PhonePe Blogs Main Featured Image

Investments

অধিক রিটার্ন পাওয়ার কিছু সহজ মন্ত্র!

PhonePe Regional|2 min read|26 July, 2021

URL copied to clipboard

দীর্ঘ মেয়াদের জন্য বিনিয়োগ করুন এবং শেয়ার বাজারের উত্থান-পতনের মধ্যেই বিনিয়োগ বজায় রাখুন

শেয়ার বাজার নিয়ে ভবিষ্য়দ্বাণী করা বা তার পূর্বাভাস পাওয়া প্রায় অসম্ভব কিন্তু ধৈর্য ও দীর্ঘমেয়াদে বিনিয়োগ ধরে রাখা হল, অধিক রিটার্ন লাভ করা ও সম্পদ বৃদ্ধির মূল চাবিকাঠি।

আপনি ইক্যুইটি বাহাইব্রিড মিউচুয়াল ফান্ডের মতো বিকাশকেন্দ্রিক ফান্ডে বিনিয়োগ করলে, আপনার বিনিয়োগের রিটার্ন আয় নির্ধারণের ক্ষেত্রে বিনিয়োগের পরে আপনার আচরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাজারে স্বল্পমেয়াদী ওঠানামা দ্বারা প্রভাবিত না হয়ে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে শিখুন।

মার্কিন বিনিয়োগকারী তথা বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি ওয়ারেন বাফেটের কথায়, “শেয়ার বাজার হল, অধৈর্য ব্যাক্তি থেকে ধৈর্যশীল ব্যক্তির কাছে টাকা স্থানান্তরের একটি সাধন। ”

এখানে দীর্ঘমেয়াদে বিনিয়োগের কীধরনের সুবিধা রয়েছে তার উদাহরণ দেওয়া হল

ধরুন ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করার 4টি গ্রুপ রয়েছে।

  • গ্রুপ 1: 3 মাসের জন্য বিনিয়োগ করেছে
  • গ্রুপ 2: 1 বছরের জন্য বিনিয়োগ করেছে
  • গ্রুপ 3: 5 বছরের জন্য বিনিয়োগ করেছে
  • গ্রুপ 4: 10 বছরের জন্য বিনিয়োগ করেছে

এই বিনিয়োগকারীদের প্রত্যেকে বিভিন্ন সময়ে Each ₹10,000 বিনিয়োগ করেছে। এখন বিনিয়োগের মেয়াদের পরে তাদের ₹10,000-র বিনিয়োগের গড়ে কতটা বৃদ্ধি হয়েছে তা এখানে দেওয়া হল।

এই বিশ্লেষণ থেকে মুখ্য যে বিষয়গুলি নজরকাড়া:

50% এর বেশি বিনিয়োগকারী যারা 10 বছরের জন্য বিনিয়োগ করেছেন তাদের বিনিয়োগ চারগুণের চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে এবং 98% বিনিয়োগকারীরা কমপক্ষে 10 বছরের সময়কালে তাদের অর্থ দ্বিগুণ করেছেন।

যে বিনিয়োগকারীরা কেবল 3 মাসের জন্য বিনিয়োগ করেছিলেন, তাদের একতৃতীয়াংশের বেশিই শেষ করেছে লোকসানের সাথে এবং বিনিয়োগকারীদের মধ্যে কেবল 10% বিনিয়োগকারীঅ 20% এর বেশি মুনাফা লাভ করেছিল।

শিক্ষণীয় বিষয়: যে বিনিয়োগকারীরা দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করেছিলেন তারা স্পষ্টতই তাদের সম্পদের যথেষ্ট পরিমাণ বৃদ্ধি ঘটাতে সক্ষম হয়েছিলেন। আপনি যত দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করবেন , ভাল রিটার্ন লাভ করার সম্ভাবনা তত বেশি থাকবে।

ইক্যুইটি অথবা হাইব্রিড ফান্ডের মতো বিকাশকেন্দ্রিক ফান্ডে বিনিয়োগ করুন এবং দীর্ঘ সময়ের জন্য (কমপক্ষে 5 বছর).বিনিয়োগে থাকুন।I দীর্ঘমেয়াদের জন্য বিনিয়োগ আপনার বিনিয়োগকে যথেষ্ট পরিমাণে এবং বৃহত্তর নিশ্চয়তার সাথে বৃদ্ধিতে সহায়তা করে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারের ঝুঁকিসাপেক্ষ। বিনিয়োগ করার আগে অনুগ্রহ করে স্কিম সংক্রান্ত সব ডকুমেন্ট ভালোভাবে পড়ুন।

Keep Reading