PhonePe Blogs Main Featured Image

Trust & Safety

লটারির জালিয়াতি বোঝা, শনাক্ত করা ও এড়িয়ে যাওয়া

PhonePe Regional|3 min read|12 December, 2023

URL copied to clipboard

আপনার কাছে যদি এমন একটি ইমেল বা কল আসে, যেখানে বলা হয় আপনি কোনও একটি লটারিতে জ্যাকপট জিতেছেন, যেটি আপনি কখনও খেলেনইনি, তাহলে কি ফাটাফাটি ব্যাপার হবে বলুন তো! কিন্তু আসল বিষয়টি হল: আপনার পুরস্কার ক্লেম করার জন্য তারা আপনাকে প্রসেসিং ফি বাবদ কিছু টাকা দিতে বলবেন। ব্যাপারটা এরকম, যেন আপনি উইলি ওংকা-র চকোলেট ফ্যাক্টরির গোল্ডেন টিকিট পেয়েছেন শুধু এটা জানার জন্য যে চকোলেট বিনামূল্যে পাওয়া যাবে না – আপনাকে নিজের পকেট থেকে পয়সা দিতে হবে!

লটারির জালিয়াতি কী?

লটারির জালিয়াতি এমন এক ধরনের জালিয়াতি, যা একটি অপ্রত্যাশিত ইমেল নোটিফিকেশন, ফোন কল বা চিঠি দিয়ে শুরু হয়, যেখানে বলা হয় আপনি একটি লটারির টিকিটে বিশাল পরিমাণ টাকা জিতেছেন এবং আপনাকে একটি নির্দিষ্ট ফোন নম্বর বা ইমেল অ্যাড্রেসে একজন প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করতে বলা হয়, যিনি আসলে একজন জালিয়াত। প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করলে, লটারির পুরস্কার পাওয়ার জন্য আপনাকে প্রসেসিং ফি পে করতে বলা হবে।

বিপদের সংকেত

এখানে কিছু বিপদের সংকেত উল্লেখ করা হয়েছে, যেগুলি আপনাকে সম্ভাব্য জালিয়াতি শনাক্ত করতে, সচেতন হতে এবং এমন পরিস্থিতি এড়িয়ে যেতে সাহায্য করবে:

  • অপ্রত্যাশিত নোটিফিকেশন: আপনি যদি কোনও লটারির খেলায় সক্রিয়ভাবে অংশগ্রহণ না করেও লটারির নোটিফিকেশন পান, তাহলে সতর্ক হয়ে যান। আপনি যদি শোনেন যে আপনি এমন কোনও লটারি জিতেছেন, যেটি আপনি কখনও খেলেনইনি, তাহলে সাবধান থাকুন। বৈধভাবে আপনি জিততে পারেন, যদি আপনি স্বেচ্ছায় কোনও লটারির খেলায় অংশগ্রহণ করেন।
  • নিজে পেমেন্ট করা: লটারির বৈধ প্রতিষ্ঠানগুলি বিজয়ীদের আগাম ফি পে করতে বলে না। আপনি যদি সত্যিই জিতে থাকেন, তাহলে আপনার পুরস্কার ক্লেম করার আগে আপনাকে কিছুই পে করতে হবে না। যদি কেউ আপনাকে বলেন যে আপনি জিতেছেন কিন্তু আগে আপনাকে টাকা দিতে হবে, তাহলে বুঝবেন, এটি কোনও বৈধ জয় নয়। 
  • বিশ্বাস করার পক্ষে অস্বাভাবিক: যদি শুনে বিশ্বাস করার পক্ষে অস্বাভাবিক মনে হয়, তাহলে সম্ভবত তা সত্যিই অস্বাভাবিক। আনন্দিত হওয়ার আগে বিচক্ষণভাবে বুঝে নিন।
  • দ্রুততার কৌশল: তারা যদি আপনাকে দ্রুত পদক্ষেপ নিতে জোর করেন, তাহলে সাবধান হয়ে যান। জালিয়াতরা প্রায়শই দ্রুত পদক্ষেপ নিতে জোর করেন, যাতে ভুক্তভোগী বেশি ভাবতে না পারেন বা  কারোর পরামর্শ নিতে না পারেন।
  • যোগাযোগের তথ্যে অমিল: প্রদত্ত যোগাযোগের বিবরণ এবং প্রত্যাশিত লটারি প্রতিষ্ঠানের অফিশিয়াল তথ্য মিলছে কিনা, দেখে নিন। বৈধ লটারির ক্ষেত্রে এই তথ্য অপরিবর্তিত ও যথাযথ হয়।
  • ব্যাকরণে ত্রুটি: অফিশিয়াল কথোপকথনে ভুল ব্যাকরণ ও বানানের দিকে খেয়াল রাখুন। বৈধ প্রতিষ্ঠানগুলি তাদের লিখিত কথোপকথনে সাধারণত পেশাদার গুণমান বজায় রাখে।
  • বেনামী পেমেন্ট মাধ্যম: তারা যদি গিফ্ট কার্ড বা ওয়্যার ট্রান্সফারের মতো অপ্রচলিত বা অনুসন্ধানযোগ্য নয়, এমন মাধ্যমের দ্বারা পেমেন্ট করতে বলেন, তাহলে সম্ভবত এটি জালিয়াতি। বৈধ প্রতিষ্ঠানগুলি পেমেন্টের জন্য নিরাপদ ও স্বচ্ছ মাধ্যম ব্যবহার করে।
  • কোনও অফিশিয়াল ওয়েবসাইট নেই: অফিশিয়াল ওয়েবসাইট না থাকলে তা জালিয়াতি। স্থাপিত লটারিগুলির তথ্য এবং তাদের সত্যতা যাচাইয়ের জন্য অনলাইনে তাদের পেশাদার উপস্থিতি থাকে।
  • অভিযোগ থাকলে, তা দেখুন: লটারির প্রতিষ্ঠান সম্বন্ধে অনলাইনে রিপোর্ট করা কোনও জালিয়াতি বা অভিযোগ আছে কিনা, দেখুন। যদি অন্য কারোর সঙ্গে জালিয়াতি হয়ে থাকে, তাহলে আপনার সঙ্গে তা হওয়ার সম্ভাবনা আছে। 
  • অপ্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য: তারা যদি আপনার ব্যাঙ্কের বিবরণ বা ক্রেডিট কার্ডের নম্বরের মতো অপ্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য জিজ্ঞাসা করেন, তাহলে সাবধান থাকুন। লটারির বৈধ প্রতিষ্ঠানগুলির পুরস্কার দেওয়ার জন্য বিস্তারিত ব্যক্তিগত তথ্য প্রয়োজন হয় না।

আপনি লটারির জালিয়াতির শিকার হলে কীভাবে রিপোর্ট করবেন:

আপনি যদি সন্দেহ করেন যে আপনি লটারির জালিয়াতির শিকার হয়েছেন, তাহলে সম্ভাব্য ক্ষতি কমাতে এবং অতিরিক্ত ক্ষতি আটকাতে তৎক্ষণাৎ পদক্ষেপ নেওয়া আবশ্যক। আপনি নিম্নলিখিত ধাপগুলি বিবেচনা করতে পারেন:

  • PhonePe অ্যাপ: সহায়তা বিভাগে যান এবং “অন্যান্য” বিকল্পের অধীনে গিয়ে সমস্যাটি জানান। “অ্যাকাউন্ট নিরাপত্তা ও প্রতারণামূলক কার্যকলাপের অভিযোগ জানান” বেছে নিন এবং এই ঘটনার অভিযোগ জানাতে সবচেয়ে উপযোগী বিকল্পটি বেছে নিন।
  • PhonePe-এর গ্রাহক পরিষেবা নম্বর: আপনি সমস্যা জানানোর জন্য 80–68727374/022–68727374 নম্বরে PhonePe-এর গ্রাহক পরিষেবায় কল করতে পারেন। কল করলে একজন গ্রাহক পরিষেবা প্রতিনিধি একটি টিকিট তৈরি করবেন এবং আপনার সমস্যায় সাহায্য করবেন।
  • ওয়েবফর্ম জমা দেওয়া: আপনি PhonePe-এর ওয়েবফর্ম, https://support.phonepe.com/-এর মাধ্যমেও টিকিট তৈরি করতে পারেন।
  • সোশ্যাল মিডিয়া: আপনি PhonePe-এর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলের মাধ্যমে জালিয়াতির ঘটনা রিপোর্ট করতে পারেন
    • Twitter — https://twitter.com/PhonePeSupport
    • Facebook — https://www.facebook.com/OfficialPhonePe
  • অভিযোগ: কোনও বিদ্যমান নালিশে অভিযোগ রিপোর্ট করার জন্য আপনি https://grievance.phonepe.com/-এ লগইন করে আগে তৈরি করা টিকিটের আইডি শেয়ার করতে পারেন।
  • সাইবার সেল: সবশেষে, আপনি নিকটবর্তী সাইবার ক্রাইম সেলে জালিয়াতির অভিযোগ রিপোর্ট করতে পারেন বা https://www.cybercrime.gov.in/-এ অনলাইন অভিযোগ রেজিস্টার করতে পারেন অথবা 1930 নম্বরে সাইবার ক্রাইম সেলের হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন।

গুরুত্বপূর্ণ রিমাইন্ডার – PhonePe কখনই গোপন বা ব্যক্তিগত তথ্য জানতে চায় না। যে মেলগুলি phonepe.com ডোমেন থেকে না আসা সত্ত্বেও PhonePe-এর মেল বলে দাবি করে, সেগুলি এড়িয়ে যান। যদি জালিয়াতি সন্দেহ করেন, তাহলে তৎক্ষণাৎ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন।

Keep Reading