্রিয়াগুলির মিশ্রণ ব্যবহার করি।

PhonePe অ্যাকাউন্ট ও লেনদেন নিরাপত্তা: প্ল্যাটফর্ম নিরাপদ ও সুরক্ষিত রাখতে, আমরা সমস্ত অ্যাকাউন্ট এবং একটি অ্যাকাউন্ট থেকে হওয়া সমস্ত লেনদেনের ফলাফল যাচাই করি। এই যাচাই প্রক্রিয়া বিভিন্ন ধাপে সম্পন্ন করা হয়। PhonePe-তে নতুন ব্যবহারকারীকে নথিভুক্ত করার সঙ্গে সঙ্গেই তাদের ফোন নম্বর একটি OTP-র মাধ্যমে যাচাই করা হয়। এছাড়াও সমস্ত UPI লেনদেনের জন্য রয়েছে MPIN / পাসওয়ার্ড সেট আপ, এবং নতুন যে কোনও ডিভাইস থেকে লগ ইন করা হলে OTP যাচাইকরণের মাধ্যমে ডিভাইসটির প্রমাণীকরণ করা হয়।

প্ল্যাটফর্ম অ্যাক্সেস করার ক্ষেত্রে সন্দেহজনক লক্ষণ ও সূচক থাকা উচ্চ ঝুঁকিপূর্ণ লেনদেনগুলিও আমরা ব্লক করে দিই।

ঝুঁকির তদন্ত: বিভিন্ন মাধ্যমের সাহায্যে যে প্রতারণার ঘটনাগুলির অভিযোগ জানানো হয় আমাদের ঝুঁকি তদন্তকারী দল সেই দায়িত্ব সামলান এবং গ্রাহক, বিক্রেতা, অংশীদার ও এক্সটার্নাল এজেন্সিগুলিকে সহায়তাও প্রদান করেন। শুধু তাই নয়, জাল বা প্রতারণামূলক লেনদেনগুলি আটকে এই দলটি প্রতারকদের বিরুদ্ধে প্রতিরক্ষার একটি নির্দিষ্ট রেখা হিসাবেও কাজ করে।

প্রতারণা প্রতিরোধে প্রযুক্তিগত দক্ষতা: সমস্ত জাল ও প্রতারণামূলক লেনদেনের বিবরণ খতিয়ে দেখা নিশ্চিত করতে আমরা IP, অবস্থানের স্থানাঙ্ক ইত্যাদির মতো রিয়েল-টাইম সিগন্যাল সংগ্রহ করি। আমরা সন্দেহজনক ব্যবহারীকে চিহ্নিত করতে ব্যবহারকারীর ক্রিয়াকলাপ, ডিভাইস এবং উপকরণের মতো অতীত তথ্যেও নজর রাখি।

আইন বলবৎকারী এজেন্সির সঙ্গে পার্টনারশিপ: আমরা দেশের বিভিন্ন আইন বলবৎকারী এজেন্সিগুলির সাইবার ক্রাইম সেলের সঙ্গে সহযোগিতা করি। প্রতারণার অভিযোগ পাওয়ার ক্ষেত্রে আমরা প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করে তাদের সাহায্য করি এবং এই লেনদেনগুলি আটকে দিই ও এই জালিয়াত ব্যবহারকারীদের ব্লক করে দিই যাতে তারা PhonePe প্ল্যাটফর্ম অ্যাক্সেস করতে না পারে। এর পাশাপাশি সমস্ত শনাক্ত হওয়া জাল ব্যবহারকারীদের একটি ডেটাবেসও বানাই।

প্রতারণা থেকে সুরক্ষিত থাকতে কী করবেন আর কী করবেন না:

  • কার্ড নম্বর, মেয়াদ শেষের তারিখ, পিন, OTP ইত্যাদির মতো গোপন তথ্য কারোর সঙ্গে শেয়ার করবেন না। নিজেকে PhonePe প্রতিনিধি পরিচয় দিয়ে কেউ যদি আপনার কাছে এই ধরণের সংবেদনশীল তথ্য জানতে চায় তাহলে অনুগ্রহ করে তাদের ইমেল পাঠাতে বলুন। মাথায় রাখবেন ইমেল যদি @phonepe.com ডোমেন থেকে আসে একমাত্র তবেই ইমেলের জবাব দেবেন।
  • সবসময় মনে রাখবেন PhonePe-তে টাকা পাওয়ার জন্য আপনাকে কখনও ‘Pay’ অথবা ‘পেমেন্ট’ বিকল্পে ক্লিক করতে হবে না কিংবা UPI পিন এন্টার করতে হবে না।
  • Screenshare, Anydesk, Teamviewer-এর মতো থার্ড পার্টি অ্যাপ কখনও ডাউনলোড ও ইনস্টল করবেন না।
  • গুগল, ট্যুইটার, ফেসবুক ইত্যাদিতে PhonePe-র গ্রাহক সহায়তা নম্বর বা কাস্টোমার সাপোর্ট নম্বর খুঁজবেন না। PhonePe-র অফিসিয়াল কাস্টোমার কেয়ারে পৌঁছনোর একমাত্র উপায় হল https://phonepe.com/en/contact_us.html
  • বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একমাত্র আমাদের অফিসিয়াল অ্যাকাউন্টেই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।

ট্যুইটার হ্যান্ডেল: https://twitter.com/PhonePe

https://twitter.com/PhonePeSupport

ফেসবুক অ্যাকাউন্ট : https://www.facebook.com/OfficialPhonePe/

ওয়েব: support.phonepe.com

  • যাচাইকৃত নয় এমন কোনও মোবাইল নম্বর থেকে যদি কেউ ফোন করে PhonePe সাপোর্ট প্রতিনিধি হিসাবে পরিচয় দেয় তাহলে কথা বলবেন না বা জবাব দেবেন না।

যদি কোনও প্রতারক আপনার সঙ্গে যোগাযোগ করে তাহলে আপনি কী করবেন?

  • আপনার নিকটবর্তী সাইবার সেলের সঙ্গে অবিলম্বে যোগাযোগ করুন এবং পুলিশের কাছে প্রাসঙ্গিক বিবরণসহ (ফোন নম্বর, লেনদেন বিবরণ,কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর) একটি FIR দায়ের করুন।
  • আপনার PhonePe অ্যাপে লগ ইন করুন এবং ‘Help’ বা ‘সহায়তা’ বিভাগে যান। ‘Account security issue/ Report fraudulent activity’ বিভাগে গিয়ে প্রতারণার ঘটনার অভিযোগ জানান।

প্রতারণার বিভিন্ন ধরণ এখানে দেওয়া হল:

টাকার অনুরোধের মাধ্যমে প্রতারণা :PhonePe-তে ‘অনুরোধ’ ফিচারটির মাধ্যমে যে কোনও ব্যক্তি আপনাকে পেমেন্টের অনুরোধ জানাতে পারেন। আপনি কেবলমাত্র ‘Pay’ তথা ‘পেমেন্ট’ বোতামে ক্লিক করে এবং আপনার UPI পিন এন্টার করে অন্য ব্যবহারকারীকে টাকা পাঠাতে পারেন। প্রতারকরা জাল পেমেন্ট অনুরোধ পাঠিয়ে এই ফিচারটির অপব্যবহার করে। পেমেন্ট অনুরোধের সঙ্গে একটি মেসেজেও থাকে যাতে লেখা থাকতে পারে ‘টাকা পেতে আপনার UPI পিন এন্টার করুন বা “পেমেন্ট সফল হয়েছে প্রাপ্ত xxx” ইত্যাদি।

টাকার অনুরোধ বিষয়ে আরও পড়ুন এখানে

টাকা পেতে QR কোড স্ক্যান প্রতারণা: প্রতারকরা হোয়াটঅ্যাপের মতো মাল্টিমিডিয়া অ্যাপে একটি QR কোড শেয়ার করে এবং টাকা পাওয়ার জন্য ওই QR কোডটি স্ক্যান করতে বলে। মনে রাখবেন, টাকা পাওয়ার জন্য QR কোড স্ক্যান করতে হবে এমন কোনও ফিচার নেই । অনুগ্রহ করে এই ধরণের অনুরোধে সাড়া দেবেন না। এই ধরণের ঘটনায় প্রেরকের নম্বর এবং অন্যান্য বিবরণ দিয়ে অভিযোগ জানান।

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে পেমেন্ট প্রতারণা: ব্যবহারকারীরা সাধারণত কোনও লেনদেন সংক্রান্ত সমস্যা তুলে ধরতে সোস্যাল মিডিয়া চ্যানেল ব্যবহার করে। প্রতারকরা ব্যবহারকারীদের ফোন করে অথবা কোম্পানির প্রতিনিধি হওয়ার ভান করে সোস্যাল মিডিয়ার মাধ্যমেই তাদেক সঙ্গে যোগাযোগ করে। তারা ব্যবহারকারীকে Screenshare, Anydesk, Teamviewer-র মতো স্ক্রিন শেয়ারিং অ্যাপ ডাউনলোড করতে বলে এবং তাদের ডেবিট/ক্রেডিট কার্ড ক্যামেরার সামনে ধরতে বলে যাতে “PhonePe ভেরিফিকেশন সিস্টেম” বিবরণ স্ক্যান করতে পারে। একবার তারা কার্ডের বিবরণ পেয়ে গেলে নিজেদের অ্যাকাউন্টে ফান্ড ট্রান্সফারের জন্য তারা ফোন থেকে OTP SMS টি নিয়ে নেবে।

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে পেমেন্ট প্রতারণা সম্পর্কে আরও পড়ুন এখানে

ট্যুইটার প্রতারণা: প্রতারকরা সবসময় নজর রাখে আসল PhonePe customer care handle-এ ব্যবহারকারীরা কী পোস্ট (ক্যাশব্য়াক পাওয়া বা টাকা ট্রান্সফার সম্পর্কিত টুইট) করছেন। এবং সঙ্গে সঙ্গে তারা ট্যুইটারে জবাবও দেয়। ব্যবহারকারীদের ফাঁদে ফেলতে প্রতারকদের সবচেয়ে জনপ্রিয় চাল হল PhonePe হেল্পলাইন নম্বর হিসাবে ভুয়ো গ্রাহক সহায়তা নম্বর টুইট করা। গ্রাহকরা এই ভুয়ো নম্বরে ফোন করে কার্ড ও OTP বিবরণের মতো সংবেদনশীল তথ্য শেয়ার করে ফেলেন।

ট্যুইটার প্রতারণা সম্পর্কে আরও পড়ুন এখানে

ডেবিট/ক্রেডিট কার্ড অথবা টপ-আপ প্রতারণা: এই ধরণের ঘটনায়, প্রতারক আপনাকে ফোন করে ও নিজেকে আপনার ব্যাঙ্কের, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কিংবা কোনও ই-কমার্স সাইট বা লটারি স্কিমের প্রতিনিধি হিসাবে দাবি করবে। তারা আপনার 16 সংখ্যার কার্ড নম্বর CVV জানতে চাইতে পারে এবং এরপরই আপনি SMS-এর মাধ্যমে একটি OTP পাবেন। এই প্রতারক আবার আপনাকে ফোন করে যাচাই প্রক্রিয়ার জন্য এই OTPটি জানতে চাইবে। একবার আপনি OTP শেয়ার করলেই আপনার অ্যাকাউন্ট থেকে কেটে যাওয়া টাকা প্রতারকের ওয়ালেট টপ-আপ হয়ে যাবে।

টপ-আপ প্রতারণা সম্পর্কে আরও পড়ুন এখানে

সোস্যাল ইঞ্জিনিয়ারিং প্রতারণা : সোস্যাল ইঞ্জিনিয়ারিং হল যখন প্রতারক আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে ছল ও কৌশলের মাধ্যমে আপনার বিশ্বাস ও ভরসা জিতে নেয় । প্রতারকরা আপনাকে ফোন করে ও নিজেদেরকে আপনার ব্যাঙ্কের গ্রাহক সহায়তা প্রতিনিধি বলে দাবি করে। সোস্যাল মিডিয়ায় ব্যবহার করা আপনার তথ্য (জন্মতারিখ, অবস্থান ইত্যাদি) ব্যবহার করে আপনার বিশ্বাস জিতে নেয় এবং এরপর আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট/কার্ডের বিবরণের মতো সংবেদনশীল তথ্য শেয়ার করতে বলে। লেনদেন সম্পূর্ণ করার জন্য আপনাকে OTP দিতেও বলে এবং তারপর আপনার ডেবিট কার্ড ব্যবহার করে নিজেদের ওয়ালেট টপ-আপ করে নেয়।

সোস্যাল ইঞ্জিনিয়ারিং প্রতারণা বিষয়ে আরও পড়ুন এখানে

SIM সোয়াপ প্রতারণা: SIM সোয়াপ প্রতারণা হল যেখানে প্রতারকরা আপনার তথ্য ও বিবরণ ব্যবহার করে আপনার ফোন নম্বরের জন্য নতুন ইস্যু হওয়া SIM কার্ড হাতে পায়। এর মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পেমেন্ট প্রমাণীকৃত করার জন্য পাঠানো OTP-র অ্যাক্সেস করার অধিকারও তারা পেয়ে যায়। প্রতারকরা আপনার মোবাইল অপারেটরের প্রতিনিধি হওয়ার ভান করে আপনাকে কল করতে পারে এবং আপনার নেটওয়ার্ক আপগ্রেড করার জন্য একটি SMS পাঠাতে বলবে। এই SMS-এ নতুন সিমের পিছনে থাকা 20 অঙ্কের একটা নম্বর থাকবে। এই SMSটি আপনার বর্তমান SIMটি নিষ্ক্রিয় করে দেবে এবং ভুয়ো সিমটিকে সক্রিয় করে দেবে।

SMS সোয়াপ প্রতারণা সম্পর্কে আরও পড়ুন এখানে

Keep Reading