PhonePe Blogs Main Featured Image

Investments

PhonePe নিয়ে এলো ভারতের প্রথম সুপার ফান্ড

PhonePe Regional|2 min read|18 August, 2021

URL copied to clipboard

সুপার ফান্ড কী এবং আপনার সেগুলিতে বিনিয়োগ করা উচিত কিনা জানতে চান?

এখানে কিছু গুরুত্বপূর্ণ ব্যাখ্যা এক নজরে দেখে নিন।

মিউচুয়াল ফান্ড কি আপনার জন্য সঠিক?

মিউচুয়াল ফান্ড নিয়ে যাবতীয় আলোচনায় নিজেকে বিভ্রান্ত মনে হচ্ছে? আসলে, বিষয়টি খুবই সহজ ও সরল।

মূলত তিন ধরনের মিউচুয়াল ফান্ড হয়:

1) ইক্যুইটি ফান্ড স্টক মার্কেটে বিনিয়োগ করে এবং এতে ঝুঁকি বেশি বলে গণ্য করা হলেও এগুলি থেকে রিটার্নও বেশি পাওয়া যায়।

2) ডেট ফান্ড সরকারের জারি করা বন্ডে (গিল্ট) বা ব্যাঙ্ক সহ কর্পোরেট বন্ডে বিনিয়োগ করে এবং এগুলি সাধারণত কম ঝুঁকিসাপেক্ষ হয় ও স্থিতিশীলভাবে রিটার্ন পাওয়া যায়।

3) হাইব্রিড ফান্ড ইক্যুইটি এবং ডেট উভয় ফান্ডেই বিনিয়োগ করে এবং এগুলি ঝুঁকি ও রিটার্ন মাঝারি মাপের হয়।

ফান্ড অফ ফান্ড কী এবং এগুলি কীভাবে কাজ করে?

ফান্ড অফ ফান্ড (FOF) বিভিন্ন ফান্ডে বিনিয়োগ করে এবং বিনিয়োগকারীদেরকে আরও নমনীয়তা এবং বেশি রিটার্ন দেওয়ার লক্ষ্য রাখে। তবে, বেশিরভাগ মিউচুয়াল ফান্ড কোম্পানিই ক্লোজড ফান্ড অফ ফান্ড প্রদান করে, অর্থাৎ তারা শুধু নিজেদের কোম্পানি থেকেই ফান্ড পছন্দ করে। সচরাচর মিউচুয়াল ফান্ড কোম্পানিগুলি কোনও কোনও আঙ্গিক থেকে বলীয়ান হয়, আবার কোনও না কোনও আঙ্গিকে দুর্বল হয়। এটি FOF-এর পক্ষে প্রতি শ্রেণীবিভাগ থেকে সেরা ফান্ড বাছার সামর্থ্য সীমিত করে দেয়।

ওপেন সুপার ফান্ডের দুনিয়ায় প্রবেশ করুন!

সুপার ফান্ডগুলি বিভিন্ন ফান্ড হাউস থেকে সেরা ফান্ডটি বেছে নেয়, সেজন্যই কোনও একক কোম্পানির ফান্ড অফ ফান্ডের যে সীমাবদ্ধতাগুলি থাকে, এক্ষেত্রে তা থাকে না। উদাহরণস্বরূপ, আদিত্য বিড়লা সানলাইফ (ABSL) হয়তো ইক্যুইটির ক্ষেত্রে খুবই বলিষ্ঠ আবার অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড হয়তো ডেট ফান্ডের দিক থেকে শক্তিশালী। কাজেই এরকম ক্ষেত্রে সেরা ওপেন ফান্ড অফ ফান্ড তৈরি করার জন্য ABSL থেকে সেরা ইক্যুইটি ফান্ড এবং অ্যাক্সিস থেকে সেরা ডেট ফান্ড বেছে নেওয়াই শ্রেয়।

সুপারেরও একধাপ উপরে: PhonePe-তে সুপার ফান্ড

PhonePe-র সুপার ফান্ড সলিউশন বিভিন্ন মিউচুয়াল ফান্ড কোম্পানি থেকে সেরা ফান্ডটি বেছে নেয় এবং কনজার্ভেটিভ ফান্ড, মডারেট ফান্ড এবং অ্যাগ্রেসিভ ফান্ড নামক তিনটি ভিন্ন বিকল্পও প্রদান করে যাতে ঝুঁকি এবং রিটার্নের নিরীখে আপনি সেরা সংমিশ্রণটিই বেছে নিতে পারেন।

নিম্নলিখিত কারণে PhonePe-র সুপার ফান্ডগুলি অন্যান্য ফান্ডের থেকে আলাদা:

  • এটি এমন একটি সরল এবং সর্বাঙ্গীণ সমাধান, যেখানে আপনাকে শুধু নিজের ঝুঁকি নেওয়ার সামর্থ্যের ভিত্তিতে সঠিক সুপার ফান্ডটি বেছে নিতে হবে, বাকিটা ছেড়ে দিন এক্সপার্ট ফান্ড ম্যানেজারদের উপরে, যারা বিনিয়োগের জন্য সঠিক ফান্ড বেছে নেবেন এবং আপনার বাছা সুপার ফান্ডের ভিত্তিতে প্রতিটি ফান্ডে বিনিয়োগের অনুপাত কতটা হবে তা ঠিক করবেন।
  • এক্সপার্ট ফান্ড ম্যানেজাররা ধারাবাহিকভাবে বিনিয়োগ নিরীক্ষণ করবেন এবং দরকার হলে বাজারের পরিবেশ ও অন্তর্নিহিত ফান্ডের ধারাবাহিকতার উপর নির্ভর করে পোর্টফোলিওতে থাকা বিভিন্ন ফান্ডের মধ্যে যে অনুপাতে রাশি বরাদ্দ করা হয়েছে তা পরিবর্তন করবেন, তাও এমনভাবে যাতে কর সাশ্রয় করা যায়। যে বিনিয়োগকারীরা ধারাবাহিকভাবে ফান্ডের উপর নজর রাখতে পারেন না এবং বিনিয়োগের সঠিক ফান্ড কোনটি হবে তা ঠিক করতে পারেন না, তারা এই বিকল্পটি ব্যবহার করে স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন।
  • সুপার ফান্ড খোলামেলা গঠনের ফান্ড অফ ফান্ড সহ বিভিন্ন মিউচুয়াল ফান্ড কোম্পানিতে বিনিয়োগ করে যাতে বিভিন্ন AMC জুড়ে ধারাবাহিক স্কিম বেছে নেওয়া যায় এবং ফান্ড ম্যানেজারের বিভিন্ন শৈলীতে বৈচিত্র্য আনা যায়।
  • সুপার ফান্ডগুলি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ‘সামর্থ্যকে’ এক নতুন মাত্রা দিয়েছে যাতে বিনিয়োগকারীরা এখন ₹500 টাকার মতো স্বল্প রাশি নিয়ে মিউচুয়াল ফান্ডের স্কিমে বিনিয়োগ করতে পারেন। ফলস্বরূপ, স্বল্পমাত্রার বিনিয়োগকারীরাও এখন আরও ভাল মানের দীর্ঘ-মেয়াদী বিনিয়োগের সমাধানের সুবিধা নিতে পারবেন।
  • সুপার ফান্ডগুলি সাধারণত 3 বছরের বেশি দীর্ঘ-মেয়াদী বিনিয়োগের পক্ষে আদর্শ, যদি বিনিয়োগের রাশি 3 বছরের বেশি সময় ধরে রাখা হয় তাহলে ইনডেক্সেশনের সুবিধাও উপভোগ করা যাবে, যার ফলে এই ফান্ডগুলি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের মতো প্রথাচলিত বিনিয়োগের তুলনায় যথেষ্ট কর সাশ্রয়ী হয় এবং ইক্যুইটি ফান্ডের সাথে প্রায় তুল্যমূল্যভাবে পাল্লা দেয়।

আপনি শুধু বিনিয়োগ করুন, আর নিশ্চিন্তে থাকুন।

Keep Reading